• রোববার   ২০ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৪ ১৪২৭

  • || ০২ সফর ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
নারায়ণগঞ্জের মসজিদে বিস্ফোরণে মৃত্যু বেড়ে ৩৩ আহমদ শফী কওমি শিক্ষার আধুনিকায়নে ভূমিকা রেখেছেন: প্রধানমন্ত্রী না.গঞ্জে মসজিদে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৩২ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৬, শনাক্ত ১৫৯৩ পেঁয়াজ আমদানিতে ৫ শতাংশ শুল্ক কমানোর চিন্তা: অর্থমন্ত্রী সরকার ওজোনস্তর রক্ষায় কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে: পরিবেশ মন্ত্রী শামুকের পাশাপাশি ঝিনুকও সংরক্ষণ করতে হবে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৪৩, শনাক্ত ১৭২৪ পাটকল শ্রমিকদের পাওনা পরিশোধের কার্যক্রম শুরু তুরস্কে বাংলাদেশ চ্যান্সারি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, শনাক্ত ১৮১২ এবার দুদকের মামলায় ওসি প্রদীপ গ্রেপ্তার প্রধানমন্ত্রী কাল আঙ্কারায় বাংলাদেশ চ্যান্সেরির উদ্বোধন করবেন ২০২২ সালের মধ্যে ঢাকা-কক্সবাজার সরাসরি ট্রেন চলবে: রেলমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৪, শনাক্ত ১২৮২ শিক্ষার্থীদের আমরা এক হাজার করে টাকা দেব: প্রধানমন্ত্রী সিনহা হত্যা: জবানবন্দি শেষে কারাগারে চার পুলিশ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৬, শনাক্ত ১৮৯২ বীরশ্রেষ্ঠ শহীদ মোস্তফা কামালের মা আর নেই মসজিদে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ২৭
১১১

পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের ‘কোর ব্যারেল’ প্রস্তুত

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৩ মে ২০২০  

পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটের জন্য নির্মাণাধীন রিয়্যাক্টর প্রেসার ভেসেলের 'কোর ব্যারেল' প্রস্তুতের কাজ শেষ হয়েছে। রাশিয়ার ভলগাদন্সকে অবস্থিত এইএম টেকনোলজির কারখানায় কোর ব্যারেল প্রস্তুতের কাজটি শেষ হয়।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের পিআর প্রতিষ্ঠান রোসাটমের প্যাডে ড. ফরহাদ কামাল এক প্রেসবিজ্ঞপ্তিতে জানান, রিয়্যাক্টর প্রেসার ভেসেলের যে তিনটি 'ইন্টার্নালস' রয়েছে তার অন্যতম হচ্ছে কোর ব্যারেল। যার উচ্চতা ১১মিটার, ওজন ৬৩টন এবং এটি মোট ছয়টি শেলের দ্বারা গঠিত। এর উপরের অংশে ১৯৬ মিমি ডায়ামিটারের ২৩৮টি এবং ৩০০মিমি ডায়ামিটারের ২টি ছিদ্র রয়েছে। ছিদ্রগুলো পরিসীমা বরাবর ৬টি সারিতে সাজানো আছে। এগুলোর মধ্য দিয়ে 'কুল্যান্ট' বা শীতলকারী পদার্থ বের হয়ে আসবে।

অনুরূপভাবে এর তলদেশেও বিভিন্ন ব্যাসের ১৩৪৪ টি ছিদ্র রয়েছে। 'সাপোর্ট' এলিমেন্টের এর ইন্সটলেশন এবং জ্বালানি এসেম্বলিতে যান্ত্রিক কনার প্রবেশ রোধে এগুলো কাজে লাগে। পরবর্তী গুরুত্বপূর্ণ ধাপ হচ্ছে 'গ্রীড' এবং 'সাপোর্ট' এলিমেন্টের ইন্সটলেশন। এর পরই কোর ব্যারেলের সঙ্গে 'ব্যাফেল' এবং 'প্রটেকটিভ' টিউব এলিমেন্ট' এর পরীক্ষামূলক সংযোজন করা হবে।

রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটমের মেশিন প্রস্তুতকারী শাখা এটমএনার্গোমাস’র একটি অংশ হচ্ছে এইএম টেকনোলজি। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের দু'টি ইউনিটের রিয়্যাক্টর কম্পার্টমেন্টের জন্য প্রয়োজনীয় সকল যন্ত্রপাতি এবং টার্বাইন আইল্যান্ডের অধিকাংশ যন্ত্রপাতি প্রস্তুত ও সরবরাহ করছে এটমএনার্গোমাস।

উন্নয়ন বিভাগের পাঠকপ্রিয় খবর