• শুক্রবার   ২৩ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ৯ ১৪২৮

  • || ১০ রমজান ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
মেট্রোরেলের অগ্রগতি ৬১ শতাংশ : কাদের ‘শিশুবক্তা’ রফিকুল ৭ দিনের রিমান্ডে সম্মিলিত প্রয়াসে করোনা একদিন পরাজিত হবে: কাদের দেশে করোনায় আরও ৯৫ প্রাণহানি প্রকৌশলে গুচ্ছ পদ্ধতির ভর্তি আবেদন শুরু ২৪ এপ্রিল ব্রাহ্মণবাড়িয়ার ঘটনায় আরও ১১ জন গ্রেফতার চুক্তিভিত্তিক বিয়ের বৈধতা নেই: হক্কানী আলেম সমাজ করোনায় প্রাণ গেল আরও ৯১ জনের নারায়ণগঞ্জকাণ্ডে মামুনুলের সম্পৃক্ততা আছে: সিআইডি বিএনপির আমলে যে সার ৯০ টাকা ছিল আজ তা ১২ টাকা : প্রধানমন্ত্রী করোনায় দেশে ১১২ জনের মৃত্যু হেফাজত নেতা মামুনুল ৭ দিনের রিমান্ডে করোনায় দেশে ১০২ জনের মৃত্যু লকডাউনে ১ কোটি ২৫ লাখ পরিবার পাবে খাদ্য সহায়তা: কাদের হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব মামুনুল হক গ্রেফতার করোনায় দেশে আজও শতাধিক মৃত্যু হেফাজত নেতা জুবায়ের পাঁচদিনের রিমান্ডে হেফাজত নেতা মাওলানা জালাল গ্রেফতার দেশে করোনায় মৃত্যু ১০ হাজার ছাড়াল সরবরাহ কম থাকায় চালের দাম বেশি : অর্থমন্ত্রী

পাতাল রেল নির্মাণে নকশার জন্য চুক্তি, বাজেট ৪০৮ কোটি

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৯ মার্চ ২০২১  

গাবতলী থেকে আফতাবনগর হয়ে বালিরপাড়া পর্যন্ত পাতাল রেল নির্মাণের সম্ভাব্যতা সমীক্ষা ও নকশা প্রস্তুতের জন্য চুক্তি করেছে সরকার। ১৭ দশমিক চার কিলোমিটারের এই পথে থাকবে ১৬টি স্টেশন। মাটির ৯তলা নিচে দিয়ে চলা এই পাতাল রেল ২০৩০ সালে উদ্বোধন হবে। যাতে প্রতিদিন ৯ লাখ মানুষ ঢাকার একপ্রান্ত থেকে আরেক প্রান্তে চলাচল করতে পারবেন।

রাজধানীর পরিবহন সেবা আধুনিক করতে যুক্ত করা হয় মেট্রোরেল প্রকল্প, যা এখন রাজধানীবাসীর কাছে দৃশ্যমান। এবার এই প্রকল্পের আওতায় ঢাকা মেট্রোরেল ৫ দক্ষিণের কাজ শুরু হতে যাচ্ছে।

প্রায় সাড়ে ১৭ কিলোমিটারের এই মেট্রোরেল পথ শুরু হবে গাবতলী থেকে। যার মধ্যে গাবতলী থেকে আফতাবনগর পর্যন্ত ১২ দশমিক ৮০ কিলোমিটার মাটির নিচ দিয়ে যাবে এবং আফতাবনগর সেন্টার থেকে বালিরপাড়া পর্যন্ত ৪ দশমিক ৬০ কিলোমিটার পথ হবে উড়াল।

গাবতলী থেকে টেকনিক্যাল মোড়, কল্যাণপুর, শ্যামলী হয়ে রাসেল স্কয়ার, কারওয়ান বাজার, হাতিরঝিল দিয়ে তেজগাঁও, নিকেতন এরপর আফতাবনগর থেকে দাশেরকান্দি। শেষ স্টেশন বালিরপাড়া। বর্তমান সড়ক পথের প্রায় ৯ তলা সমান গভীর দিয়ে যাবে এই ট্রেন।

সোমবার (২৯ মার্চ) এই প্রকল্পের সম্ভাব্যতা সমীক্ষা ও নকশা প্রস্তুতের জন্য ফ্রান্সের একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করে ঢাকা মেট্রোরেল কর্তৃপক্ষ। এই চুক্তির আওতায় ২০২৩ সালের মধ্যে নতুন পথের নকশা তৈরি ও টেন্ডার সহায়তার কাজ করা হবে। যার বাজেট ধরা হয়েছে ৪০৮ আট কোটি টাকা।

ঢাকা মেট্রোরেলের প্রকল্প পরিচালক এম এ এন সিদ্দীক বলেন, ঢাকা মহানগরী যে জায়গায় ডেভেলপমেন্ট হয়ে গেছে; সেখানে আন্ডারগ্রাউন্ডে যাবো। আর যে জায়গাগুলো নতুনভাবে হচ্ছে সেখানে এলিভেটেড এক্সপেস নির্মাণ হবে সাড়ে ১৭ কিলোমিটার এই রেলপথ নির্মানের জন্য প্রাথমিকভাবে বাজেট ধরা হয়েছে ৪০ হাজার কোটি টাকা।