শনিবার   ২৯ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১৬ ১৪২৬   ০৫ রজব ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
খালেদা জিয়ার জামিন আবেদন খারিজ বঙ্গবন্ধু অসাম্প্রদায়িক বাংলাদেশ দিয়েছেন : স্বরাষ্ট্রমন্ত্রী মশা যেন ভোট খেয়ে না ফেলে, নতুন মেয়রদের প্রধানমন্ত্রী তাপস-আতিককে শপথ পড়ালেন প্রধানমন্ত্রী দ্বিতীয় কিস্তির ২৭ কোটি ৬০ লাখ টাকা বিটিআরসিকে দিল রবি মাধ্যমিক পর্যন্ত বিজ্ঞান বাধ্যতামূলকের নির্দেশ প্রধানমন্ত্রীর মাদক মামলায় ‘ক্যাসিনো খালেদের’ বিচার শুরু বিশ্ববিদ্যালয়গুলোর ওপর নজরদারি বাড়াতে বললেন প্রধানমন্ত্রী আজকের স্বর্ণপদক প্রাপ্তরা ২০৪১ এর বাংলাদেশ গড়ার কারিগর যে কোন অর্জনের পেছনে দৃঢ় মনোবল এবং আত্মবিশ্বাস গুরুত্বপূর্ণ ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’ পেলেন ১৭২ শিক্ষার্থী আজ ১৭২ শিক্ষার্থী প্রধানমন্ত্রী স্বর্ণপদক পাচ্ছেন অশান্ত দিল্লিতে কারফিউ, নিহত ১৭ পিকে হালদারসহ ২০ জনের ব্যাংক হিসাব জব্দের আদেশ বহাল ৭ মার্চ জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় ১৪ দিনেই ভালো হচ্ছেন করোনা রোগী : আইইডিসিআর মুশফিক-নাঈমে ইনিংস ব্যবধানে দূর্দান্ত জয় টাইগারদের পিলখানা ট্র্যাজেডি দিবস আজ রিফাত হত্যা মামলার আসামি সিফাতের বাবা গ্রেফতার কুষ্টিয়ায় জগো বাহিনীর প্রধানের ফাঁসি, ১১ জনের যাবজ্জীবন
৫২

পোশাক রপ্তানিকে ছাড়িয়ে যাবে আইসিটি : জয়

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২০  

অল্প সময়ের মধ্যে বাংলাদেশের তথ্য প্রযুক্তি পণ্য ও সেবা রপ্তানি তৈরি পোশাক খাতকে অতিক্রম করবে বলে প্রত্যাশা করছেন প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত ডিজিটাল বাংলাদেশ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এমন প্রত্যাশার কথা জানান তিনি।

সজীব ওয়াজেদ জয় বলেন, স্যামসাং বাংলাদেশে উৎপাদিত ফোনে রিপ্লেসমেন্ট ওয়ারেন্টি দিয়েছে। এগুলো বিদেশে রপ্তানি হচ্ছে। আর এ কারণে আজকের ডিজিটাল বাংলাদেশ নিয়ে আমি বিস্মিত। দশ বছর আগে এটাকে অসম্ভব মনে করা হতো। কিন্তু এটাই আজ বাস্তব।

তিনি বলেন, এগারো বছর আগে ইন্টারনেট সংযোগ ছিলো ‍দুর্লভ। কিন্তু ৫ বছরের মধ্যে আমরা ৩জি ও ৪জি সুবিধা চালু করতে পেরেছি। ইউনিয়ন পর্যায়ে ফাইবার অপটিক পৌঁছে গেছে। আগে যেখানে আমদানী করে ফোন ব্যবহার করতে হতো। এখন স্বল্প খরচেই বাংলাদেশে উৎপাদন হচ্ছে। সফটওয়্যার রপ্তানি হচ্ছে। ইতিমধ্যেই রপ্তানি ১ বিলিয়ন ছাড়িয়েছে। হিসাব ছাড়াই ইন্টারনেট ভিত্তিক উৎপাদন আরো ১-২ বিলিয়ন অতিক্রম করবে।

তিনি আরো বলেন, মধ্য আয়োর দেশে থেকে উন্নত দেশে পরিনত হবে। আমাদের লক্ষ্য অনুযায়ী ২০৪১ সালের মধ্যে আমরা নতুন উচ্চতায় পৌঁছে যাবো। দেশে কোনো দরিদ্র থাকবে না। আগামী কয়েক বছরের মধ্যে দেশে ডাটার ব্যবহার রকেট গতিতে বাড়বে। আমরা আমেরিকার চেয়ে পিছিয়ে নেই।

এই বিভাগের আরো খবর