• শুক্রবার   ২৩ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ৯ ১৪২৮

  • || ১০ রমজান ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
মেট্রোরেলের অগ্রগতি ৬১ শতাংশ : কাদের ‘শিশুবক্তা’ রফিকুল ৭ দিনের রিমান্ডে সম্মিলিত প্রয়াসে করোনা একদিন পরাজিত হবে: কাদের দেশে করোনায় আরও ৯৫ প্রাণহানি প্রকৌশলে গুচ্ছ পদ্ধতির ভর্তি আবেদন শুরু ২৪ এপ্রিল ব্রাহ্মণবাড়িয়ার ঘটনায় আরও ১১ জন গ্রেফতার চুক্তিভিত্তিক বিয়ের বৈধতা নেই: হক্কানী আলেম সমাজ করোনায় প্রাণ গেল আরও ৯১ জনের নারায়ণগঞ্জকাণ্ডে মামুনুলের সম্পৃক্ততা আছে: সিআইডি বিএনপির আমলে যে সার ৯০ টাকা ছিল আজ তা ১২ টাকা : প্রধানমন্ত্রী করোনায় দেশে ১১২ জনের মৃত্যু হেফাজত নেতা মামুনুল ৭ দিনের রিমান্ডে করোনায় দেশে ১০২ জনের মৃত্যু লকডাউনে ১ কোটি ২৫ লাখ পরিবার পাবে খাদ্য সহায়তা: কাদের হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব মামুনুল হক গ্রেফতার করোনায় দেশে আজও শতাধিক মৃত্যু হেফাজত নেতা জুবায়ের পাঁচদিনের রিমান্ডে হেফাজত নেতা মাওলানা জালাল গ্রেফতার দেশে করোনায় মৃত্যু ১০ হাজার ছাড়াল সরবরাহ কম থাকায় চালের দাম বেশি : অর্থমন্ত্রী

নিষেধাজ্ঞা অমান্য করে মাছ ধরায় ২৮ জেলে আটক

আলোকিত ভোলা

প্রকাশিত: ৮ মার্চ ২০২১  

ভোলা প্রতিনিধিঃ
নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশের অভায়াশ্রমে মাছ ধরায় ২৮ জনকে আটক করা হয়েছে। এদের কাছ থেকে জব্দ করা হয়েছে ১০ হাজার মিটার জাল।

আজ সোমবার সকালে ভোলা সদর উপজেলার মেঘনা ও তেঁতুলিয়া নদীতে পৃথক অভিযান চালিয়ে এদের আটক করা হয়। পরে এদের মধ্যে ৭ জন অপ্রাপ্ত বয়স্ক থাকায় তাদের মুক্তি দিয়ে বাকি ২১ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান করেন  ভ্রম্যমাণ আদালত।

জাটকা সংরক্ষণে চলমান অভিযানের অংশ হিসাবে আজ সদর উপজেলার শিবপুর, ধনিয়া ও ইলিশা এলাকায় অভিযান চালায় কোস্টগার্ড ও মৎস্য বিভাগ। এসময় ১০ হাজার মিটার জালসহ ১৭ জেলেকে আটক করা হয়। একই সময়ে তেতুলিয়া নদীর ভেদুরিয়া ও ভেলুমিয়া এলাকায় অভিযান চালিয়ে ১১ জনকে আটক করা হয়। এদের কাছ থেকে জব্দ করা হয় ১ হাজার মিটার জাল ও একটি ট্রলার। আটককৃতদের ভ্রম্যমাণ আদালতের মাধ্যমে সাজা দেয়া হবে।

ভ্রম্যমাণ আদালত এর  নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. আবু আবদুল্লাহ খান জানায়, ইলিশ অভায়শ্রম এলাকায় ১ মার্চ  থেকে শুরু করে ৩০ এপ্রিল দু’মাস সকল ধরনের মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছে। কিন্তুু নিষেধাজ্ঞা অমান্য করে মাছ ধরায় জেলেদের আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে মৎস রক্ষা সংরক্ষন আইন ১৯৫০ এর ধারায় আইন আনুক ব্যবস্থা নেয়া হয়েছে। আটক জেলেদের মধ্যে ১৪ জনকে এক বছর করে কারাদন্ড প্রদান করা হয়েছে। ইলিশের উৎপাদন বৃদ্ধির লক্ষে চলমান এ অভিযান সফল করতে স্থানীয় প্রশাসন সহ মৎস্য বিভাগ সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে। নিষেধাজ্ঞা অমান্য করে যাতে জেলেরা নদীতে নামতে না পারে সেজন্য তৎপরতা অব্যাহত রয়েছে। এদিকে কোস্ট গার্ডের সিনিয়র অফিসারদের নেতৃত্বে অভিযান চলছে মেঘনা নদীতে।