• সোমবার   ২৫ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১০ ১৪২৭

  • || ০২ শাওয়াল ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা পায়রা-মংলায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড সমুদ্রসীমায় অবৈধ মৎস্য আহরণ বন্ধ করতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী পাঁচ হাজার টেকনোলজিস্ট নিয়োগের ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর করোনা সংক্রমণে বাংলাদেশ কিছুটা ভালো অবস্থানে আছে: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ১৪ মৃত্যু, শনাক্ত ১২৭৩ আম্ফান : সমুদ্রবন্দরে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘আম্ফান’, সাগরে ২ নম্বর সংকেত আজ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস ত্রাণ নিয়ে অনিয়ম করলে দলীয় পরিচয় দিলেও ছাড় হবে না : কাদের স্বাস্থ্যবিধি উপেক্ষা করলে ঘোর অমানিশা নেমে আসবে : সেতুমন্ত্রী

ট্রেনে কৃষিপণ্য পরিবহনে ২৫ শতাংশ ভাড়া ছাড়

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৯ মে ২০২০  

করোনাভাইরাস মহামারীর কারণে উদ্ভূত সংকট মোকাবিলায় চালু করা কৃষিপণ্যবাহী লাগেজ ট্রেনের ভাড়া মঙ্গলবার থেকে কমছে। সোমবার রেলপথ মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে জানানো হয়েছে, প্রান্তিক ও ক্ষুদ্র কৃষকের উৎপাদিত শাক-সবজি, দেশিয় ফলমূল, দুধ, ডিম ইত্যাদি পণ্যের ওপর ২৫ শতাংশ ভাড়া ছাড় দেওয়া হবে। এক্ষেত্রে সব ধরনের সার্ভিস চার্জও প্রত্যাহার করা হবে।

করোনাভাইরাসের বিস্তার রোধে গত ২৪ মার্চ থেকে বন্ধ রয়েছে যাত্রীবাহী ট্রেন চলাচল। পণ্যবাহী ট্রেনও চলছে সীমিত আকারে। গত ১ মে থেকে ঢাকা-যশোর-খুলনা, ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-ময়মনসিংহ-দেওয়ানগঞ্জ রুটে কৃষিপণ্যবাহী লাগেজ ট্রেন চালু করা হয়।

চাহিদা না থাকায় এরই মধ্যে ঢাকা-যশোর-খুলনা রুটে পণ্যবাহী ট্রেন চলাচল বন্ধ হয়ে গেছে। বন্ধ হয়েছে ঢাকা-ময়মনসিংহ-দেওয়ানগঞ্জ রুটও। এর বদলে চালু হয়েছে ঢাকা-পঞ্চগড়, ঢাকা-ভৈরব রুট।

চাহিদা কম থাকায় এক্ষেত্রে এবার ভাড়া কমাল রেলওয়ে। তবে মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কৃষি অর্থনীতিকে জোরদার করা এবং করোনাকালে কৃষককে সহায়তা করতেই ভাড়া কমানো হয়েছে।

অর্থনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর