• বৃহস্পতিবার   ২২ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৬ ১৪২৭

  • || ০৫ রবিউল আউয়াল ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
বিপদে নিজেদের একা ভাববেন না: আইনমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৪, শনাক্ত ১৫৪৫ মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা বাতিল ১২ বছরের ব্যর্থতার জন্য বিএনপির নেতৃত্বের পদত্যাগ করা উচিত বিদেশে পালালেও এসআই আকবরকে ফিরিয়ে আনা হবে: পররাষ্ট্রমন্ত্রী পরিপত্র জারি : ৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণা করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২১, শনাক্ত ১৬৩৭ জনগণের ভাষা বুঝে না বলেই বিএনপি ব্যর্থ: কাদের ৭ কার্যদিবসেই শিশু ধর্ষণ মামলার রায়, আসামির যাবজ্জীবন ২৫ টাকা কেজিতে আলু বিক্রি করবে টিসিবি: বাণিজ্যমন্ত্রী পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী ৩০ অক্টোবর সরকারের আশ্বাসে ইন্টারনেট-ডিশ সংযোগ ধর্মঘটের সিদ্ধান্ত স্থগিত ইন্টারনেট-ক্যাবল টিভি বন্ধের সিদ্ধান্ত স্থগিত করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, শনাক্ত ১২০৯ ৬০ মিশনে দূতাবাস অ্যাপ চালু করা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সঠিক পথেই হাঁটছে: তাজুল ইসলাম করোনায় ২৪ ঘণ্টায় ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৬০০ টাঙ্গাইলে গণধর্ষণ মামলায় ৫ জনের মৃত্যুদণ্ড ভূমিহীনদের ২ শতাংশ জমি দেয়া হবে: ত্রাণ প্রতিমন্ত্রী টেকনাফে সমুদ্র থেকে বাংলাদেশি ৭ জেলে উদ্ধার

পুকুর খুঁড়তেই মিলল বিশ্বযুদ্ধের যুদ্ধবিমানের বিধ্বস্ত অংশ

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৭ অক্টোবর ২০২০  

লালমনিরহাটে পুকুর খুঁড়তে গিয়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার একটি যুদ্ধবিমানের বিধ্বস্ত অংশ উদ্ধার করেছে বিমান বাহিনী, পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা। এ সময় বেশকিছু গুলিও উদ্ধার করা হয়। শনিবার (১৭ অক্টোবর) দুপুরে সদর উপজেলার গোকুন্ডা ইউনিয়নের গুড়িয়াদহ গ্রামে এ অভিযান পরিচালনা করেন বিমান বাহিনী, পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা।

তারা দাবি করেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় একটি যুদ্ধবিমানের ধ্বংসাবশেষ এটি। এর আগে শুক্রবার (১৬ অক্টোবর) বিকেলে লালমনিরহাট সদর উপজেলার গোকুন্ডা ইউনিয়নের গুড়িয়াদহ দাড়ারপাড় গ্রামের রেজাউলের পুকুর খনন করতে গিয়ে এটি দৃশ্যমান হয়।

পুলিশ ও স্থানীয়রা জানান, নিজের জমিতে পুকুর খনন শুরু করেন গুড়িয়াদহ দাড়ারপাড় গ্রামের রেজাউল। একপর্যায়ে শুক্রবার বিকেলে একটি বিমানের পেছনের অংশের ধ্বংসাবশেষ দেখতে পান শ্রমিকরা। এ সময় স্থানীয়দের দেয়া খবরে সদর থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে জায়গাটি দখলে নিয়ে খননকাজ বন্ধ করে দেয়। সংশ্লিষ্ট দফতরগুলোতে খবর পাঠায় পুলিশ।

শনিবার (১৭ অক্টোবর) সকালে বিমান বাহিনী লালমনিরহাট ইউনিট, লালমনিরহাট ফায়ার সার্ভিস ও পুলিশ যৌথভাবে বিমানটির ধ্বংসাবশেষ উদ্ধারে খননকাজ শুরু করে। এরই মাঝে বিমানের ধ্বংসাবশেষ থেকে পাইলটের ব্যবহৃত আংটি, বেশকিছু গোলাবারুদ উদ্ধার করা হয়েছে বলে প্রত্যক্ষদর্শীরা দাবি করেন।

ধারণা করা হচ্ছে ১৯৪৪ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্যবহৃত মার্কিন যুদ্ধবিমান এটি। মৃত পাইলটের ব্যবহৃত আংটিও উদ্ধার করা হয়েছে।

ঘটনাস্থলে উপস্থিত বিমান বাহিনীর ফ্লাইট লে. মাসুদ বলেন, স্থানীয়দের খবরে খনন করে উদ্ধার কার্যক্রম শুরু করা হয়েছে। উদ্ধার শেষ হলে যাবতীয় তথ্য তুলে ধরে প্রেস ব্রিফিং করা হবে। এটি দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্যবহৃত মার্কিন যুদ্ধবিমান বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

লালমনিরহাট সদর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ আলম বলেন, বিমান বাহিনীর নেতৃত্বে যৌথভাবে উদ্ধার কার্যক্রম শুরু করা হয়েছে। বিস্তারিত তথ্য পরে জানানো হবে।