• বৃহস্পতিবার   ২৪ জুন ২০২১ ||

  • আষাঢ় ১০ ১৪২৮

  • || ১৩ জ্বিলকদ ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
জনগণের ভাগ্য নিয়ে যেন কেউ না খেলে: প্রধানমন্ত্রী রোহিঙ্গা প্রত্যাবর্তনে ফের বিশ্ব নেতাদের সহযোগিতা কামনা আজ আওয়ামী লীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী ২৪ জুন শর্তসাপেক্ষে কক্সবাজারে খুলছে হোটেল পরিকল্পিতভাবেই এগোচ্ছি : প্রধানমন্ত্রী আগামী মাস থেকে বীর মুক্তিযোদ্ধাদের ভাতা ২০ হাজার টাকা: মন্ত্রী মঙ্গলবার থেকে সাত জেলায় লকডাউন, বন্ধ গণপরিবহন সেনাবাহিনীর অপারেশনাল সক্ষমতা বেড়েছে: প্রধানমন্ত্রী একসঙ্গে ঘর পেল ৫৩ হাজার অসহায় পরিবার, বিশ্বে নজিরবিহীন বিশ্ব শান্তি সূচকে সাত ধাপ এগোলো বাংলাদেশ ফিলিস্তিন রাষ্ট্র গঠনে অঙ্গীকার পুনর্ব্যক্ত করলেন রাষ্ট্রপতি বিধিনিষেধ বাড়লো আরো এক মাস দেশের উন্নয়নে যেন কোনোভাবেই সুন্দরবন ক্ষতিগ্রস্ত না হয় রাষ্ট্রপতি কাজাখ রাজধানীতে ওআইসি সম্মেলনে ভার্চুয়ালি যোগ দিবেন এসএসএফের দক্ষতা বৃদ্ধিতে সুযোগ সৃষ্টি করে দিচ্ছি : প্রধানমন্ত্রী একটা করে বনজ, ফলজ ও ভেষজ গাছ লাগান: প্রধানমন্ত্রী করোনায় কোনো রকম রিস্ক না নিতে বলেছেন প্রধানমন্ত্রী এয়ার মার্শাল র‌্যাঙ্ক ব্যাজ পরলেন নতুন বিমানবাহিনী প্রধান স্কুল-কলেজে ছুটি আবার বাড়ল গণতন্ত্রের মুক্তি দিবস ১১ জুন

দেশের ৪ কোটির বেশি মানুষ সামাজিক যোগাযোগ মাধ্যমে

আলোকিত ভোলা

প্রকাশিত: ৯ জুন ২০২১  

দেশের প্রায় চার কোটির বেশি মানুষ ফেসবুক, মেসেঞ্জার, ইনস্টাগ্রাম এবং লিংকড ইন এর মতো কোন না কোন সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করেন। ব্যবহারকারীদের মধ্যে নারীর চেয়ে পুরুষদের সংখ্যাই বেশি। সম্প্রতি নেপোলিয়ন ক্যাট নামক ফেসবুক এ বিজ্ঞাপনী দেওয়ার একটি এজেন্সি এক প্রতিবেদনে জানায় এমনটাই।

ফেসবুক এফিলিয়েটেড ওই বিজ্ঞাপনী সংস্থা বলছে, দেশের প্রায় চার কোটির বেশি ইন্টারনেট ব্যবহারকারী কোন না কোন সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করেন। এগুলোর মধ্যে অন্তত ফেসবুক, মেসেঞ্জার, ইনস্টাগ্রাম এবং লিংকড ইন।  

সর্বশেষ মে মাসের পর্যন্ত পর্যালোচনা করে নেপোলিয়ন ক্যাট বলছে, চলতি বছরের এপ্রিল মাসের তুলনায় মে মাসে এসব সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যবহারকারী যুক্ত হওয়ার সংখ্যা বেশি।  

এছাড়াও প্রতিষ্ঠানটির মতে, বাংলাদেশ থেকে ফেসবুকের ব্যবহারকারী রয়েছেন প্রায় চার কোটি ৮২ লাখ ৩০ হাজার জন। যা দেশের মোট জনসংখ্যার অন্তত ২৮ শতাংশ।

এদের মধ্যে থেকে প্রায় চার কোটি ২১ লাখ ৫০ হাজার জন মেসেঞ্জার ব্যবহার করেন যা দেশের মোট জনসংখ্যার ২৪ দশমিক ৫ শতাংশ।  

এছাড়াও ফেসবুক মালিকানাধীন আরেক জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে বাংলাদেশ থেকে ব্যবহারকারী রয়েছেন ৪০ লাখ সাত হাজার ১০০ জন। দেশের মোট জনসংখ্যার তুলনায় যার হার দুই দশমিক তিন শতাংশ।  

অন্যদিকে ক্যারিয়ার ও চাকরি সংক্রান্ত আরেক সামাজিক যোগাযোগ মাধ্যম লিংকড ইন বাংলাদেশ থেকে ব্যবহার করছেন প্রায় ৪১ লাখ ১৭ হাজার জন। মোট জনসংখ্যার তুলনায় এর হার দুই দশমিক চার শতাংশ।  

দেশের তরুণ জনগোষ্ঠীর মধ্যে লিংকড ইন এর তুলনায় ফেসবুক, মেসেঞ্জার ও ইনস্টাগ্রাম ব্যবহার করার প্রবণতা বেশি। নেপোলিয়ন ক্যাট বলছে, এই তিনটি সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীদের বেশিরভাগের বয়স ১৮ থেকে ২৪ বছর বয়সের মধ্যে। আর লিংকড ইন ব্যবহারকারীদের বেশিরভাগের বয়স ২৫ থেকে ৩৪ বছর বয়সের মধ্যে। যার ব্যবহারকারীদের মধ্যে নারীদের তুলনায় পুরুষদের সংখ্যাই বেশি।  

সম্প্রতি বাংলাদেশে ফেসবুক, গুগল এবং আমাজন তাদের ব্যবসায়িক আয়ের জন্য কর নিবন্ধন করলে দেশের ব্যবহারকারীদের বিষয়টি আবার আলোচনায় আসে। কারণ এসব সামাজিক যোগাযোগ মাধ্যমের আয়ের সবথেকে বড় উৎস বিজ্ঞাপন। কাজেই লাভজনক বিনিয়োগ হিসেবে বাংলাদেশের বাজারে বিজ্ঞাপন প্রচারে এই দেশের ব্যবহারকারীদের বিস্তারিত তথ্য দরকার হয় বিজ্ঞাপনী সংস্থাগুলোর।