রোববার   ২৩ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১১ ১৪২৬   ২৮ জমাদিউস সানি ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
পতাকার মর্যাদা ধরে রাখতে সেনা সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান জুয়ার আসর থেকে আটক ২৬ দুই ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা করে জরিমানা দৃশ্যমান পদ্মা সেতুর পৌনে চার কিলোমিটার সারা দেশে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ইংরেজি উচ্চারণে বাংলা বলার সমালোচনা প্রধানমন্ত্রীর উন্নত দেশ গড়তে বেসরকারি সহযোগিতা প্রয়োজন: পররাষ্ট্রমন্ত্রী মুজিববর্ষে বিএনপিকেও আমন্ত্রণ জানানো হবে: কাদের ভণ্ডপীরসহ ৯ জনের কারাদণ্ড প্রধানমন্ত্রী সব সময় শিক্ষাকে গুরুত্ব দেন: পরিকল্পনামন্ত্রী মুজিব বর্ষে নতুন শিল্প কারখানা স্থাপন করা হবে: শিল্প প্রতিমন্ত্রী আসন্ন সেচ মৌসুমে লোডশেডিংয়ের শঙ্কা নেই : বিদ্যুৎ বিভাগ একুশে পদক হাতে তুলে দিলেন প্রধানমন্ত্রী শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শুক্রবার একুশে পদক মেধা ও মনন চর্চার ক্ষেত্র সম্প্রসারিত করবে : রাষ্ট্রপতি এনামুল বাছিরের পদোন্নতির আবেদন হাইকোর্টে খারিজ সমৃদ্ধ দেশ গড়তে সুস্থ যুব সমাজের বিকল্প নেই : প্রতিমন্ত্রী ফরহাদ ডাকঘর সঞ্চয়ের সুদহার পুনর্বিবেচনা করা হবে : অর্থমন্ত্রী মুঠোফোন প্রতারক জিনের বাদশা গ্রেফতার করোনাভাইরাস নিয়ে গুজবে কান দিবেন না : স্বাস্থ্যমন্ত্রী
৭৯

তুর্কি আদালতে খালাস পেলেন সেই আসলি এরদোগান

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০২০  

একটি সশস্ত্র সন্ত্রাসী গোষ্ঠীর সদস্য হিসেবে সংশ্লিষ্টতার অভিযোগ থেকে রেহাই পেয়েছেন তুরস্কের বিখ্যাত ঔপন্যাসিক আসলি এরদোগান। দেশটির একটি আদালত শুক্রবার তাকে অভিযোগ থেকে নিষ্কৃতি দিয়েছেন।

বর্তমানে জার্মানিতে নির্বাসিত রয়েছেন আসলি। রাষ্ট্রের ঐক্য বিনষ্টের যে অভিযোগ তার বিরুদ্ধে আনা হয়েছিল, সেটি থেকেও তাকে খালাস দিয়েছে ইস্তানবুলের ওই আদালত।- খবর এএফপির

সন্ত্রাসী প্রপাগান্ডা চালানোর অভিযোগ থেকেও তিনি নিষ্কৃতি পেয়েছেন। পৃথিবীর বিভিন্ন ভাষায় তার বই অনুবাদ হয়েছে।

এছাড়া কুর্দিশপন্থী পত্রিকা ওজগুর গুনডেমেও তিনি নিয়মিত কলাম লিখতেন। ২০১৬ সালে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের বিরুদ্ধে ব্যর্থ অভ্যুত্থানের পর পত্রিকাটি বন্ধ ঘোষণা করা হয়েছে।

তবে নামের শেষে এরদোগান থাকলেও তুর্কি প্রেসিডেন্টের সঙ্গে কোনো আত্মীয়তা নেই, বরং তিনি এরদোগানের কট্টর বিরোধী হিসেবে পরিচিত।

আদালতের শুনানিতে শুক্রবার তিনি উপস্থিত ছিলেন না। কিন্তু তার আইনজীবী এরদাল দোগান তার বিৃবতি পড়ে শুনিয়েছেন আদালতে। আসলি এরদোগান বলেন, তার লেখায় কোনো সহিংসতা ছিল না।

তিনি আরও জানান, রাজনৈতিক মন্তব্য কেবল মানবাধিকার লঙ্ঘনের ক্ষেত্রেই সীমাবদ্ধ রয়েছে।

এই বিভাগের আরো খবর