• বৃহস্পতিবার   ২২ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৬ ১৪২৭

  • || ০৫ রবিউল আউয়াল ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
বিপদে নিজেদের একা ভাববেন না: আইনমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৪, শনাক্ত ১৫৪৫ মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা বাতিল ১২ বছরের ব্যর্থতার জন্য বিএনপির নেতৃত্বের পদত্যাগ করা উচিত বিদেশে পালালেও এসআই আকবরকে ফিরিয়ে আনা হবে: পররাষ্ট্রমন্ত্রী পরিপত্র জারি : ৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণা করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২১, শনাক্ত ১৬৩৭ জনগণের ভাষা বুঝে না বলেই বিএনপি ব্যর্থ: কাদের ৭ কার্যদিবসেই শিশু ধর্ষণ মামলার রায়, আসামির যাবজ্জীবন ২৫ টাকা কেজিতে আলু বিক্রি করবে টিসিবি: বাণিজ্যমন্ত্রী পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী ৩০ অক্টোবর সরকারের আশ্বাসে ইন্টারনেট-ডিশ সংযোগ ধর্মঘটের সিদ্ধান্ত স্থগিত ইন্টারনেট-ক্যাবল টিভি বন্ধের সিদ্ধান্ত স্থগিত করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, শনাক্ত ১২০৯ ৬০ মিশনে দূতাবাস অ্যাপ চালু করা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সঠিক পথেই হাঁটছে: তাজুল ইসলাম করোনায় ২৪ ঘণ্টায় ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৬০০ টাঙ্গাইলে গণধর্ষণ মামলায় ৫ জনের মৃত্যুদণ্ড ভূমিহীনদের ২ শতাংশ জমি দেয়া হবে: ত্রাণ প্রতিমন্ত্রী টেকনাফে সমুদ্র থেকে বাংলাদেশি ৭ জেলে উদ্ধার

রান্নাবান্না

ডিমের পাতুরি

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৩ আগস্ট ২০২০  

ডিম পছন্দ করেন না, এমন মানুষের তালিকাটা বোধহয় খুব একটা দীর্ঘ হবে না। সকালের খাবার থেকে নৈশভোজ... সর্বত্র বিরাজমান ডিম। অমলেট, ভুজিয়া বা সিদ্ধ, যেভাবেই রান্না করুন, ডিম সহজেই উপাদেও হয়ে ওঠে নিজ গুণে। আর সরিষা দিলে যে কোনও খাবারের স্বাদই বেড়ে যায় বহুগুণ। আজ একটু পাতুরি চেখে দেখুন। পাতুরি বললেই অবশ্য মাছের কথাই মনে হয়। ভেটকি, ইলিশ, চিংড়ি... আরও কত রকম মাছের পাতুরির স্বাদ বাঙালি জানে। তবে আজ পাতে থাক ডিমের পাতুরি।

ডিমের পাতুরি বানাতে লাগবে

১. সিদ্ধ ডিম ৪টি,

২. দুই চামচ জিরা গুড়া,

৩. দুই চামচ গরম মশলার গুঁড়া,

৪. দুই চামচ লাল মরিচের গুঁড়া,

৫. ময়দা ৫০ গ্রাম,

৬. আধা কাপ পেঁয়াজ কুচি,

৭. ধনেপাতা ২ আঁটি,

৮. দুই চামচ কাঁচা মরিচ বাটা,

৯. আধা কাপ পোস্ত বাটা,

১০. এক কাপ নারকেল কোরানো,

১১. রসুন ৪ কোয়া,

১২. সামান্য চিনি,

১৩. পরিমাণ মতো সরিষার তেল,

১৪. স্বাদ মতো লবণ,

১৫. আগুনে সেঁকে রাখা কলা পাতা।

ডিমের পাতুরি বানানোর পদ্ধতি

সাদা আর কালো সরিষা, নারকেল কোরা, রসুন, পোস্ত, কাঁচামরিচ ঠাণ্ডা পানিতে মিশিয়ে ২০-২৫ মিনিট রেখে দিন। ২০-২৫ মিনিট পরে সব কিছু একসঙ্গে মিহি করে বেটে মসৃণ মিশ্রণ তৈরি করুন। ডিম সেদ্ধ করে মাঝামাঝি সমানভাবে কেটে নিন। ময়দা পানিতে গুলে ব্যাটার বানিয়ে নিয়ে প্রতিটা ডিমের টুকরা তাতে ডুবিয়ে হালকা তেলে ভেজে তুলে নিন। আলাদাভাবে আর একটা পাত্রে তেল গরম করে হলুদ দিয়ে পেঁয়াজ ভেজে নিন। এর পর লবণ-চিনি আর সরিষা-পোস্ত-নারকেলের মিশ্রণ ঢেলে ১০ মিনিট কষিয়ে নিন। এবার এই মশলার মধ্যে ভাজা ডিম দিয়ে হালকাভাবে নেড়ে নিন। মিনিট দুয়েক পর ওপরে ধনেপাতা আর কয়েক ফোঁটা সরিষার তেল ছড়িয়ে কলা পাতার মধ্যে মশলা মাখানো সিদ্ধ ডিম মুড়ে সুতা অথবা টুথপিক দিয়ে আটকে নিন। এর পর একটা প্যানে তেল গরম করে মুড়ে রাখা কলা পাতাগুলো দিয়ে ঢেকে দিন। পাতার দুই দিক লাল হয়ে পুড়ে এলে নামিয়ে নিন। এবার গরম গরম পরিবেশন করুন জিভে পানি আনা ডিমের পাতুরি।