সোমবার   ২৪ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১২ ১৪২৬   ২৯ জমাদিউস সানি ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
এখন পর্যন্ত বাংলাদেশ করোনামুক্ত: আইইডিসিআর লোভ-লালসার ঊর্ধ্বে থেকে দায়িত্ব পালন করতে বললেন রাষ্ট্রপতি নাঈমুল আবরার হত্যা : ৪ আসামিকে গ্রেফতারের নির্দেশ আইন মেনেই বিদেশি কম্পানিকে এদেশে ব্যবসা করতে হবে- প্রধান বিচারপতি অপ্রাপ্তবয়স্ক চার কোটি নাগরিককে এনআইডি দেবে ইসি বাকি এক হাজার কোটি টাকা তিন মাসের মধ্যে দিতে গ্রামীণফোনকে নির্দেশ পতাকার মর্যাদা ধরে রাখতে সেনা সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান জুয়ার আসর থেকে আটক ২৬ দুই ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা করে জরিমানা দৃশ্যমান পদ্মা সেতুর পৌনে চার কিলোমিটার সারা দেশে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ইংরেজি উচ্চারণে বাংলা বলার সমালোচনা প্রধানমন্ত্রীর উন্নত দেশ গড়তে বেসরকারি সহযোগিতা প্রয়োজন: পররাষ্ট্রমন্ত্রী মুজিববর্ষে বিএনপিকেও আমন্ত্রণ জানানো হবে: কাদের ভণ্ডপীরসহ ৯ জনের কারাদণ্ড প্রধানমন্ত্রী সব সময় শিক্ষাকে গুরুত্ব দেন: পরিকল্পনামন্ত্রী মুজিব বর্ষে নতুন শিল্প কারখানা স্থাপন করা হবে: শিল্প প্রতিমন্ত্রী আসন্ন সেচ মৌসুমে লোডশেডিংয়ের শঙ্কা নেই : বিদ্যুৎ বিভাগ একুশে পদক হাতে তুলে দিলেন প্রধানমন্ত্রী শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শুক্রবার
২৩৪

প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষি ও কৃষক বান্ধব সরকার- এমপি শাওন

আলোকিত ভোলা

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০১৯  

 লালমোহন প্রতিনিধিঃ

ভোলা-৩ (লালমোহন-তজুমদ্দিন) আসনের সংসদ সদস্য দ্বীপবন্ধু আলহাজ্ব নূরুন্নবী চৌধুরী শাওন বলেছেন, বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা কৃষি ও কৃষক বান্ধব সরকার। কৃষি উৎপাদন বাড়ানোর লক্ষে ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের উদ্বুদ্ধ করার জন্য বিশেষ প্রণোদনা কর্মসূচী হাতে নিয়েছেন। তারই ধারাবাহিকতায় ঐতিহ্যবাহী লালমোহন উপজেলায় ১৫৪০ জন কৃষককে সরিষা, ভূট্টা, সূর্যমূখী, চিনাবাদাম ও মুগ চাষের জন্য ৪.৭৪৫ মেঃ টন বীজ ও ৪১.০০ মেঃ টন রাসায়নিক সার বিনামূল্যে বিতরণ করা হচ্ছে।

শুক্রবার সকাল ১১টায় লালমোহন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক আয়োজিত কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণকালে প্রধান অতিথির বক্তব্যে এমপি নূরুন্নবী চৌধুরী শাওন এসব কথা বলেন।

তিনি বলেন, কৃষি উপকরণ বিতরণের ফলে উৎপাদন বেড়ে আজ আমরা খাদ্যে স্বয়ং সম্পুর্ণ। দেশের খাদ্য চাহিদা মিটানোর পরে অতিরিক্ত খাদ্য বিদেশে রপ্তানি করতে সক্ষম হয়েছি। আর এ সাফল্যের দাবীদার বর্তমান সরকার, কৃষক ও কৃষি কর্মী। 

এমপি নূরুন্নবী চৌধুরী শাওন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষকদের বাড়ি থেকে এনে বীজ ও সার দিচ্ছেন। আর বিএনপি জোট সরকারের সময় বীজ ও সারের জন্য কৃষকদেরকে মরতে হয়েছে।

লালমোহন উপজেলা নির্বাহী অফিসার হাবিবুল হাসান রুমি'র সভাপতিত্বে এসময় লালমোহন উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ গিয়াস উদ্দিন আহমেদ, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ফখরুল আলম হাওলাদার, ভাইস চেয়ারম্যান আবুল হাছান রিমন, মহিলা ভাইস চেয়ারম্যান মাসুমা বেগম, কৃষি অফিসার এ,এফ,এম সাহাবুদ্দিন, ইউপি চেয়ারম্যান আবুল কাসেম, গোলাম মোস্তফা, আবুল বাসার সেলিম, শাহজাহান মিয়া, মহিলা বিষয়ক কর্মকর্তা মোঃ নুরনবী, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা অপুর্ব দাস সহ কৃষি সুবিধা ভোগীরা উপস্থিত ছিলেন।

প্রতিজন কৃষক ১বিঘা জমির জন্য ভূট্টা, সরিষা, সূর্যমূখী, চিনাবাদাম, গ্রীষ্মকালীন মুগ, শীতকালীন মুগ বীজ, ডিএফপি ও এমওপি সার পাবেন। লালমোহন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানান, বর্তমান কার্যক্রম বাস্তবায়িত হলে ২১২.২১ হেক্টর/৫২৪.০০ একর জমি রবি শস্য চাষের আওতায় আসবে। আবহাওয়া অনুকূলে থাকলে এই পরিমাণ জমি থেকে অতিরিক্ত ৬৯৮.৩৯ মেঃ টন রবি শস্য উৎপাদিত হবে, যা লালমোহন উপজেলার খাদ্য নিরাপত্তায় সুরক্ষা হিসেবে কাজ করবে।

এই বিভাগের আরো খবর