• শনিবার   ০৬ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ২১ ১৪২৭

  • || ২২ রজব ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
করোনার টিকা নিলেন প্রধানমন্ত্রী দেশের উন্নয়নে গবেষণা ও বিজ্ঞানের বিবর্তন অপরিহার্য: প্রধানমন্ত্রী সীমান্তে হত্যাকাণ্ড দুঃখজনক: জয়শঙ্কর ২৪ ঘণ্টায় আরও সাতজনের মৃত্যু, শনাক্ত ৬১৯ বিএনপি এখন মায়াকান্না করছে: কাদের ২৪ ঘণ্টায় করোনায় ৫ মৃত্যু, শনাক্ত ৬১৪ সুন্দরবনে বিষ দিয়ে মাছ ধরা বন্ধ করতে হবে: বনমন্ত্রী ৪ কোটি ডোজ করোনার টিকা সংগ্রহ করা হবে: জাহিদ মালেক ১০ বছরে জিডিপি প্রবৃদ্ধিতে শীর্ষে বাংলাদেশ: অর্থমন্ত্রী মানুষকে খাদ্য সরবরাহ-সময়মতো ভ্যাকসিন দিতে হবে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, শনাক্ত ৫১৫ মুক্তিযুদ্ধকে অসম্মান করেছে বিএনপি: সেতুমন্ত্রী ঢাবির ১২ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার দেশবিরোধী একটি মহল সরকার হটানোর ষড়যন্ত্র করছে: কাদের করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৮, শনাক্ত ৫৮৫ মুশতাকের মৃত্যুর কারণ তদন্তে বেরিয়ে আসবে: তথ্যমন্ত্রী আজ থেকে ২ মাস ইলিশ আহরণ নিষিদ্ধ প্রেস ক্লাবে চরম ধৈর্যের পরিচয় দিয়েছে পুলিশ : স্বরাষ্ট্রমন্ত্রী বেসরকারি চিকিৎসা সেবা ব্যয় নির্ধারণ শিগগিরই: স্বাস্থ্যমন্ত্রী জাটকা সংরক্ষণে কাল থেকে ৬ জেলায় মাছ ধরা নিষিদ্ধ

টিকা গ্রহণ নিয়ে বিএনপি নেতাদের লুকোচুরি

আলোকিত ভোলা

প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০২১  

করোনার ভ্যাকসিন আসার আগে থেকেই বিএনপি নেতারা সমালোচনায় মুখর থাকলেও এখন টিকা নিতে শুরু করেছেন। এরই মধ্যে টিকা নিয়েছেন স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদসহ সিনিয়র নেতারাও। সবচেয়ে বড় সমালোচক রুহুল কবীর রিজভীও টিকা নিয়ে স্বীকার করছেন না। আর তার মতো অনেক নেতাই টিকা নিয়ে অস্বীকার করছেন।

ভারতের উপহার সেরামের তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকার ২০ লাখ ডোজ টিকা আসে ২১ জানুয়ারি। এর কয়েকদিনের মধ্যে আসে টাকায় কেনা টিকা। পরীক্ষামূলকভাবে টিকা কর্মসূচী উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পার্শ্বপ্রতিক্রিয়া না থাকায় ৭ ফেব্রুয়ারি থেকে একযোগে সারাদেশে করোনা টিকা কার্যক্রম শুরু হয়।

টিকা আসার আগে থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ছিলো নানা অপপ্রচার। এমন কি সভা-সমাবেশেও রাজনৈতিক নেতারা দায়িত্বজ্ঞানহীন বক্তব্য দিয়েছেন। ভ্যাকসিন নিয়ে আজগুবি বক্তব্যও দিয়েছেন অনেকেই। ডা. জাফরুল্লাহ বলেছিলেন, কেরানীগঞ্জের পানি ভরে যে দিবে না অথবা মুরগির টিকা দেবে না তার কোন গ্যারান্টি আপনাদের নেই। সবচেয়ে বড় সমালোচক রুহুল কবীর রিজভীও কম যাননি।

রিজভী বলেছিলেন, তারা দেখবে টিকা পুশ করে বিএনপি লোকেরা মরে না বাঁচে বা কতটুকু অসুস্থ্য হচ্ছে। তারপর উনারা নিবেন কি নিবেন না সিদ্ধান্ত নিবেন। তবে টিকা কার্যক্রম শুরু হলে দেরি করেননি বিএনপিপন্থী বুদ্ধিজীবী ডাক্তার জাফরুল্লাহ। টিকা নিয়েই ভিন্ন সুর। টিকা নেয়ার পর ডা. জাফরুল্লাহ বলেন, দেশবাসীকে আহ্বান করছি যখনই আপনার তারিখ আসবে তখনই আপনারা এসে টিকা নিবেন।

টিকা নিয়ে ভুলভাল বক্তব্য দিলেও টিকা নিতে ভুল করেননি রুহুল কবীর রিজভী। যদি টিকা নেয়ার কথা এখনও স্বীকার করেননি তিনি। রুহুল কবীর রিজভী বলেছিলেন, আমরা একটি গরীব দেশ। এটা যদি গবেষণাগারের ট্রায়ালের জায়গা হয়, তাহলে আমরা কি সেই তেলাপোকা, ব্যাঙের জায়গায় চলে এসেছি কিনা বাংলাদেশে, এই ঘটনাগুলোতে মানুষের মধ্যে সংশয় তৈরি হয়েছে।
এরই মধ্যে ভ্যাকসিন নিয়েছেন বিএনপি নেতা নজরুল ইসলাম খান, আমীর খসরু, সেলিমা রহমান, মাহবুব উদ্দিন খোকন সহ সিনিয়র নেতারা।

ভ্যাকসিন নিয়ে দায়িত্বশীল নেতারা বক্তব্য দিয়ে কর্মী-সমর্থকদের টিকা থেকে দুরে সরিয়ে রেখে বিএনপির প্রায় সব নেতাই এখন নিবন্ধনে ব্যস্ত। নজরুল ইসলাম বলেছেন, আমরা টিকা নিবো না এ কথা কখনও বলা হয়নি। এটা তো কেউ দান করছে না, সরকারে যেই থাকুক এটা তার সরকারি দায়িত্ব।