• সোমবার   ০৬ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২২ ১৪২৬

  • || ১২ শা'বান ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন হলে অর্থনীতি ঘুরে দাঁড়াবে: অর্থমন্ত্রী করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর আজ থেকে কঠোর অবস্থানে যাচ্ছে সেনাবাহিনী মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ ভোলায় সামাজিক দূরত্ব বজায় রাখতে নৌ-বাহিনীর টহল
২৮

দেশে প্রায় ৭ লাখ অর্কিড ফুলের স্টিকের চাহিদা রয়েছে

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারি ২০২০  

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, বর্তমানে বাংলাদেশে প্রায় ৭ লাখ অর্কিড ফুলের স্টিকের চাহিদা রয়েছে। চাহিদা মেটাতে সাড়ে ৩ লাখ অর্কিড ফুল আমদানি করতে হয়। রোববার জাতীয় সংসদে সরকারি দলের সদস্য মনজুর হোসেনের এক প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান। 

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সংসদের বৈঠকে কৃষিমন্ত্রী বলেন, বছরে প্রায় ৩ থেকে সাড়ে ৩ লাখ ফুলের স্টিক উৎপাদন হয়। তিন থেকে সাড়ে তিন লাখ অর্কিড ফুলের স্টিক আমদানি করতে হয়।

সরকারি দলের সদস্য কাজী নাবিল আহমদের অপর এক প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী বলেন, ফুলের বিপণন ও সেবা সম্প্রসারণের লক্ষ্যে সারাদেশের ফুলের বাজারের সঙ্গে রাজধানী ঢাকার সংযোগ স্থাপনের লক্ষ্যে বাজার অবকাঠামো, সংরক্ষণ ও পরিবহণ সুবিধার জন্য কৃষি সম্প্রসারণ অধিদফতর একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। ঢাকা, মানিকগঞ্জ, ঝিনাইদহ, সাতক্ষীরা ও চুয়াডাঙ্গা জেলাসহ ২০টি জেলায় এই প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। এছাড়া যশোর জেলার ঝিকরগাছা উপজেলায় ফুল গবেষণা কেন্দ্র স্থাপন করার জন্য একটি প্রকল্প অনুমোদনের জন্য প্রক্রিয়াধীন রয়েছে।

মন্ত্রী আরো জানান, নিরাপদ ফসলের কৃষকের ন্যায্য মূল্য প্রাপ্তির ক্ষেত্রে ঢাকার মানিক মিয়া এভিনিউয়ে সেচ ভবনের সামনে কৃষকের বাজার স্থাপন করা হয়েছে। প্রতি শুক্রবার ও শনিবার এ বাজার পরিচালিত হচ্ছে। এছাড়া দেশের বিভিন্ন স্থানে আরো ৩০টি কৃষকের বাজার স্থাপন করা হচ্ছে।

জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর