• শুক্রবার   ২৭ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১২ ১৪২৭

  • || ১১ রবিউস সানি ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
ভ্যাকসিনের জন্য ৫০ শতাংশ টাকা ছাড়: স্বাস্থ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৭, শনাক্ত ২২৯২ কিংবদন্তি ফুটবলার ম্যারাডোনা আর নেই এসআই আকবরকে পালাতে সহায়তাকারী ২ পুলিশ বরখাস্ত করোনায় আরও ৩৯ জনের মৃত্যু ডিসেম্বরেই এইচএসসির ফল: শিক্ষামন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ২৪১৯ শিক্ষার্থী সাওদা হত্যাকাণ্ডে আসামির যাবজ্জীবন করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৮, শনাক্ত ২০৬০ স্বাধীনতার ইতিহাস বিকৃত করাই বিএনপির গণতন্ত্র: কাদের প্রখ্যাত আলেম পীরজাদা গোলাম সারোয়ার সাঈদী আর নেই মানুষের কঙ্কালসহ গ্রেফতার বাপ্পী তিন দিনের রিমান্ডে শ্রাবন্তীকে কুপ্রস্তাবের অভিযোগে খুলনায় যুবক গ্রেফতার ডিসেম্বরের মাঝামাঝিতে বসবে পদ্মাসেতুর অবশিষ্ট ৪ স্প্যান: কাদের করোনায় আরও ৩০ জনের মৃত্যু, শনাক্ত ২৩৬৪ ঢাবি ছাত্রী ধর্ষণ মামলায় মজনুর যাবজ্জীবন ২০২১ সালের মধ্যে ১২৯ নতুন ফায়ার স্টেশন: স্বরাষ্ট্রমন্ত্রী এএসপি আনিসুল হত্যা মামলা: রিমান্ড শেষে কারাগারে আরও ৪ বিএনপির রাজনীতিতে হতাশা আর ব্যর্থতা ভর করেছে: কাদের শাহজালালে যাত্রীর কাছ থেকে ৫ কোটি টাকার স্বর্ণের বার উদ্ধার

দিনরাতের কর্মযজ্ঞে দৃশ্যমান হয়ে উঠছে মেট্রোরেল

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৪ অক্টোবর ২০২০  

দিনরাতের কর্মযজ্ঞে দৃশ্যমান হয়ে উঠছে মেট্রোরেলের একের পর এক স্টেশন। অনেকটাই প্রস্তুত ডিপো এলাকা, ওয়ার্কশপ ও বিরতিতে ট্রেন রাখার ছাউনি। উত্তরা থেকে আগারগাঁও অংশে উড়ালপথ নির্মাণও প্রায় শেষ। প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, ডিসেম্বরের মধ্যেই জাপানে মেট্রোর ৫ সেট কোচ তৈরি শেষ হবে। অগ্রাধিকার ভিত্তিতে এসব কোচ দেশে এনেই তারা ট্রায়াল রান শুরু করতে চান।

শহর যখন ঘুমায়, তখন কর্মব্যস্ততা মেট্রোরেল প্রকল্পে। এটি এ মেট্রোলাইনের ৩ নম্বর অর্থাৎ উত্তরা দক্ষিণ স্টেশন। চলে প্ল্যাটফর্ম নির্মাণের কাজ। সব মিলিয়ে এ স্টেশনে কাজ বাকি আছে আর মাত্র ৪ ভাগের ১ ভাগ।

একজন বলেন, ঘুম বলে কোনও কথা নেই, কাজের কোনও বিরতি নেই।

উত্তরা থেকে আগারগাঁও অংশে রেললাইন বসানোর প্রাথমিক কাজ শেষ হয়েছে ৫ কিলোমিটার অংশে। তবে রেলট্র্যাকের প্লিন্থ ঢালাই শেষ হয়েছে আড়াই কিলোমিটার। নির্মাণযজ্ঞের অর্থাৎ এলএন্ডটি কনস্ট্রাকশন ম্যানেজার মনোজ কুমার বলেন, তাপামাত্রার কারণেই এসব কাজ রাতে করা হয়।

মেট্রোরেল ডেপুটি প্রোজক্টে ম্যানেজার মাহফুজুর রহমান জানান এ অংশে বিদ্যুৎ সঞ্চালন সিস্টেম নির্মাণের কাজও চলছে পুরোদমে। একের পর এক এগোচ্ছে স্টেশন নির্মাণের কাজ।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিকের দাবি, সার্বিকভাবে চলমান প্রকল্পে অর্ধেকের বেশি কাজ শেষ হয়েছে।

তিনি বলেন, ‘সিস্টেমের যন্ত্রপাতি যেগুলো আছে সেগুলোর অধিকাংশ আমাদের ডিপোতে এসে পৌঁছেছে। শেষের দিকে যে কাজগুলো করা কথা সেগুলোই এখন মূলত কাজ হচ্ছে। ইতোমধ্যে দুটি মেট্রোট্রেনের কাজ ইতোমধ্যে শেষ হয়ে গেছে। আর ৩টিরও অর্ধেক প্রায় শেষ। এটা হয়ে গেলেই দেশে আনতে পারব।'

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে পুরোপুরিভাবে মেট্রোরেল চালুর লক্ষে কাজ চলছে বলেও জানান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক।