• বৃহস্পতিবার   ২৮ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৪ ১৪২৭

  • || ০৫ শাওয়াল ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
বিকেল ৪টার মধ্যে বন্ধ করতে হবে দোকান-শপিংমল দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে গণপরিবহন চালুর সিদ্ধান্ত দেশে একদিনে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২ জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা পায়রা-মংলায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড সমুদ্রসীমায় অবৈধ মৎস্য আহরণ বন্ধ করতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী পাঁচ হাজার টেকনোলজিস্ট নিয়োগের ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর করোনা সংক্রমণে বাংলাদেশ কিছুটা ভালো অবস্থানে আছে: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ১৪ মৃত্যু, শনাক্ত ১২৭৩ আম্ফান : সমুদ্রবন্দরে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত

পেট্রোবাংলাকে আগাম কর অব্যাহতি দিলো এনবিআর

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৪ মে ২০২০  

পেট্রোবাংলাকে এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) আমদানির বিপরীতে আগাম কর অব্যাহতি দেওয়া হয়েছে। এ ব্যাপারে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রথম সচিব কাজী ফরিদ উদ্দীনের সই করা বিশেষ আদেশ জারি করা হয়েছে মঙ্গলবার (১২ মে)।

আদেশে বলা হয়েছে, সরকারি সংস্থা হিসেবে পেট্রোবাংলা কর্তৃক আমদানি করা এলএনজির বিপরীতে আগাম কর পরিশোধ করতে হবে না। কিন্তু এই প্রজ্ঞাপন জারির পূর্বে এলএনজির যেসব চালান আমদানি করা হয়েছিল, সেসব চালানের ক্ষেত্রে আমদানি পর্যায়ে ৫ শতাংশ আগাম কর আরোপিত হবে।

এতে আরও বলা হয়, মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ এর ধারা ১২৬ এর উপধারা (৩) ক্ষমতাবলে পেট্রোবাংলা ২০১৯ সালের ১৩ অক্টোবরের পূর্বে এলএনজির যে সব চালান আমদানি করেছে, শুধু সেই সব চালানের বিপরীতে প্রযোজ্য আমদানি পর্যায়ে ৫ শতাংশ আগাম কর হতে অব্যাহতি প্রদান করা হলো।

এর আগে, ২০১৯ সালের ১৩ অক্টোবর এক প্রজ্ঞাপনের মাধ্যমে সরকারি, আধা-সরকারিসহ বেশ কয়েকটি সংস্থার আমদানি করা পণ্যে আগাম কর অব্যাহতি দেওয়া হয়।

এনবিআর সূত্র বলছে, ২০১৮ সালের আগস্ট মাস থেকে এলএনজি আমদানি শুরু হয়। সরকারের পাশাপাশি ব্যক্তি খাতের ব্যবসায়ীদের এলএনজি আমদানির সুযোগ রয়েছে। পরে প্রধানমন্ত্রীর নির্দেশে শুধু গ্রাহক পর্যায়ে সরবরাহের ক্ষেত্রে ১৫ শতাংশ ভ্যাট বহাল রেখে ৯৩ দশমিক ২৪ শতাংশ সম্পূরক শুল্ক, ১৫ শতাংশ আমদানি ভ্যাট ও ৫ শতাংশ আমদানি শুল্কের শতভাগ অব্যাহতি দেওয়া হয়। এছাড়া অগ্রিম ব্যবসা কর ৫ থেকে ২ শতাংশে নামিয়ে আনা হয়।

 

অর্থনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর