• মঙ্গলবার   ১৮ মে ২০২১ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪২৮

  • || ০৫ শাওয়াল ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
চোখ বন্ধ করে বিদেশি পরামর্শক নিয়োগ নয়: প্রধানমন্ত্রী ২৪ ঘণ্টায় দেশে করোনায় ৩০ জনের মৃত্যু ৪২তম বিসিএসের মৌখিক পরীক্ষা স্থগিত রাজধানীতে আনসারুল্লাহ বাংলা টিমের সক্রিয় সদস্য গ্রেফতার ৩ দিনের রিমান্ডে মামুনুল দুর্নীতি করলে ব্যাংক কর্মকর্তাদের জরিমানা, হবে ফৌজদারি মামলা ২৪ ঘণ্টায় দেশে করোনায় ৩২ জনের মৃত্যু শেখ হাসিনা বাংলাদেশের উন্নয়নের কান্ডারি : সেতুমন্ত্রী ইতিহাস আর কেউ কোনো দিন বিকৃত করতে পারবে না: প্রধানমন্ত্রী আরও তিনদিনের রিমান্ডে মামুনুল হক ২৪ ঘণ্টা করোনায় আরও ৪০ মৃত্যু, আক্রান্ত ১১৪০ আল-আকসা মসজিদে হামলায় প্রধানমন্ত্রীর নিন্দা খালেদা জিয়ার চিকিৎসার ব্যাপারে সরকার আন্তরিক: হানিফ ড. ওয়াজেদ মিয়া দেশে আণবিক গবেষণার পথিকৃৎ: রাষ্ট্রপতি লাইলাতুল কদর এক মহিমান্বিত রজনী: প্রধানমন্ত্রী ২৪ ঘণ্টায় করোনায় দেশে ৪৫ মৃত্যু খালেদা জিয়াকে বিদেশে নেয়ার প্রয়োজন নেই : হানিফ তাণ্ডবকারীদের আইনের আওতায় আনা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী অনলাইনে পরীক্ষা নিতে পারবে বিশ্ববিদ্যালয়গুলো আজই ফিরছেন সাকিব-মুস্তাফিজ

টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের একধাপ উন্নতি

আলোকিত ভোলা

প্রকাশিত: ৪ মে ২০২১  

সর্বশেষ টি-টোয়েন্টি সিরিজে নিউজিল্যান্ডের কাছে হোয়াটওয়াশ হয়ে এক পয়েন্ট হারিয়েছে বাংলাদেশ। তবুও টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে এক ধাপ এগিয়ে নয় নম্বরে উঠে এসেছে বাংলাদেশ। মূলত ওয়েস্ট ইন্ডিজের অবনতি হওয়াতেই র‍্যাংকিংয়ে উন্নতি হয়েছে টাইগারদের।

আইসিসি গত ৩ মে বার্ষিক হালনাগাদ করে র‍্যাংকিং প্রকাশ করেছে। যেখানে প্রতিটা দেশের গত দুই বছরের ৫০ ভাগ পারফরম্যান্স এবং গত বছরের শতভাগ পারফরম্যান্স বিবেচনাতে নিয়ে এই র‍্যাংকিং প্রকাশ করা হয়েছে।

নবম স্থানে থাকা বাংলাদেশের রেটিং পয়েন্ট ২২৫। নিউজিল্যান্ডের কাছে হোয়াটওয়াশ হওয়ার আগে বাংলাদেশের রেটিং পয়েন্ট ছিল ২২৬। অন্যদিকে বাংলাদেশকে হোয়াটওয়াশ করে ৮ রেটিং পয়েন্ট পেয়েছে নিউজিল্যান্ড। ২৬৩ পয়েন্ট নিয়ে র‍্যাংকিংয়ে তিনে অবস্থান করছে কিউইরা।

আর ২৭৭ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে ইংল্যান্ড। দুইয়ে অবস্থান করা ভারতের রেটিং পয়েন্ট ২৭২। ২৬১ রেটিং পয়েন্ট নিয়ে চারে রয়েছে পাকিস্তান। জিম্বাবুয়ের সাথে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ জিতে এগিয়েছে পাকিস্তান।

তবে দুই ধাপ পিছিয়ে গেছে অস্ট্রেলিয়া। ২৫৮ রেটিং পয়েন্ট নিয়ে পাঁচে অবস্থান করছে অজিরা। ছয়ে থাকা দক্ষিণ আফ্রিকার রেটিং পয়েন্ট ২৪৮ ও সাতে থাকা আফগানিস্তানের রেটিং পয়েন্ট ২৩৬। বাংলাদেশের থেকে দুই রেটিং পয়েন্ট বেশি নিয়ে আটে রয়েছে শ্রীলঙ্কা।

অন্যদিকে যথারীতি দশম স্থানে রয়েছে দুইবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ এবং তাদের পরই রয়েছে যথাক্রমে জিম্বাবুয়ে, আয়ারল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত, নেপাল ও স্কটল্যান্ড।