মঙ্গলবার   ২৫ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১২ ১৪২৬   ০১ রজব ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
রিফাত হত্যা মামলার আসামি সিফাতের বাবা গ্রেফতার কুষ্টিয়ায় জগো বাহিনীর প্রধানের ফাঁসি, ১১ জনের যাবজ্জীবন এখন পর্যন্ত বাংলাদেশ করোনামুক্ত: আইইডিসিআর লোভ-লালসার ঊর্ধ্বে থেকে দায়িত্ব পালন করতে বললেন রাষ্ট্রপতি নাঈমুল আবরার হত্যা : ৪ আসামিকে গ্রেফতারের নির্দেশ আইন মেনেই বিদেশি কম্পানিকে এদেশে ব্যবসা করতে হবে- প্রধান বিচারপতি অপ্রাপ্তবয়স্ক চার কোটি নাগরিককে এনআইডি দেবে ইসি বাকি এক হাজার কোটি টাকা তিন মাসের মধ্যে দিতে গ্রামীণফোনকে নির্দেশ পতাকার মর্যাদা ধরে রাখতে সেনা সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান জুয়ার আসর থেকে আটক ২৬ দুই ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা করে জরিমানা দৃশ্যমান পদ্মা সেতুর পৌনে চার কিলোমিটার সারা দেশে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ইংরেজি উচ্চারণে বাংলা বলার সমালোচনা প্রধানমন্ত্রীর উন্নত দেশ গড়তে বেসরকারি সহযোগিতা প্রয়োজন: পররাষ্ট্রমন্ত্রী মুজিববর্ষে বিএনপিকেও আমন্ত্রণ জানানো হবে: কাদের ভণ্ডপীরসহ ৯ জনের কারাদণ্ড প্রধানমন্ত্রী সব সময় শিক্ষাকে গুরুত্ব দেন: পরিকল্পনামন্ত্রী মুজিব বর্ষে নতুন শিল্প কারখানা স্থাপন করা হবে: শিল্প প্রতিমন্ত্রী আসন্ন সেচ মৌসুমে লোডশেডিংয়ের শঙ্কা নেই : বিদ্যুৎ বিভাগ
৩৯৯

প্রত্যেক স্কুলে ট্রেড কোর্স চালু করা হবে

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০১৯  

মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়ে সাধারণ শিক্ষার পাশাপাশি শিক্ষার্থীদের দুটি বিষয়ে বিশেষায়িত (কারিগরি) শিক্ষা দেয়া হবে। এজন্য প্রতিটি স্কুলে চাহিদা সম্পন্ন দুটি ট্রেড কোর্স চালু করা হবে। সেখানে ১ হাজার ২৮০ জন শিক্ষক নিয়োগ দেয়া হবে বলে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, সারাদেশের ৬৪০টি স্কুলে এক হাজার ২৮০টি কারিগরি বিষয়ে দুইজন করে ট্রেড ইন্সট্রাক্টর নিয়োগ দেয়া হবে। সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেসিপ)-এর আওতায় এসব শিক্ষক নিয়োগ দেয়া হবে। আগামী সপ্তাহে এ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের সিদ্ধান্ত নেয়া হলেও তা পিছিয়ে গেছে। শিক্ষামন্ত্রী দীপু মনির উপস্থিতিতে একটি সভা করে নিয়োগের চূড়ান্ত সময় নির্ধারণ করা হবে।

এনটিআরসিএ কর্মকর্তারা জানান, প্রতিটি বিদ্যালয়ে দুইজন করে ইন্সট্রাক্টর নিয়োগ দেয়া হবে। তারা নবম-দশম পর্যায়ের শিক্ষার্থীদের পছন্দের কোর্সের ওপর প্রশিক্ষণ দেবেন। মাধ্যমিক পর্যায়ে শিক্ষার্থীদের পড়ালেখার পাশাপাশি বাধ্যতামূলক বিশেষায়িত কোর্স শেখানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। এজন্য প্রথম পর্যায়ে দেশের ৬৪০টি স্কুলে দুটি করে কারিগরি ট্রেড কোর্স চালু করা হবে।

কর্মকর্তারা জানান, একজন শিক্ষার্থী এসএসসি পাশ করে শুধু একটি সর্টিফিকেট নিয়ে চলে যায়। এই শিক্ষার্থীদের মধ্যে অনেকে ঝড়ে গেলে এই সার্টিফিকেট তাদের তেমন কোনো কাজে আসে না। এসএসসি পাশ করা একজন শিক্ষার্থী যাতে সাধারণ পড়ালেখার পাশাপাশি কর্মমুখী শিক্ষার ওপর জ্ঞান লাভ করে সেজন্য পাইলটিং হিসেবে ৬৪০টি বিদ্যালয়ে দুটি করে কোর্স চালু করা হবে।

জানতে চাইলে এনটিআরসিএ চেয়ারম্যান এস এম আশফাক হুসেন বলেন, ঢাকা মহানগরসহ পার্শবর্তী বিভিন্ন জেলায় কারিগরি দুটি কোর্সে শিক্ষক নিয়োগ দেয়া হবে। এ বিষয়ে সকল প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে। মন্ত্রণালয় থেকে নির্দেশা পেলেই নিয়োগ কার্যক্রম শুরু করা হবে।

এই বিভাগের আরো খবর