• বুধবার   ০৫ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২০ ১৪২৭

  • || ১৫ জ্বিলহজ্জ ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
সাবেক সেনা কর্মকর্তা সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন করোনায় ২৪ ঘণ্টায় ৫০ মৃত্যু, শনাক্ত ১৯১৮ করোনায় আরও ৪৮ মৃত্যু, শনাক্ত ২৬৯৫ প্রধানমন্ত্রীর নির্দেশে অসচ্ছল গর্ভবতী নারীরা পাবে চার হাজার টাকা ট্রাফিক পুলিশ বক্সে বিস্ফোরণ, ‘নব্য জেএমবির সদস্য’ আটক করোনায় আরও ৩৫ মৃত্যু, শনাক্ত ৩০০৯ ১২ কোটি টাকা আত্মসাত করে গ্রেফতার যমুনা ব্যাংকের ম্যানেজার থানায় বিস্ফোরণে জঙ্গি সংশ্লিষ্টতা নেই : পুলিশ ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ২৯৬০, মৃত্যু ৩৫ হাতের তালু দিয়ে আকাশ ঢাকা যায় না: বিএনপিকে কাদের দেশে একদিনে ৩৭ মৃত্যু, আক্রান্ত ২৭৭২ সাবরিনার অবৈধ সম্পদ অনুসন্ধানে ৪ জনকে দুদকে জিজ্ঞাসাবাদ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫৪, শনাক্ত ২২৭৫ করোনায় ২৪ ঘণ্টায় ৩৮ মৃত্যু, শনাক্ত ২৫২০ তিন দিনের রিমান্ডে শারমিন টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ ২ রোহিঙ্গা যুবক নিহত করোনাভাইরাসে আরও অর্ধশত মৃত্যু করোনায় ২৪ ঘণ্টায় ৪২ মৃত্যু, শনাক্ত ২৭৪৪ সরকারের পদক্ষেপে দেশ মৎস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ : প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪১ মৃত্যু, শনাক্ত ৩০৫৭
২০২

পশ্চিম এশিয়ায় যুক্তরাষ্ট্রের শেকড় উপড়ে ফেলা হবে: রুহানি

আলোকিত ভোলা

প্রকাশিত: ৯ জানুয়ারি ২০২০  

মার্কিনদের বিরুদ্ধে আইআরজিসি'র হামলা সম্পর্কে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, চূড়ান্ত জবাবে পশ্চিম এশিয়ায় যুক্তরাষ্ট্রের শেকড় উপড়ে ফেলা হবে। 

বুধবার মন্ত্রীসভার বৈঠকে হাসান রুহানি বলেন, ইরাকে জেনারেল সোলাইমানি ও তার সহযোদ্ধাদের হত্যা করে আন্তর্জাতিক রীতিনীতির লঙ্ঘন করেছে যুক্তরাষ্ট্র। ঘৃণিত এই হত্যাকাণ্ডকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদ ও সুস্পষ্ট যুদ্ধাপরাধ বলেও মন্তব্য করেছেন রুহানি। 

তিনি বলেন, মার্কিন বাহিনী ওই হত্যাকাণ্ড চালিয়ে তাদের লক্ষ্য অর্জনে ব্যর্থ হয়েছে। ইরানি জেনারেলকে হত্যা করে যুক্তরাষ্ট্র ইতিহাসের সবচেয়ে বড় ভুল করেছে। সোলাইমানি কেবল একজন সামরিক কমান্ডারই ছিলেন না বরং তিনি ছিলেন আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ের বিভিন্ন সংগঠন ও কর্মকর্তার সঙ্গে রাজনৈতিক সংলাপ করার মতো একজন শক্তিশালী ও কৌশলী ব্যক্তিত্ব। তিনি খুব হিসাব নিকাশ করে কাজ করতেন। তিনি কখনোই উগ্রপন্থা গ্রহণ করতেন না। ইরানের নিরাপত্তা, আঞ্চলিক স্থিতিশীলতা, বায়তুল মোকাদ্দাসের স্বাধীনতা, আঞ্চলিক দেশগুলোর নিরাপত্তা ও আশা-আকাঙ্ক্ষা বাস্তবায়নে নিজ নিজ দেশের ওপর নির্ভরতা এবং মধ্যপ্রাচ্যের দেশগুলোর স্বাধীনতাই ছিল সোলাইমানির লক্ষ্য।

যুক্তরাষ্ট্রকে আঞ্চলিক দেশগুলোর পক্ষ থেকে আসল জবাব দেওয়া উচিত বলেও মন্তব্য করেন তিনি। ইরানের প্রেসিডেন্ট হুশিয়ারি দিয়ে বলেন, যুক্তরাষ্ট্র যদি এরপর আবার কোনো ধরণের হামলা করে তবে সেটির জবাব হবে আরো কঠিন।

বুধবার ভোরে ইরাকের মার্কিন সামরিক ঘাঁটি আইন আল-আসাদে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে আইআরজিসি। ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার প্রতিশোধ নিতে চালানো ওই ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ৮০ জন মার্কিন সেনা নিহত এবং দুই শতাধিক আহত হয়েছে বলে দাবি করেছে ইরান। তবে সেই হামলায় কোনো মার্কিন সেনা হতাহত হয়নি বলে দাবি করছে যুক্তরাষ্ট্র। 

আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর