শনিবার   ০৭ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২২ ১৪২৬   ০৯ রবিউস সানি ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
সভাপতির পদ ছাড়া যেকোনো পদে পরিবর্তন হতে পারে : কাদের ভারত-বাংলাদেশের সম্পর্ক চিরকালীন: রীভা গাঙ্গুলী সৌম্যের ফিফটিতে ভুটানকে উড়িয়ে দিল বাংলাদেশ বিএনপি বিশৃঙ্খলা করলে আওয়ামী লীগও প্রস্তুত: কাদের চাল নিয়ে উদ্বিগ্ন হওয়ার কারণ নেই : কৃষিমন্ত্রী দেশ বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণের পথে এগিয়ে চলছে: তথ্যমন্ত্রী বিএনপিপন্থিদের হট্টগোল কলঙ্কজনক-আদালত অবমাননা অন-অ্যারাইভাল ভিসাসহ বাংলাদেশ-ভারতের নৌপথে খুলছে অনেক জট ‘বিশ্বসুন্দরী’র রোমান্টিক গান নিয়ে হাজির সিয়াম-পরী মেয়েদের রৌপ্য, বাকী জিতেছেন ব্রোঞ্জ আইনজীবী তালিকাভুক্তি নিবন্ধন পরীক্ষা ২৮ ফেব্রুয়ারি পদক পাচ্ছেন ডিজিসহ বিজিবির ৬০ সদস্য আখেরাতের জীবন চিরস্থায়ী ডাক ও টেলিযোগাযোগের নতুন সচিব নূর-উর রহমান মানুষের রক্ত চুষে বড় লোক হবেন না: রাষ্ট্রপতি অপরাধীদের স্থান আওয়ামী লীগে নেই: ওবায়দুল কাদের ২০২৫ সালের মধ্যে ভোলা-বরিশাল ব্রীজ বাস্তবায়নের লক্ষ্যমাত্রা সরকারিভাবে স্যানিটারি ন্যাপকিন ফ্রি পাবে মেয়েরা হ‌লি আ‌র্টিজান মামলার ডেথ রেফারেন্স হাইকোর্টে ইরানের ক্ষেপণাস্ত্রের বিরুদ্ধে একজোট হচ্ছে যুক্তরাষ্ট্রসহ ইউরোপ
১৯৭

নিয়মিত কোমর ব্যথা, প্রতিরোধ করুন পাঁচ উপায়ে

প্রকাশিত: ২৭ নভেম্বর ২০১৯  

সারাদিনের ধকল যেন কোমরের উপর দিয়েই যায়! দিনের বেশিরভাগ সময়ই কর্মজীবীদের অফিসে বসে সময় কাটাতে হয়। আবার বাড়ি ফিরে ডাইনিং টেবিল ও সোফায় বসে টিভি দেখা! এতে করে নারী বা পুরুষ সবারই কোমরে প্রচুর চাপ পড়ে। মাঝে মাঝে আবার কেউ কেউ দীর্ঘস্থায়ী ব্যথা অনুভব করে। তবে ঘরোয়া উপায়েও প্রতিরোধ করা যায় এই ব্যথা-

নিয়মিত ব্যায়াম 
যারা দিনের বেশিরভাগ সময় কর্মক্ষেত্রে কাটান তাদের পুরো দিনটি বসেই কাজ করতে হয়। তাই কোমরের পেশীগুলো শিথিল করতে নিয়মিত ব্যায়াম করতে হবে। নিয়মিত অনুশীলন করলে মেরুদণ্ড, কোমর, পেট এবং পায়ের পেশী শক্তিশালী করে। এই ব্যথা থেকে মুক্তি পেতে ইয়োগা, দৌড়, হাঁটা খুবই কার্যকরী। 

গরম এবং ঠাণ্ডা থেরাপি 
গরম এবং ঠাণ্ডা থেরাপি পিঠের ব্যথা উপশম করতে খুব ভাল কাজ করে। ঠাণ্ডা থেরাপি প্রদাহ হ্রাস করে। অন্যদিকে, গরম চিকিৎসা আপনার পেশীকে শিথিল করে এবং রক্ত সঞ্চালন বৃদ্ধি করে।  

নিয়মিত ঘুম 
রাতে ঠিক মতো ঘুম না হওয়াও পিঠে দীর্ঘস্থায়ী ব্যথার কারণ হতে পারে। তাই রাতে ৭ থেকে ৮ ঘণ্টা ঘুম নিশ্চিত করুন। এতে খুব সহজেই পিঠে ব্যথা থেকে মুক্তি পাবেন। এছাড়াও গদি এবং বালিশের জন্য পিঠের নীচের অংশে ব্যথা হতে পারে। একটি বালিশ ৭ বছরের বেশি ব্যবহার করবেন না।  

হাই হিল এড়িয়ে চলুন 
অনেকেই হাই হিল পরতে পছন্দ করেন। এটি নারীর আত্নবিশ্বাস বাড়িয়ে দেয়। তবে হাই হিল পরলে পিঠের নীচে প্রায়শই ব্যথা হতে পারে। যদি প্রতিদিন হিল পরতেই চান তবে এক ইঞ্চির বেশি উচ্চতার হিলে পরবেন না। 

ডায়েট
গবেষণা অনুসারে, আপনার ডায়েট এবং দীর্ঘস্থায়ী ব্যথার মধ্যে একটি সম্পর্ক রয়েছে। ভিটামিন ডি, ভিটামিন বি ১২ এবং ম্যাগনেসিয়ামের ঘাটতিও কোমরে ব্যথার কারণ হতে পারে। 

এই বিভাগের আরো খবর