শুক্রবার   ২১ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ৮ ১৪২৬   ২৬ জমাদিউস সানি ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
উন্নত দেশ গড়তে বেসরকারি সহযোগিতা প্রয়োজন: পররাষ্ট্রমন্ত্রী মুজিববর্ষে বিএনপিকেও আমন্ত্রণ জানানো হবে: কাদের ভণ্ডপীরসহ ৯ জনের কারাদণ্ড প্রধানমন্ত্রী সব সময় শিক্ষাকে গুরুত্ব দেন: পরিকল্পনামন্ত্রী মুজিব বর্ষে নতুন শিল্প কারখানা স্থাপন করা হবে: শিল্প প্রতিমন্ত্রী আসন্ন সেচ মৌসুমে লোডশেডিংয়ের শঙ্কা নেই : বিদ্যুৎ বিভাগ একুশে পদক হাতে তুলে দিলেন প্রধানমন্ত্রী শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শুক্রবার একুশে পদক মেধা ও মনন চর্চার ক্ষেত্র সম্প্রসারিত করবে : রাষ্ট্রপতি এনামুল বাছিরের পদোন্নতির আবেদন হাইকোর্টে খারিজ সমৃদ্ধ দেশ গড়তে সুস্থ যুব সমাজের বিকল্প নেই : প্রতিমন্ত্রী ফরহাদ ডাকঘর সঞ্চয়ের সুদহার পুনর্বিবেচনা করা হবে : অর্থমন্ত্রী মুঠোফোন প্রতারক জিনের বাদশা গ্রেফতার করোনাভাইরাস নিয়ে গুজবে কান দিবেন না : স্বাস্থ্যমন্ত্রী সাগর তীরে উঁচু স্থাপনা নির্মাণ না করার নির্দেশ প্রধানমন্ত্রীর বিএনপি জ্বালাও-পোড়াও না করলে দেশ আরো এগিয়ে যেত : তথ্যমন্ত্রী শহীদ দিবসে জঙ্গি হামলার কোনো সম্ভাবনা নেই : ডিএমপি কমিশনার দেশে ব্রয়লারসহ কোন পশু-পাখির মধ্যে করোনা পাওয়া যায়নি : আইইডিসিআর বিশ্ববাসীর কাছে বাংলাদেশ এখন অনুকরণীয়: শ ম রেজাউল ওআইসিকে শক্তিশালী করতে চাই: ড. মোমেন
৪৪

দক্ষিণ কলকাতা উদযাপন করলো ‘বাংলাদেশ দিবস’

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২০  

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে ১০ জানুয়ারি (শুক্রবার) বাংলাদেশের প্রধানমন্ত্রীর হাত ধরে যে ক্ষণগণনা শুরু হয়েছে তা ‘বাংলাদেশ দিবস’ হিসেবে উদযাপন করছে দক্ষিণ কলকাতা।

এ উপলক্ষে সোমবার (১৩ জানুয়ারি) কলকাতার যোধপুর পার্ক প্রাঙ্গণে এ দিবসটি উদযাপন করা হয়।

‘বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে আমাদের শ্রদ্ধার্ঘ’ নামে বঙ্গবন্ধুর বিভিন্ন সময়ের কালজয়ী ছবিগুলো ফ্রেমবন্দি করে একটি চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। যা চলবে ১০ দিনব্যাপী।এছাড়া এই দিন ছিলো যোধপুর পার্কে উৎসবে চতুর্থ দিন। এ উপলক্ষে বাংলাদেশ দিবসে সঙ্গীতশিল্পী অদিতি মহসিন, স্বপ্নীল সজীব, তামান্না প্রমী ও আব্দুল আলিমের কন্যা নুরজাহান আলিম গান পরিবেশন করেন।

পাশাপাশি বিশ্বরঙের ২৫ বছরপূর্তিতে বিশেষ আকর্ষণ হিসেবে ছিলো দুই বাংলার মডেলদের নিয়ে ফ্যাশন-শো।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ উপ-রাষ্ট্রদূত তৌফিক হাসান, প্রেসসচিব মোফাকখারুল ইকবালসহ বাংলাদেশের বিশিষ্ট শিল্পী, সাংবাদিকরা।

অনুষ্ঠান সম্বন্ধে যোধপুর পার্ক উৎসব কমিটির সভাপতি রতন দে বলেন, কাঁটাতার বাদ দিলে দু’বাংলা এক। আমরা প্রতিবারই যোধপুর পার্ক উৎসবে একটি দিন বাংলাদেশ দিবস উদযাপন করি। যেহেতু এবার একদিকে ভারতে যখন মহাত্মা গান্ধীর সার্ধ শতবর্ষ জন্মদিবস উদযাপন হচ্ছে, অপরদিকে বাংলাদেশের জাতির পিতার এবছর জন্মশতবার্ষিকী। তাই এবার অনুষ্ঠানসূচি একটু ভিন্নভাবে সাজিয়েছিলাম। এদিনটিতে শুধুমাত্র ‘বাংলাদেশ’ নিয়ে আমরা অনুষ্ঠানের পরিকল্পনা করেছি। তবে, গত চারবছর ধরে বঙ্গবন্ধুর নামে একটি কর্নার থাকে, যেখানে তার জীবদ্দশায় বিভিন্ন ছবি শোভা পায়।

দূতাবাস প্রধান তৌফিক হাসান বলেন, যোধপুর পার্ক উৎসব কমিটি চমৎকার আয়োজন করেছে বাংলাদেশ দিবস হিসেবে। আপনারা ইতোমধ্যে জেনে গেছেন গোটা বছরটা আমরা মুজিববর্ষ উদযাপন করবো। সেই হিসেবে কলকাতা বঙ্গবন্ধুর বাংলাদেশকে যে সম্মান জানাচ্ছে তাতে আমরা আন্তরিক কৃতজ্ঞ। আজকের আয়োজনে তিনটি বিষয়ে আমার মন কেড়েছে, প্রথমত, বঙ্গবন্ধুর নামে একটি কর্নার, দ্বিতীয়ত মঞ্চে আজকের শুধুমাত্র বাংলাদেশের বিশিষ্ট শিল্পীরা, এবং কলকাতার উৎসব কমিটি গোটা দিন বাংলাদেশ দিবস হিসেবে উদযাপন করছে।

এই বিভাগের আরো খবর