বৃহস্পতিবার   ০২ এপ্রিল ২০২০   চৈত্র ১৮ ১৪২৬   ০৮ শা'বান ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ ভোলায় সামাজিক দূরত্ব বজায় রাখতে নৌ-বাহিনীর টহল পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে আজ ভাষণ দেবেন প্রধানমন্ত্রী
৬৪৩

তিমির বমি বিক্রি হলো ২ কোটি টাকায়!

আলোকিত ভোলা

প্রকাশিত: ২০ জুন ২০১৯  

তিমির বমিও বিক্রি হয় কোটি কোটি টাকায়। সেই বমি বিক্রি করতে গিয়ে মুম্বাইতে গ্রেপ্তার হলেন পঞ্চাশোর্ধ এক ব্যক্তি। তার থেকে উদ্ধার করা হয়েছে প্রায় ১.৩ কেজি তিমি মাছের বমি।

এনডিটিভি জানায়, ওই ব্যক্তির জমিয়ে রাখা এই বমি হচ্ছে এক বিশেষ প্রজাতির তিমি মাছের বমি যা অ্যাম্বারগ্রিস নামে পরিচিত। এই বমির মূল্য  ১.৭ কোটি রুপি বলে জানা গেছে, বাংলাদেশি মুদ্রায় যা ২০ কোটি টাকারও বেশি। হিসাব মতে, এক গ্রামের দাম পড়ছে দেড় লাখেরও বেশি।

মঙ্গলবার মুম্বাইয়ে ৫৩ বছর বয়সী ওই ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়। পুলিশ জানায়, পুলিশ ও বন বিভাগের এক যৌথ দল শনিবার বিদ্যাবিহার শহরতলিতে আগেভাগেই ফাঁদ পেতে রেখেছিল। পূর্ব থেকে পাওয়া তথ্যানুযায়ী রাহুল দুপারেকে গ্রেপ্তার করেন তারা।

জানা যায়, অ্যাম্বারগ্রিস হলো একজাতীয় মোমের মতো পদার্থ যা শুক্রাণু তিমির অন্ত্র থেকে নির্গত হয়। সমুদ্রে ভাসমান অবস্থায় পাওয়া যায় এই বিরল পদার্থটি। সুগন্ধি উৎপাদনে সাধারণত ব্যবহৃত হয়ে থাকে এই তিমির বমি।  ভারতের বন্যপ্রাণী সংরক্ষণ আইনে এটি নিষিদ্ধ একটি বস্তু।

এই বিভাগের আরো খবর