সোমবার   ২৪ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১২ ১৪২৬   ২৯ জমাদিউস সানি ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
কুষ্টিয়ায় জগো বাহিনীর প্রধানের ফাঁসি, ১১ জনের যাবজ্জীবন এখন পর্যন্ত বাংলাদেশ করোনামুক্ত: আইইডিসিআর লোভ-লালসার ঊর্ধ্বে থেকে দায়িত্ব পালন করতে বললেন রাষ্ট্রপতি নাঈমুল আবরার হত্যা : ৪ আসামিকে গ্রেফতারের নির্দেশ আইন মেনেই বিদেশি কম্পানিকে এদেশে ব্যবসা করতে হবে- প্রধান বিচারপতি অপ্রাপ্তবয়স্ক চার কোটি নাগরিককে এনআইডি দেবে ইসি বাকি এক হাজার কোটি টাকা তিন মাসের মধ্যে দিতে গ্রামীণফোনকে নির্দেশ পতাকার মর্যাদা ধরে রাখতে সেনা সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান জুয়ার আসর থেকে আটক ২৬ দুই ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা করে জরিমানা দৃশ্যমান পদ্মা সেতুর পৌনে চার কিলোমিটার সারা দেশে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ইংরেজি উচ্চারণে বাংলা বলার সমালোচনা প্রধানমন্ত্রীর উন্নত দেশ গড়তে বেসরকারি সহযোগিতা প্রয়োজন: পররাষ্ট্রমন্ত্রী মুজিববর্ষে বিএনপিকেও আমন্ত্রণ জানানো হবে: কাদের ভণ্ডপীরসহ ৯ জনের কারাদণ্ড প্রধানমন্ত্রী সব সময় শিক্ষাকে গুরুত্ব দেন: পরিকল্পনামন্ত্রী মুজিব বর্ষে নতুন শিল্প কারখানা স্থাপন করা হবে: শিল্প প্রতিমন্ত্রী আসন্ন সেচ মৌসুমে লোডশেডিংয়ের শঙ্কা নেই : বিদ্যুৎ বিভাগ একুশে পদক হাতে তুলে দিলেন প্রধানমন্ত্রী
৬২০

তিমির বমি বিক্রি হলো ২ কোটি টাকায়!

আলোকিত ভোলা

প্রকাশিত: ২০ জুন ২০১৯  

তিমির বমিও বিক্রি হয় কোটি কোটি টাকায়। সেই বমি বিক্রি করতে গিয়ে মুম্বাইতে গ্রেপ্তার হলেন পঞ্চাশোর্ধ এক ব্যক্তি। তার থেকে উদ্ধার করা হয়েছে প্রায় ১.৩ কেজি তিমি মাছের বমি।

এনডিটিভি জানায়, ওই ব্যক্তির জমিয়ে রাখা এই বমি হচ্ছে এক বিশেষ প্রজাতির তিমি মাছের বমি যা অ্যাম্বারগ্রিস নামে পরিচিত। এই বমির মূল্য  ১.৭ কোটি রুপি বলে জানা গেছে, বাংলাদেশি মুদ্রায় যা ২০ কোটি টাকারও বেশি। হিসাব মতে, এক গ্রামের দাম পড়ছে দেড় লাখেরও বেশি।

মঙ্গলবার মুম্বাইয়ে ৫৩ বছর বয়সী ওই ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়। পুলিশ জানায়, পুলিশ ও বন বিভাগের এক যৌথ দল শনিবার বিদ্যাবিহার শহরতলিতে আগেভাগেই ফাঁদ পেতে রেখেছিল। পূর্ব থেকে পাওয়া তথ্যানুযায়ী রাহুল দুপারেকে গ্রেপ্তার করেন তারা।

জানা যায়, অ্যাম্বারগ্রিস হলো একজাতীয় মোমের মতো পদার্থ যা শুক্রাণু তিমির অন্ত্র থেকে নির্গত হয়। সমুদ্রে ভাসমান অবস্থায় পাওয়া যায় এই বিরল পদার্থটি। সুগন্ধি উৎপাদনে সাধারণত ব্যবহৃত হয়ে থাকে এই তিমির বমি।  ভারতের বন্যপ্রাণী সংরক্ষণ আইনে এটি নিষিদ্ধ একটি বস্তু।

এই বিভাগের আরো খবর