মঙ্গলবার   ২৮ জানুয়ারি ২০২০   মাঘ ১৪ ১৪২৬   ০২ জমাদিউস সানি ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
নেহা-আদিত্যর বিয়ে ১৪ ফেব্রুয়ারি সোয়া ৯ কোটি টাকা আত্মসাতে তিনজনের বিরুদ্ধে মামলা নৌকার গণজোয়ারে দিশেহারা বিএনপি প্রার্থী: তাপস এবার বিএনপি ছাড়ছেন কোষাধ্যক্ষ সিনহা! নারীর নিরাপত্তায় ৪৮ হাজার এলইডি লাইট লাগানোর প্রতিশ্রুতি আতিকের আতিকের নির্বাচনী কার্যালয়ে রাদওয়ান মুজিব সিদ্দিক হাতিরঝিল—বনশ্রী হয়ে চট্টগ্রাম রোডে মিলবে পৃথক চারলেন ব্যাংককের ইমিগ্রেশন হচ্ছে শাহ আমানত বিমানবন্দরেও চীনে আটকে পড়াদের দেশে ফেরাতে বিশেষ ফ্লাইট পাঠাবে সরকার বিশ্ববিদ্যালয় জ্ঞান অর্জনের স্থান, র‌্যাগিং করার নয়- রাষ্ট্রপতি বাংলাদেশ-পাকিস্তানের টি টোয়েন্টি ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত ব্যস্ত মহাসড়কে মোটরসাইকেল চালাতে চালাতেই গোসল! ভিডিও ভাইরাল ক্যালিফোর্নিয়ায় হেলিকপ্টার দুর্ঘটনায় বাস্কেটবল তারকা নিহত হবিগঞ্জে বিশ্বের বড় কাঠবিড়াল সমালোচনা না করে দেশের সমস্যা সমাধানের আহ্বান তাজুলের বিদেশের মসজিদে আর অর্থ দেবে না সৌদি এত সুন্দরভাবে নির্বাচন হচ্ছে কীভাবে: ইসি সচিব জমাদিউস সানি শুরু আজ ভাঙা হৃদয় জোড়া লাগালেন ব্র্যাড পিট ও জেনিফার অ্যানিস্টন বাগদাদে মার্কিন দূতাবাসের কাছে ৫ ক্ষেপণাস্ত্র হামলা
১৩৮

পশ্চিম এশিয়ায় যুক্তরাষ্ট্রের শেকড় উপড়ে ফেলা হবে: রুহানি

আলোকিত ভোলা

প্রকাশিত: ৯ জানুয়ারি ২০২০  

মার্কিনদের বিরুদ্ধে আইআরজিসি'র হামলা সম্পর্কে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, চূড়ান্ত জবাবে পশ্চিম এশিয়ায় যুক্তরাষ্ট্রের শেকড় উপড়ে ফেলা হবে। 

বুধবার মন্ত্রীসভার বৈঠকে হাসান রুহানি বলেন, ইরাকে জেনারেল সোলাইমানি ও তার সহযোদ্ধাদের হত্যা করে আন্তর্জাতিক রীতিনীতির লঙ্ঘন করেছে যুক্তরাষ্ট্র। ঘৃণিত এই হত্যাকাণ্ডকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদ ও সুস্পষ্ট যুদ্ধাপরাধ বলেও মন্তব্য করেছেন রুহানি। 

তিনি বলেন, মার্কিন বাহিনী ওই হত্যাকাণ্ড চালিয়ে তাদের লক্ষ্য অর্জনে ব্যর্থ হয়েছে। ইরানি জেনারেলকে হত্যা করে যুক্তরাষ্ট্র ইতিহাসের সবচেয়ে বড় ভুল করেছে। সোলাইমানি কেবল একজন সামরিক কমান্ডারই ছিলেন না বরং তিনি ছিলেন আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ের বিভিন্ন সংগঠন ও কর্মকর্তার সঙ্গে রাজনৈতিক সংলাপ করার মতো একজন শক্তিশালী ও কৌশলী ব্যক্তিত্ব। তিনি খুব হিসাব নিকাশ করে কাজ করতেন। তিনি কখনোই উগ্রপন্থা গ্রহণ করতেন না। ইরানের নিরাপত্তা, আঞ্চলিক স্থিতিশীলতা, বায়তুল মোকাদ্দাসের স্বাধীনতা, আঞ্চলিক দেশগুলোর নিরাপত্তা ও আশা-আকাঙ্ক্ষা বাস্তবায়নে নিজ নিজ দেশের ওপর নির্ভরতা এবং মধ্যপ্রাচ্যের দেশগুলোর স্বাধীনতাই ছিল সোলাইমানির লক্ষ্য।

যুক্তরাষ্ট্রকে আঞ্চলিক দেশগুলোর পক্ষ থেকে আসল জবাব দেওয়া উচিত বলেও মন্তব্য করেন তিনি। ইরানের প্রেসিডেন্ট হুশিয়ারি দিয়ে বলেন, যুক্তরাষ্ট্র যদি এরপর আবার কোনো ধরণের হামলা করে তবে সেটির জবাব হবে আরো কঠিন।

বুধবার ভোরে ইরাকের মার্কিন সামরিক ঘাঁটি আইন আল-আসাদে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে আইআরজিসি। ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার প্রতিশোধ নিতে চালানো ওই ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ৮০ জন মার্কিন সেনা নিহত এবং দুই শতাধিক আহত হয়েছে বলে দাবি করেছে ইরান। তবে সেই হামলায় কোনো মার্কিন সেনা হতাহত হয়নি বলে দাবি করছে যুক্তরাষ্ট্র। 

এই বিভাগের আরো খবর