• বুধবার   ২৭ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১২ ১৪২৭

  • || ০৪ শাওয়াল ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা পায়রা-মংলায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড সমুদ্রসীমায় অবৈধ মৎস্য আহরণ বন্ধ করতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী পাঁচ হাজার টেকনোলজিস্ট নিয়োগের ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর করোনা সংক্রমণে বাংলাদেশ কিছুটা ভালো অবস্থানে আছে: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ১৪ মৃত্যু, শনাক্ত ১২৭৩ আম্ফান : সমুদ্রবন্দরে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘আম্ফান’, সাগরে ২ নম্বর সংকেত আজ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস ত্রাণ নিয়ে অনিয়ম করলে দলীয় পরিচয় দিলেও ছাড় হবে না : কাদের স্বাস্থ্যবিধি উপেক্ষা করলে ঘোর অমানিশা নেমে আসবে : সেতুমন্ত্রী
২২৩

নবীজীর মেরাজ, উম্মতের শিক্ষা

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৬ মার্চ ২০২০  

 

১. ঈমানি পরীক্ষা
মেরাজ থেকে ফিরে এসে নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন মানুষের কাছে তা বলতে শুরু করলেন, এ ঘটনা শুনে কতিপয় দুর্বল ঈমানদার মুরতাদ হয়ে গেল। মুশরিকদের কিছু লোক দৌড়ে আবু বকরের (রা.) নিকট গিয়ে বলল, ‘তোমার বন্ধুর খবর শুনবে কি? সে বলছে, আজ রাতের ভিতরেই সে নাকি বাইতুল মাকদিস ভ্রমণ করে চলে এসেছে।’ সিদ্দিকে আকবর বললেন, ‘আসলেই কি মুহাম্মাদ তা বলছে? যদি তিনি বলে থাকেন, তাহলে সত্য বলেছেন।’ তারা আবার বলল, ‘তুমি কি বিশ্বাস কর যে, সে এক রাতের ভিতরে বাইতুল মাকদিস ভ্রমণ করে সকাল হওয়ার পূর্বেই আবার মক্কায় চলে এসেছে?’ উত্তরে তিনি বললেন, ‘আমি এর চেয়েও দূরের সংবাদকে বিশ্বাস করি। তাঁর কাছে সকাল-বিকাল আকাশ থেকে সংবাদ আসে। আমি তা বিশ্বাস করি।’ সে দিনই আবু বকরকে (রা.) ‘আসসিদ্দিক’ তথা পরম সত্যবাদী উপাধিতে ভূষিত করা হয়। [হাকিম, আলমুসতাদরাক, হাদিস নং ৩১৮২]

২. দাঈদের জন্য শিক্ষা
মেরাজের ঘটনায় দীনের দাঈদের জন্য এক বিশেষ শিক্ষা রয়েছে। তিনি মেরাজ থেকে ফেরত এসে মানুষের কাছে ঘটনা খুলে বলতে ইচ্ছা প্রকাশ করলে উম্মে হানি বিনতে আবু তালেব (রা.) তাঁকে বললেন, ‘আমার আশঙ্কা হচ্ছে, লোকেরা আপনাকে মিথ্যাবাদী বলবে।’ নবিজি তখন বললেন, ‘আল্লাহর শপথ! আমি অবশ্যই তাদের কাছে ঘটনা খুলে বলব। আমাকে তারা মিথ্যাবাদী বললেও।’ সুতরাং দ্বীনের দাঈদের উচিত, সত্য প্রকাশের ক্ষেত্রে কোনো প্রকার দ্বিধাবোধ না করা, মানুষ গ্রহণ করবে কি করবে না- এ ধরনের চিন্তা-ভাবনা না করা; বরং বলিষ্ঠ কন্ঠে মানুষের সামনে সত্যকে তুলে ধরাই নবির ওয়ারিসদের দায়িত্ব।

৩. আল্লাহর আরশে সমুন্নত হওয়া
আল্লাহ তায়ালা যে আরশে আজিমে সমুন্নত মেরাজের ঘটনা তার সুস্পষ্ট প্রমাণ। কুরআন, সুন্নাহর অসংখ্য দলিল প্রমাণ করে যে, আল্লাহ তায়ালা আরশে আজিমে সমুন্নত। আহলুস সুন্নাহ ওয়াল জামায়াতের সর্বসম্মত আকিদাও এটাই। তবে তাঁর আরশে সমুন্নত হওয়ার ধরন আমাদের জানা নেই। কোনোরূপ বিকৃতি, অপব্যাখ্যা, সাদৃশ্যপ্রদান ব্যতীতই এর প্রতি আমাদের ঈমান আনতে হবে। 

৪. নামাজের গুরুত্ব
সকল ইবাদতের মধ্যে নামাজ হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ ইবাদত। কারণ আল্লাহ তায়ালা অন্যান্য ইবাদত জমিনে ফরজ করেছেন। আর নামায ফরজ করেছেন তাঁর প্রিয় বন্ধুকে কাছে ডেকে নিয়ে সাত আসমানের ওপরে। এতে নামাজের গুরুত্বের ব্যাপারটি সহজেই অনুধাবন করা যায়।

৫. নামাজ পরিত্যাগের ভয়াবহতা
নামাজ পরিত্যাগ করা কঠিন অপরাধ। এমন অপরাধ, যা ব্যক্তিকে ইসলামের গণ্ডি থেকে বের করে দেয়। তাই দুনিয়া ও আখেরাতে বেনামাজির শাস্তিও অত্যন্ত কঠোর। মেরাজের শিক্ষা হলো, উম্মত যেন কোনোক্রমেই আল্লাহর দেওয়া এই হাদিয়ার অবহেলা বা অবজ্ঞা না করে।

ধর্ম বিভাগের পাঠকপ্রিয় খবর