• সোমবার   ২৫ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪২৭

  • || ০২ শাওয়াল ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা পায়রা-মংলায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড সমুদ্রসীমায় অবৈধ মৎস্য আহরণ বন্ধ করতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী পাঁচ হাজার টেকনোলজিস্ট নিয়োগের ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর করোনা সংক্রমণে বাংলাদেশ কিছুটা ভালো অবস্থানে আছে: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ১৪ মৃত্যু, শনাক্ত ১২৭৩ আম্ফান : সমুদ্রবন্দরে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘আম্ফান’, সাগরে ২ নম্বর সংকেত আজ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস ত্রাণ নিয়ে অনিয়ম করলে দলীয় পরিচয় দিলেও ছাড় হবে না : কাদের স্বাস্থ্যবিধি উপেক্ষা করলে ঘোর অমানিশা নেমে আসবে : সেতুমন্ত্রী
৫৩

পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের ‘কোর ব্যারেল’ প্রস্তুত

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৩ মে ২০২০  

পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটের জন্য নির্মাণাধীন রিয়্যাক্টর প্রেসার ভেসেলের 'কোর ব্যারেল' প্রস্তুতের কাজ শেষ হয়েছে। রাশিয়ার ভলগাদন্সকে অবস্থিত এইএম টেকনোলজির কারখানায় কোর ব্যারেল প্রস্তুতের কাজটি শেষ হয়।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের পিআর প্রতিষ্ঠান রোসাটমের প্যাডে ড. ফরহাদ কামাল এক প্রেসবিজ্ঞপ্তিতে জানান, রিয়্যাক্টর প্রেসার ভেসেলের যে তিনটি 'ইন্টার্নালস' রয়েছে তার অন্যতম হচ্ছে কোর ব্যারেল। যার উচ্চতা ১১মিটার, ওজন ৬৩টন এবং এটি মোট ছয়টি শেলের দ্বারা গঠিত। এর উপরের অংশে ১৯৬ মিমি ডায়ামিটারের ২৩৮টি এবং ৩০০মিমি ডায়ামিটারের ২টি ছিদ্র রয়েছে। ছিদ্রগুলো পরিসীমা বরাবর ৬টি সারিতে সাজানো আছে। এগুলোর মধ্য দিয়ে 'কুল্যান্ট' বা শীতলকারী পদার্থ বের হয়ে আসবে।

অনুরূপভাবে এর তলদেশেও বিভিন্ন ব্যাসের ১৩৪৪ টি ছিদ্র রয়েছে। 'সাপোর্ট' এলিমেন্টের এর ইন্সটলেশন এবং জ্বালানি এসেম্বলিতে যান্ত্রিক কনার প্রবেশ রোধে এগুলো কাজে লাগে। পরবর্তী গুরুত্বপূর্ণ ধাপ হচ্ছে 'গ্রীড' এবং 'সাপোর্ট' এলিমেন্টের ইন্সটলেশন। এর পরই কোর ব্যারেলের সঙ্গে 'ব্যাফেল' এবং 'প্রটেকটিভ' টিউব এলিমেন্ট' এর পরীক্ষামূলক সংযোজন করা হবে।

রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটমের মেশিন প্রস্তুতকারী শাখা এটমএনার্গোমাস’র একটি অংশ হচ্ছে এইএম টেকনোলজি। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের দু'টি ইউনিটের রিয়্যাক্টর কম্পার্টমেন্টের জন্য প্রয়োজনীয় সকল যন্ত্রপাতি এবং টার্বাইন আইল্যান্ডের অধিকাংশ যন্ত্রপাতি প্রস্তুত ও সরবরাহ করছে এটমএনার্গোমাস।

উন্নয়ন বিভাগের পাঠকপ্রিয় খবর