• মঙ্গলবার   ২০ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৫ ১৪২৭

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
১২ বছরের ব্যর্থতার জন্য বিএনপির নেতৃত্বের পদত্যাগ করা উচিত বিদেশে পালালেও এসআই আকবরকে ফিরিয়ে আনা হবে: পররাষ্ট্রমন্ত্রী পরিপত্র জারি : ৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণা করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২১, শনাক্ত ১৬৩৭ জনগণের ভাষা বুঝে না বলেই বিএনপি ব্যর্থ: কাদের ৭ কার্যদিবসেই শিশু ধর্ষণ মামলার রায়, আসামির যাবজ্জীবন ২৫ টাকা কেজিতে আলু বিক্রি করবে টিসিবি: বাণিজ্যমন্ত্রী পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী ৩০ অক্টোবর সরকারের আশ্বাসে ইন্টারনেট-ডিশ সংযোগ ধর্মঘটের সিদ্ধান্ত স্থগিত ইন্টারনেট-ক্যাবল টিভি বন্ধের সিদ্ধান্ত স্থগিত করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, শনাক্ত ১২০৯ ৬০ মিশনে দূতাবাস অ্যাপ চালু করা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সঠিক পথেই হাঁটছে: তাজুল ইসলাম করোনায় ২৪ ঘণ্টায় ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৬০০ টাঙ্গাইলে গণধর্ষণ মামলায় ৫ জনের মৃত্যুদণ্ড ভূমিহীনদের ২ শতাংশ জমি দেয়া হবে: ত্রাণ প্রতিমন্ত্রী টেকনাফে সমুদ্র থেকে বাংলাদেশি ৭ জেলে উদ্ধার করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩১, শনাক্ত ১৪৭২ পাপিয়া দম্পতির ২৭ বছরের কারাদণ্ড আইন সংশোধনে প্রধানমন্ত্রী নিজেই উদ্যোগ নিয়েছেন: কাদের

নিমিষেই কাঁঠালের বিচি পরিষ্কার করার দারুণ চার কৌশল!

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৯ জুন ২০২০  

কাঁঠাল খেতে নিশ্চয়ই ভালোবাসেন? সেই সঙ্গে এর মিষ্টি স্বাদের বিচি খেতেও অনেকেই পছন্দ করেন। কাঁঠালের বিচি দিয়ে মাংস, ভর্তা, অন্যান্য তরকারি কিংবা এমনিতেও ভেজে খাওয়া যায়। কাঁঠালের মতোই বেশ পুষ্টিকর এর বিচিও।

তবে কাঁঠালের বিচির গায়ে লেগে থাকা লালচে আবরণ পরিষ্কার করা ভীষণ কষ্টকর ও সময়সাপেক্ষ। তাই অনেকেই ঝামেলা এড়াতে কাঁঠালের বিচি খেতে চান না। তাইতো বাদ পড়েন এর স্বাদ ও পুষ্টি দুই থেকেই। তবে আজকে আপনাদের জন্য থাকছে এমন চারটি কৌশল, যা আপনার এই কঠিন কাজটিকে নিমিষেই সহজ করে দেবে। দেরি না করে চলুন জেনে নেয়া যাক কাঁঠালের বিচি পরিষ্কার করার চারটি সহজ কৌশল- 

> প্রথমে কাঁঠালের বিচি থেকে খোসা ছাড়িয়ে নিন। এবার একটি ছুরির সাহায্যে কাঁঠালের বিচি থেকে লাল অংশটুকু আলাদা করে ফেলুন। ঠিক যেভাবে আলু ছিলে সেভাবেই এই কাজটি করে ফেলুন।

> খোসা ছাড়ানো কাঁঠালের বিচি থেকে লালচে অংশটুকু আপনি চাইলে দা বা বটির সাহায্যেও কেটে বাদ দিতে পারেন। এক্ষেত্রেও আলু যেভাবে ছিলে সেই একই পদ্ধতি অবলম্বন করুন।

> কাঁঠালের বিচি পরিষ্কার করার আরেকটি উপায় হচ্ছে ঘষে নেয়া। এক্ষেত্রে আপনি ব্যবহার করতে পারেন শিল-পাটা। কাঁঠালের বিচি খোসা ছাড়িয়ে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। তারপর পাটায় মধ্যে একটি কিংবা চার-পাঁচটি করে বিচি রেখে হাতের সাহায্যে ঘষে নিন। দেখবেন খুব সহজেই লালচে অংশ উঠে গেছে।

> কাঁঠালের বিচি পরিষ্কার করার এটি একটি অন্যতম সহজ উপায়। এক্ষেত্রে কাঁঠালের বিচি থেকে খোসা ছাড়িয়ে নিয়ে সেগুলোতে পরিমাণ মতো পানি দিয়ে চুলায় বসান। পানি এমনভাবে দেবেন যাতে সবগুলো বিচি পানিতে ডুবে থাকে। যখন দেখবেন পানিতে একটা বলক উঠেছে তখন তা চুলা থেকে নামিয়ে নিন। এবার বিচিগুলো ছাঁকনির সাহায্যে ছেঁকে নিন। তারপর বিচিগুলো হাত দিয়ে হালকা ডলা দিলেই দেখবেন লাল চামড়া সহজেই উঠে আসবে। কাঁঠালের বিচি পরিষ্কার করার সবচেয়ে সহজ উপায় হচ্ছে এটি। এছাড়া এতে সময় ও শ্রম দুটোই কম লাগে।