• বৃহস্পতিবার   ২৮ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৪ ১৪২৭

  • || ০৫ শাওয়াল ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
বিকেল ৪টার মধ্যে বন্ধ করতে হবে দোকান-শপিংমল দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে গণপরিবহন চালুর সিদ্ধান্ত দেশে একদিনে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২ জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা পায়রা-মংলায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড সমুদ্রসীমায় অবৈধ মৎস্য আহরণ বন্ধ করতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী পাঁচ হাজার টেকনোলজিস্ট নিয়োগের ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর করোনা সংক্রমণে বাংলাদেশ কিছুটা ভালো অবস্থানে আছে: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ১৪ মৃত্যু, শনাক্ত ১২৭৩ আম্ফান : সমুদ্রবন্দরে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত
১১৭

না ফেরার দেশে ‘কুইন অব ক্যাবারে’ মিস শেফালি

আলোকিত ভোলা

প্রকাশিত: ৬ ফেব্রুয়ারি ২০২০  

চলে গেলেন প্রথম বাঙালি ক্যাবারে নর্তকী ও অভিনেত্রী আরতি দাস তথা মিস শেফালি (৭৭)। বৃহস্পতিবার (০৬ ফেব্রুয়ারি) সকাল ৬টায় কলকাতার সোদপুরে নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তাকে বলা হতো ‘কুইন অব ক্যাবারে’।

সত্তর দশকের এই অভিনেত্রীর মৃত্যুর খবরটি পশ্চিমবঙ্গের সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছেন তার ভাইয়ের মেয়ে আলভিনা সাহা।

তিনি জানান, মিস শেফালি কিডনিজনিত সমস্যায় ভুগছিলেন। তার দুইটি কিডনিই নষ্ট হয়ে গিয়েছিল। দীর্ঘদিন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন তিনি। কিন্তু বাসায় ফেরার পর এদিন সকালে ঘুমের দেশে পাড়ি দিলেন তিনি।

কলকাতার ফিরপো হোটেল থেকে পার্ক স্ট্রিট, গ্র্যান্ড হোটেলে গানের সুরে নাচ করতে করতে আরতি দাস হয়ে ওঠেন মিস শেফালি। তার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে টলিউড ইন্ডাস্ট্রিতে।

আরতি দাসের জন্ম বাংলাদেশে। ১৯৪৭ সালে দেশভাগের সময় মাত্র ১১ বছর বয়সে তিনি পরিবারের সঙ্গে কলকাতা চলে যান। চরম অর্থকষ্টে বেঁচে থাকার তাগিদে ১৩ বছর বয়সে ফিরপো হোটেলের লিডো রুমে নাচ শুরু করেন তিনি। অভিনেতা তরুণ কুমার তাকে প্রথম পরিচয় করিয়ে দেন। সেই থেকে শুরু। বিস্মিত করেছেন সবাইকে। 

শেফালি বিয়ে করেননি। শুধু মন দিয়ে উজাড় করে নেচেছেন। পরিবারের সবার দায়িত্ব একাই কাঁধে তুলে নিয়েছিলেন তিনি। কিন্তু তার শেষ জীবনটা কেটেছে চরম অর্থকষ্টে।

সত্যজিৎ রায়ের ‘প্রতিদ্বন্দ্বী’ এবং ‘সীমাবদ্ধ’ সিনেমায় বিশেষ চরিত্রে দেখা গিয়েছিল তাকে। পাশাপাশি ‘বহ্নিশিখা’, ‘পেন্নাম কলকাতা’, ‘চৌরঙ্গী’, ‘রঙ্গিণী’, ‘সম্রাট সুন্দরী’, ‘সাহেব বিবি গোলাম’সহ বহু সিনেমাতেও অভিনয় করেছেন শেফালি। 

গত বছর মিস শেফালির বায়োপিক ও ওয়েব সিরিজ নির্মাণের করার ঘোষণা দিয়েছিলেন অভিনেত্রী ও পরিচালক কঙ্কনা সেন শর্মা। 

বিনোদন বিভাগের পাঠকপ্রিয় খবর