• মঙ্গলবার   ২০ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ৬ ১৪২৮

  • || ০৬ রমজান ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
করোনায় দেশে ১১২ জনের মৃত্যু হেফাজত নেতা মামুনুল ৭ দিনের রিমান্ডে করোনায় দেশে ১০২ জনের মৃত্যু লকডাউনে ১ কোটি ২৫ লাখ পরিবার পাবে খাদ্য সহায়তা: কাদের হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব মামুনুল হক গ্রেফতার করোনায় দেশে আজও শতাধিক মৃত্যু হেফাজত নেতা জুবায়ের পাঁচদিনের রিমান্ডে হেফাজত নেতা মাওলানা জালাল গ্রেফতার দেশে করোনায় মৃত্যু ১০ হাজার ছাড়াল সরবরাহ কম থাকায় চালের দাম বেশি : অর্থমন্ত্রী উদোর পিন্ডি বুধোর ঘাড়ে চাপানোর অপচেষ্টা করেছে বিএনপি: কাদের একদিনে করোনায় ৬৯ জনের মৃত্যু, শনাক্ত ৬০২৮ নারায়ণগঞ্জে সহিংসতার ঘটনায় জামায়াত নেতা গ্রেফতার অবকাঠামো নির্মাণকাজ লকডাউনের আওতামুক্ত থাকবে: কাদের স্বাস্থ্যবিধি মেনে চলমান উন্নয়ন কাজ অব্যাহত রাখুন: তাজুল ইসলাম করোনায় একদিনে রেকর্ড ৮৩ জনের মৃত্যু হামলাকারীদের চিহ্নিত করে আইনের আওতায় আনা হবে: রেলমন্ত্রী বিশ্বে শান্তি নিশ্চিত করাটাই চ্যালেঞ্জ: প্রধানমন্ত্রী ২৪ ঘণ্টায় বরিশালে করোনা শনাক্ত ১১৫ বাজেটে স্বাস্থ্য ও কৃষি খাত গুরুত্ব পাবে: অর্থমন্ত্রী

পালিয়ে যাওয়া পুলিশ কর্মকর্তাদের ফেরত চেয়ে ভারতকে মিয়ানমারের চিঠি

আলোকিত ভোলা

প্রকাশিত: ৭ মার্চ ২০২১  

জান্তা সরকারের নির্দেশ পালনে অস্বীকৃতি জানিয়ে পরিবারের সদস্যদের নিয়ে পালিয়ে ভারতে চলে যাওয়া পুলিশ সদস্যদের ফেরত চেয়ে দিল্লিকে চিঠি দিয়েছে মিয়ানমার। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ভারতীয় কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, সম্প্রতি মিয়ানমারের কয়েকজন পুলিশ কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যরা সীমান্ত অতিক্রম করে ভারতে প্রবেশ করেছে। ভারতীয় কর্তৃপক্ষকে লেখা এক চিঠিতে ‘বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখার জন্য’ ওই পুলিশ কর্মকর্তাদের ফেরত চেয়েছে মিয়ানমারের জান্তা সরকার।

গত মাসে দেশটিতে সামরিক বাহিনী ক্ষমতা দখল করার পর থেকে গণ-বিক্ষোভ চলছে। নিরাপত্তা বাহিনী বিক্ষোভের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে এবং এ পর্যন্ত অর্ধশতাধিক বিক্ষোভকারী নিহত হওয়ার খবর পাওয়া গেছে। শনিবারও (০৬ মার্চ) মিয়ানমারের অন্যতম বড় শহর ইয়াঙ্গুনে ব্যাপক বিক্ষোভ করে আন্দোলনকারীরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ কাঁদানে গ্যাস, রাবার বুলেট ও স্ট্যান গ্রেনেড ছোড়ে। তবে প্রাথমিকভাবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

ভারতের মিজোরাম রাজ্যের ডেপুটি কমিশনার মারিয়া সিটি জুয়ালি ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, সেখানে পালিয়ে আসা পুলিশ কর্মকর্তাদের ফেরত চেয়ে মিয়ানমারের ফালাম জেলা থেকে তাকে চিঠি পাঠানো হয়েছে। এতে বলা হয়েছে, মিয়ানমারের অন্তত ৮ জন পুলিশ অফিসার ভারতে প্রবেশ করেছে বলে তাদের কাছে তথ্য রয়েছে। তাই দুই প্রতিবেশী দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখার জন্য, মিয়ানমারের এই আট পুলিশ সদস্যকে হস্তান্তর করার জন্য বিনীত অনুরোধ করা হলো। জুয়ালি বলেন, তিনি দিল্লি থেকে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিদ্ধান্তের অপেক্ষায় আছেন।

রয়টার্স বলছে, পুলিশ অফিসার এবং তাদের পরিবারের সদস্যসহ প্রায় ৩০ জন সীমান্ত পেরিয়ে ভারতে প্রবেশ করেছেন। এদিকে ভারতীয় কর্মকর্তাদের বরাত দিয়ে এএফপির এক প্রতিবেদনে বলা হয়, শনিবারও (০৬ মার্চ) মিয়ানমারের কয়েক হাজার নাগরিক ভারতে প্রবশের জন্য সীমান্তে অপেক্ষা করছিলেন।