শুক্রবার   ১৩ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৯ ১৪২৬   ১৫ রবিউস সানি ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
আজকের নবীন কর্মকর্তারাই হবেন ৪১ সালের সৈনিক : প্রধানমন্ত্রী ঘুষ-দুর্নীতির বিরুদ্ধে সজাগ থাকার আহ্বান প্রধানমন্ত্রীর চরফ্যাশনে কোস্টগার্ডের অভিযানে আড়াই লাখ মিটার জাল আটক  বয়স্ক বাবা-মাকে না দেখলে জেল চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোতে যারা ফখরুল-রিজভীসহ ১৩৫ জনের বিরুদ্ধে দুই মামলা ভোলায় ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা  সবার জন্য উন্মুক্ত থাকছে ‘কনসার্ট ফর ডিজিটাল বাংলাদেশ’ এসক্যাপ অধিবেশনে যোগ দিতে শেখ হা‌সিনা‌কে আমন্ত্রণ রোহিঙ্গা জনগোষ্ঠির ন্যায়বিচার-নিরাপত্তা দাবি অক্সফামের কৃষি আধুনিক হলেই মাথাপিছু আয় বাড়বে: কৃষিমন্ত্রী ডিজিটাল বাংলাদেশ দিবস আজ মাওলানা ভাসানীর জন্মবার্ষিকী আজ কাল নেতাকর্মীদের সতর্ক থাকতে বললেন ওবায়দুল কাদের ‘ফুড চেইনের মাধ্যমে প্লাস্টিক শরীরে প্রবেশ করছে’ বিশাল জয়ে শুরু কুমিল্লার বঙ্গবন্ধু বিপিএল মিশন টাইম ম্যাগাজিনের ‘পারসন অব দ্য ইয়ার’ গ্রেটা থানবার্গ বিদ্যুৎ খাতের উন্নয়নে ৩০ কোটি ডলার দেবে এডিবি ‘বিদেশগামীদের জন্য চালু হচ্ছে প্রবাসী কর্মী বিমা’ প্রেষণে বদলি রাষ্ট্রীয় ব্যাংকের ৯ জিএম

নাগরিকত্ব পেলে ফিরে যাবে রোহিঙ্গারা ইইউকে প্রধানমন্ত্রী

প্রকাশিত: ৩ ডিসেম্বর ২০১৯  

নাগরিকত্বের নিশ্চয়তা না পাওয়ায় রোহিঙ্গারা তাদের মাতৃভূমি মিয়ানমারে ফিরছে না বলে ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) প্রেসিডেন্ট ডেভিড মারিয়া সাসোলিকে জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (০২ ডিসেম্বর) কপ-২৫ সম্মেলনে যোগদান উপলক্ষে স্পেনে সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাদ্রিদে ইইউ প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে জানতে চাইলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা জানান। পরে পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন সংবাদ সম্মেলনে বিষয়টি জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মিয়ানমারের সঙ্গে আমরা যোগাযোগ করে যাচ্ছি। তবে সমস্যা হচ্ছে নাগরিকত্বের নিশ্চয়তা না পাওয়ায় রোহিঙ্গারা যাচ্ছে না। এটা না হলে রোহিঙ্গারা বাংলাদেশ থেকে যাবে না।
 
‘চীন কিভাবে রোহিঙ্গা ইস্যুতে সহায়তা করছে’ ইইউ প্রেসিডেন্টের এমন প্রশ্নে প্রধানমন্ত্রী বলেন, চীন, ভারত, জাপান এরা সবাই আমার সঙ্গে একমত। এছাড়া আশপাশের দেশ থাইল্যান্ডও চায় রোহিঙ্গারা তাদের নিজ দেশে ফেরত যাক। মিয়ানমারের উচিত আমাদের সহযোগিতা করা। কারণ আমরা শান্তিপূর্ণ সমাধান চাই। আমি চাই এলাকাটা শান্তিপূর্ণ এলাকা হবে। সেটা আমার মিশন। আমার বাবা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এই একই মিশন ছিল।
 
সংবাদ সম্মেলনের সময় প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার নজরুল ইসলাম উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরো খবর