• বৃহস্পতিবার   ২৯ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১৪ ১৪২৭

  • || ১২ রবিউল আউয়াল ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
কারিগরি-জাতীয় বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা হবে : শিক্ষামন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ২৫ জনের মৃত্যু, শনাক্ত ১৬৮১ ১২ বছরে ৪৫০ কিলোমিটার মহাসড়ক ৪ লেনে উন্নীত: কাদের রায়হান হত্যা: এএসআই আশেক এলাহী গ্রেফতার করোনার কারণে ২০২১ সালে হবে না বই উৎসব: শিক্ষামন্ত্রী শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ল ১৪ নভেম্বর পর্যন্ত ব্লকচেইন আগামী প্রযুক্তির নিরাপদ ভিত্তি: পলক করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, শনাক্ত ১৪৯৩ স্কুল বাস সার্ভিসে নারী চালক সম্পৃক্ত করা জরুরি: সেতুমন্ত্রী দেশের মানুষের ভরসা ও বিশ্বাসের প্রতীক সেনাবাহিনী: প্রধানমন্ত্রী ৩ দিনের রিমান্ডে ইরফান ও সহযোগী জাহিদ প্রকল্পের বিরুদ্ধে মামলা হলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা: প্রধানমন্ত্রী রিফাত হত্যা: অপ্রাপ্তবয়স্ক ৬ জনের ১০ বছরের কারাদণ্ড হাজী সেলিমের ছেলের ১ বছরের কারাদণ্ড করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৫, শনাক্ত ১৪৩৬ সাংসদ হাজী সেলিমের ছেলে ইরফান গ্রেপ্তার কেউ অপরাধ করলে তাকে আইনের মুখোমুখি হতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ষড়যন্ত্রকারীরাই গণতন্ত্রের মুখোশপড়া ফেরিওয়ালা: কাদের মিল মালিক, পাইকার ও ফড়িয়ারা ষড়যন্ত্রে লিপ্ত: কৃষিমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, শনাক্ত ১৩০৮

ফিলিস্তিনিদের শান্তি আগে, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক পরে: সৌদি

আলোকিত ভোলা

প্রকাশিত: ২০ আগস্ট ২০২০  

সংযুক্ত আরব আমিরাতের মতো ইসরায়েলের সঙ্গে কোনো ধরনের সম্পর্ক স্থাপন করবে না সৌদি আরব, যথক্ষণ না ইসরায়েল ফিলিস্তিনিদের সঙ্গে শান্তিচুক্তি করছে। দেশটি ইসরায়েলের সঙ্গে সম্পর্ক না করার নীতি বজায় রেখেছে।

গত সপ্তাহে ইসরায়েল এবং সংযুক্ত আরব আমিরাতের মধ্যে হঠাৎ করে শান্তিচুক্তির পর বুধবারই (১৯ আগস্ট) প্রথম এর প্রতিক্রিয়া জানিয়েছে সৌদি আরব। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান এ কথা বলেছেন।

এতে স্পষ্ট, তারা ইসরায়েলের সঙ্গে আমিরাতের সম্পর্ক স্থাপনের বিষয়টি পাত্তা না দিয়ে ফিলিস্তিনিদের সঙ্গে শান্তি চুক্তি করার বিষয়টিকে বেশি গুরুত্ব দিয়েছেন। অর্থাৎ ফিলিস্তিনিদের শান্তি আগে। এরপর ইসরায়েলের সঙ্গে সম্পর্ক করা যেতে পারে।

সংবাদমাধ্যম বলছে, এ চুক্তির পর জল্পনা ছড়িয়ে পড়েছিল, সৌদি আরবও একই পথ অনুসরণ করে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করতে পারে। এবার সে বিষয় অনেকটা স্পষ্ট হয়ে গেছে পররাষ্ট্রমন্ত্রীর মন্তব্যে।

ইসরায়েল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে ঐতিহাসিক চুক্তির পর ফিলিস্তিনের ভাগ্যে কী ঘটতে যাচ্ছে, তা নিয়ে বিশ্লেষণ চলছে। যদিও এরইমধ্যে অনেক মুসলিম দেশ এর বিরোধিতা করে ফিলিস্তিনের সঙ্গে বিশ্বাসঘাতকতা আখ্যা দিয়েছে।