শনিবার   ২৯ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১৬ ১৪২৬   ০৫ রজব ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
খালেদা জিয়ার জামিন আবেদন খারিজ বঙ্গবন্ধু অসাম্প্রদায়িক বাংলাদেশ দিয়েছেন : স্বরাষ্ট্রমন্ত্রী মশা যেন ভোট খেয়ে না ফেলে, নতুন মেয়রদের প্রধানমন্ত্রী তাপস-আতিককে শপথ পড়ালেন প্রধানমন্ত্রী দ্বিতীয় কিস্তির ২৭ কোটি ৬০ লাখ টাকা বিটিআরসিকে দিল রবি মাধ্যমিক পর্যন্ত বিজ্ঞান বাধ্যতামূলকের নির্দেশ প্রধানমন্ত্রীর মাদক মামলায় ‘ক্যাসিনো খালেদের’ বিচার শুরু বিশ্ববিদ্যালয়গুলোর ওপর নজরদারি বাড়াতে বললেন প্রধানমন্ত্রী আজকের স্বর্ণপদক প্রাপ্তরা ২০৪১ এর বাংলাদেশ গড়ার কারিগর যে কোন অর্জনের পেছনে দৃঢ় মনোবল এবং আত্মবিশ্বাস গুরুত্বপূর্ণ ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’ পেলেন ১৭২ শিক্ষার্থী আজ ১৭২ শিক্ষার্থী প্রধানমন্ত্রী স্বর্ণপদক পাচ্ছেন অশান্ত দিল্লিতে কারফিউ, নিহত ১৭ পিকে হালদারসহ ২০ জনের ব্যাংক হিসাব জব্দের আদেশ বহাল ৭ মার্চ জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় ১৪ দিনেই ভালো হচ্ছেন করোনা রোগী : আইইডিসিআর মুশফিক-নাঈমে ইনিংস ব্যবধানে দূর্দান্ত জয় টাইগারদের পিলখানা ট্র্যাজেডি দিবস আজ রিফাত হত্যা মামলার আসামি সিফাতের বাবা গ্রেফতার কুষ্টিয়ায় জগো বাহিনীর প্রধানের ফাঁসি, ১১ জনের যাবজ্জীবন
১৫

দূতাবাস অ্যাপে খুব সহজে ৩৪ সেবা পাচ্ছেন প্রবাসীরা

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২০  

প্রবাসী বাংলাদেশিরা দূতাবাস অ্যাপের মাধ্যমে খুব সহজে ৩৪ ধরনের সেবা পাচ্ছেন বলে শুক্রবার (১৭ জানুয়ারি) জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। তিনি বলেন, ‘সেবার মান বৃদ্ধিতে দূতাবাস অ্যাপ চালু করা হয়েছে। এতে ৩৪ ধরনের সেবা খুব সহজে পাওয়া যাচ্ছে।’ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডিজিটাল বাংলাদেশ মেলা-২০২০ উপলক্ষে আয়োজিত ‘উদ্ভাবক ও উদ্যোক্তা: ভবিষ্যৎ বাংলাদেশের চালিকা শক্তি’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তফা জব্বার।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশের ১ কোটি ২২ লাখ লোক বিদেশে কাজ করেন, যাদের অধিকাংশ অদক্ষ। বিদেশে দক্ষ জনবল পাঠাতে পারলে রেমিটেন্স অনেক বেড়ে যাবে। ‘আমরা সবচেয়ে বড় দুই সম্পদ- মানবসম্পদ ও পানি যথাযথভাবে কাজে লাগাতে পারলে আমাদের কেউ দমিয়ে রাখতে পারবে না,’ যোগ করেন তিনি। ড. মোমেন জানান যে বৈদেশিক বিনিয়োগের পাশাপাশি রপ্তানি বৃদ্ধি ও বহুমুখীকরণ এবং বিদেশে কর্মসংস্থান সৃষ্টির জন্য বাংলাদেশ অর্থনৈতিক কূটনীতি ও ‘পাবলিক ডিপ্লোমেসি’র বিষয়ে খুবই গুরুত্ব দিচ্ছে।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উৎসবের সময়ে বাংলাদেশের অভাবনীয় সাফল্য ৭৭টি মিশনের মাধ্যমে সারা বিশ্বে তুলে ধরা হবে জানিয়ে মন্ত্রী বলেন, দরিদ্র ক্লিষ্ট অর্থনীতি হিসেবে বাংলাদেশের যে ব্র্যান্ডিং তা সরকার পরিবর্তন করতে চায়।

তিনি উল্লেখ করেন যে সিলেট বাংলাদেশের প্রথম ডিজিটাল সিটি। এখানে ৩৩৩ নম্বরে ফোন করে ৫২ ধরনের সেবা পাওয়া যাচ্ছে।

এই বিভাগের আরো খবর