• রোববার   ৩১ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৬ ১৪২৭

  • || ০৮ শাওয়াল ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
আগামীকাল ১২টার পরিবর্তে ১১টায় প্রকাশ হবে এসএসসির ফল করোনায় ২৪ ঘণ্টায় ২৮ জনের মৃত্যু, শনাক্ত ১৭৬৪ পদ্মাসেতুর সাড়ে ৪ কি.মি. দৃশ্যমান, বসল ৩০তম স্প্যান পদ্মা সেতুর ৩০তম স্প্যান বসছে আজ একদিনে সর্বোচ্চ আড়াই হাজার শনাক্ত, মৃত্যু ২৩ জনের বিকেল ৪টার মধ্যে বন্ধ করতে হবে দোকান-শপিংমল দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে গণপরিবহন চালুর সিদ্ধান্ত দেশে একদিনে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২ জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা পায়রা-মংলায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড
২৭

প্রায় ২ লাখ মুক্তিযোদ্ধা এবার নববর্ষের ভাতা পাচ্ছেন

আলোকিত ভোলা

প্রকাশিত: ২ এপ্রিল ২০২০  

সারাদেশে প্রায় ২ লাখ মুক্তিযোদ্ধা এবার নববর্ষের ভাতা পাচ্ছেন। ৬৪ জেলায় এক লাখ ৮৯ হাজার ৯০৫ মুক্তিযোদ্ধার জন্য ৩৭ কোটি ৯৮ লাখ ১০ হাজার টাকা ছাড়ের মঞ্জুরিপত্র সম্প্রতি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় থেকে প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

প্রত্যেক মুক্তিযোদ্ধা ২ হাজার টাকা করে নববর্ষ ভাতা পাচ্ছেন। জেলা প্রশাসকরা তার জেলার অনুকূলে মুক্তিযোদ্ধাদের জন্য বাংলা নববর্ষ ভাতা হিসেবে বরাদ্দ করা অর্থ আয়ন-ব্যয়ন কর্মকর্তা হিসেবে জেলা হিসাব রক্ষণ কর্মকর্তার কার্যালয় থেকে উত্তোলন করে সোনালী/জনতা/অগ্রণী/বাংলাদেশ কৃষি/রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের মাধ্যমে ‘মুক্তিযোদ্ধা সম্মানী ভাতা’ হিসাব খুলে বিতরণের ব্যবস্থা গ্রহণ করবেন।

২০১৭ সালের ১২ জুনের জারি করা পরিপত্রের আলোকে জেলা প্রশাসক ফেরত প্রদানকৃত মুক্তিযোদ্ধাদের কাগজপত্র যাচাই-বাছাই করে বিধি মোতাবেক ভাতা প্রদান করবেন। যাচাই-বাছাইকালে বিদ্যমান নীতিমালা ও এ বিষয়ে জারিকৃত পরিপত্র আলোকে কোন মুক্তিযোদ্ধা ভাতা প্রাপ্তির যোগ্য বিবেচিত না হলে বরাদ্দ করা অর্থ বিতরণ না করে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের অনুকূলে জমা দিয়ে মন্ত্রণালয়ে অবহিত করতে হবে।

সম্মানীভাতা উৎসব ভাতা পরিশোধে সব আর্থিক বিধিবিধান ও সরকারের নিয়মাচার অনুসরণ করতে হবে। অর্থব্যয় কোনো অনিয়ম হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দায়ী থাকবে বলে মঞ্জুরিপত্রে উল্লেখ করা হয়েছে।

জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর