শুক্রবার   ২১ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ৯ ১৪২৬   ২৬ জমাদিউস সানি ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
উন্নত দেশ গড়তে বেসরকারি সহযোগিতা প্রয়োজন: পররাষ্ট্রমন্ত্রী মুজিববর্ষে বিএনপিকেও আমন্ত্রণ জানানো হবে: কাদের ভণ্ডপীরসহ ৯ জনের কারাদণ্ড প্রধানমন্ত্রী সব সময় শিক্ষাকে গুরুত্ব দেন: পরিকল্পনামন্ত্রী মুজিব বর্ষে নতুন শিল্প কারখানা স্থাপন করা হবে: শিল্প প্রতিমন্ত্রী আসন্ন সেচ মৌসুমে লোডশেডিংয়ের শঙ্কা নেই : বিদ্যুৎ বিভাগ একুশে পদক হাতে তুলে দিলেন প্রধানমন্ত্রী শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শুক্রবার একুশে পদক মেধা ও মনন চর্চার ক্ষেত্র সম্প্রসারিত করবে : রাষ্ট্রপতি এনামুল বাছিরের পদোন্নতির আবেদন হাইকোর্টে খারিজ সমৃদ্ধ দেশ গড়তে সুস্থ যুব সমাজের বিকল্প নেই : প্রতিমন্ত্রী ফরহাদ ডাকঘর সঞ্চয়ের সুদহার পুনর্বিবেচনা করা হবে : অর্থমন্ত্রী মুঠোফোন প্রতারক জিনের বাদশা গ্রেফতার করোনাভাইরাস নিয়ে গুজবে কান দিবেন না : স্বাস্থ্যমন্ত্রী সাগর তীরে উঁচু স্থাপনা নির্মাণ না করার নির্দেশ প্রধানমন্ত্রীর বিএনপি জ্বালাও-পোড়াও না করলে দেশ আরো এগিয়ে যেত : তথ্যমন্ত্রী শহীদ দিবসে জঙ্গি হামলার কোনো সম্ভাবনা নেই : ডিএমপি কমিশনার দেশে ব্রয়লারসহ কোন পশু-পাখির মধ্যে করোনা পাওয়া যায়নি : আইইডিসিআর বিশ্ববাসীর কাছে বাংলাদেশ এখন অনুকরণীয়: শ ম রেজাউল ওআইসিকে শক্তিশালী করতে চাই: ড. মোমেন
৯৬২

রান্নাবান্না

দুধ চিতই পিঠা

আলোকিত ভোলা

প্রকাশিত: ১২ নভেম্বর ২০১৮  

ষড়ঋতু'র বাংলাদেশে এখন শোনা যায় নবান্নের সুর। কার্তিক মাস শেষের পথে। দরজায় কড়া নাড়ছে অগ্রহায়ণ। অল্প ক'দিন পরেই কৃষকের গোলা ভরে উঠবে সোনালী ধানে। নতুন চাল আর খেজুর গুড়ে পিঠাপুলি তৈরীর ধুম পড়বে ঘরেঘরে। ছেলে-বুড়ো সবাই মাতবে পিঠা-পুলীর মধুর স্বাদে। আপনাদের জন্যে  তাই থাকছে পিঠা-পুলির  মজার  রেসিপি।নিয়মিত আপডেট পেতে আমাদের সাথেই থাকুন:


                                                            দুধ চিতই পিঠা

যা যা লাগবে :    গোলার জন্যে।আতপ চাল-২ কাপ, হালকা গরম পানি- পরিমাণমতো, লবণ- ১ চাচামচ।

দুধের জন্যে   :   দুধ-২ লিটার, খেজুর গুড়-২ কাপ, নারিকেল কোরা-১ কাপ, এলাচ ও দারচিনি- ৪/৫ টুকরোকরে, পানি- সামান্য।   

যেভাবে করবেন।    আতপ চাল ৪ ঘন্টা ভিজিয়ে রেখে বেটে নিন বা কিছুটা নরমাল পানি দিয়ে ব্লেন্ড করে নিন। হালকা গরম পানি ও লবণ দিয়ে নেড়ে মাঝারী ঘনত্বের গোলা তৈরী করে নিন। চিতই পিঠার খোলা গরম করে ভিজা কাপড়দিয়ে মুছে নিন। এক চামচ করে গোলা খোলার প্রতিটা ঘরে দিয়ে ঢাকনি দিয়ে ঢেকে দিন। ৪/৫ মিনিট পর পিঠা হলে খুন্তী দিয়ে চাপ দিয়ে উঠিয়ে নিন। 

    অল্পআঁচে দুধ চুলায় বসান। এলাচ ও দারচিনি দিন। বলক উঠলে নামিয়ে কিছুটা ঠান্ডা করে নিন। সামান্য পানি গরম করে গুড় গলিয়ে নিন। দুধে মিশিয়ে নেড়ে আবার চুলায় দিন। মৃদুআঁচে দুধে বলক তুলুন। গরম পিঠা গুলো দিয়ে ৫ মিনিট জ্বাল করুন। অর্ধেকটা নারিকেল কোরা উপরে ছড়িয়ে দিয়ে ঢেকে চুলা থেকে নামিয়ে রাখুন। ৪-৬ ঘন্টা পর পিঠা থেকে ভিজে নরম হয়ে গেলে উপরে বাকি অর্ধেক নারিকেল কোরা ছড়িয়ে পরিবেশন করুন আমাদের ঐতিহ্যবাহী পিঠা।