বৃহস্পতিবার   ০২ এপ্রিল ২০২০   চৈত্র ১৮ ১৪২৬   ০৮ শা'বান ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ ভোলায় সামাজিক দূরত্ব বজায় রাখতে নৌ-বাহিনীর টহল পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে আজ ভাষণ দেবেন প্রধানমন্ত্রী
১০৭০

রান্নাবান্না

দুধ চিতই পিঠা

আলোকিত ভোলা

প্রকাশিত: ১২ নভেম্বর ২০১৮  

ষড়ঋতু'র বাংলাদেশে এখন শোনা যায় নবান্নের সুর। কার্তিক মাস শেষের পথে। দরজায় কড়া নাড়ছে অগ্রহায়ণ। অল্প ক'দিন পরেই কৃষকের গোলা ভরে উঠবে সোনালী ধানে। নতুন চাল আর খেজুর গুড়ে পিঠাপুলি তৈরীর ধুম পড়বে ঘরেঘরে। ছেলে-বুড়ো সবাই মাতবে পিঠা-পুলীর মধুর স্বাদে। আপনাদের জন্যে  তাই থাকছে পিঠা-পুলির  মজার  রেসিপি।নিয়মিত আপডেট পেতে আমাদের সাথেই থাকুন:


                                                            দুধ চিতই পিঠা

যা যা লাগবে :    গোলার জন্যে।আতপ চাল-২ কাপ, হালকা গরম পানি- পরিমাণমতো, লবণ- ১ চাচামচ।

দুধের জন্যে   :   দুধ-২ লিটার, খেজুর গুড়-২ কাপ, নারিকেল কোরা-১ কাপ, এলাচ ও দারচিনি- ৪/৫ টুকরোকরে, পানি- সামান্য।   

যেভাবে করবেন।    আতপ চাল ৪ ঘন্টা ভিজিয়ে রেখে বেটে নিন বা কিছুটা নরমাল পানি দিয়ে ব্লেন্ড করে নিন। হালকা গরম পানি ও লবণ দিয়ে নেড়ে মাঝারী ঘনত্বের গোলা তৈরী করে নিন। চিতই পিঠার খোলা গরম করে ভিজা কাপড়দিয়ে মুছে নিন। এক চামচ করে গোলা খোলার প্রতিটা ঘরে দিয়ে ঢাকনি দিয়ে ঢেকে দিন। ৪/৫ মিনিট পর পিঠা হলে খুন্তী দিয়ে চাপ দিয়ে উঠিয়ে নিন। 

    অল্পআঁচে দুধ চুলায় বসান। এলাচ ও দারচিনি দিন। বলক উঠলে নামিয়ে কিছুটা ঠান্ডা করে নিন। সামান্য পানি গরম করে গুড় গলিয়ে নিন। দুধে মিশিয়ে নেড়ে আবার চুলায় দিন। মৃদুআঁচে দুধে বলক তুলুন। গরম পিঠা গুলো দিয়ে ৫ মিনিট জ্বাল করুন। অর্ধেকটা নারিকেল কোরা উপরে ছড়িয়ে দিয়ে ঢেকে চুলা থেকে নামিয়ে রাখুন। ৪-৬ ঘন্টা পর পিঠা থেকে ভিজে নরম হয়ে গেলে উপরে বাকি অর্ধেক নারিকেল কোরা ছড়িয়ে পরিবেশন করুন আমাদের ঐতিহ্যবাহী পিঠা।