শনিবার   ১৮ জানুয়ারি ২০২০   মাঘ ৪ ১৪২৬   ২২ জমাদিউল আউয়াল ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
বিপিএলে প্রথম শিরোপার স্বাদ পেলো রাজশাহী আদালতে মজনুর স্বীকারোক্তিমূলক জবানবন্দি শিক্ষাপ্রতিষ্ঠানে সাউন্ড সিস্টেমে জাতীয় সংগীত পরিবেশন করা যাবে প্রথম আলোর সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা আমরা ক্রসফায়ারকে সাপোর্ট করতে পারি না : ওবায়দুল কাদের পোশাক রপ্তানিকে ছাড়িয়ে যাবে আইসিটি : জয় বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু কাল তজুমদ্দিনে জলদস্যুদের হামলায় ৪ জেলে গুলিবিদ্ধ, আটক ৪ বিশ্ব ইজতেমার ২য় পর্বে ময়দানে আসতে শুরু করেছেন মুসল্লিরা অন্ধকার ভেদ করে আলোর পথে বাংলাদেশ: সংসদে প্রধানমন্ত্রী রিফাত হত্যা : দুই আসামি জামিনে মুক্ত দুর্নীতি মামলা : বিএনপি প্রার্থী ইশরাকের বিচার শুরু কাদেরের বাইপাস পরবর্তী স্বাস্থ্যের উন্নতি, দেশে ফিরছেন রাতেই  এসডিজি অর্জনে বাংলাদেশ সঠিক পথে রয়েছে : প্রধানমন্ত্রী আবুধাবি থেকে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী সরকারের জনপ্রিয়তা অনেক বেড়েছে: আইআরআই ওমানের সুলতানের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোকবার্তা আবুধাবি থেকে দেশের পথে প্রধানমন্ত্রী ভোলায় অপহৃত দুই জেলে উদ্ধার, দস্যু আটক রিট খারিজ, নির্ধারিত তারিখেই হচ্ছে ঢাকার দুই সিটি নির্বাচন
৩৪

শীত আয়োজন

ফুলকপির বিরিয়ানি

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২০  

উপকরণ:

ফুলকপির বড় টুকরা ১ কেজি, পোলাওয়ের চাল আধা কেজি, পেঁয়াজ কুচি এক কাপ, বেরেস্তা আধা কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, জিরা বাটা ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, এলাচ ২ টি, দারুচিনি ২ টুকরা, জয়ত্রি গুঁড়া সামান্য, কেওড়া জল আধা চা চামচ, কাঁচা মরিচ ২ থেকে ৩ টি, লবণ স্বাদমতো, তেল ৪ থেকে ৫ টেবিল চামচ।   

প্রণালী:

প্যানে তেল দিয়ে গরম করে তাতে গরম মশলা ও পেঁয়াজ দিয়ে বাদামি করে ভেজে নিন। এবার সব মসলা দিয়ে ভালো করে কষিয়ে ফুলকপি দিয়ে নাড়ুন। অল্প পানি দিয়ে কষান, আধা সেদ্ধ হয়ে এলে একটি বাটিতে তুলে রাখুন। এবার মশলার সঙ্গে চাল দিয়ে নেড়ে পানি দিয়ে দিন। পানি যখন ফুটে উঠবে ফুলকপি আর কাঁচা মরিচ দিয়ে ঢেকে দিন। আঁচ কমিয়ে একটি তাওয়ার উপর প্যান বসিয়ে রান্না করুন। বিরিয়ানি হয়ে আসলে পেঁয়াজ বেরেস্তা ও কেওড়া জল দিয়ে ১০ মিনিট দমে রেখে তারপর পরিবেশন করুন।