• মঙ্গলবার   ১৮ মে ২০২১ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪২৮

  • || ০৫ শাওয়াল ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
নেত্রকোনায় বজ্রপাতে ৫ জনের মৃত্যু চোখ বন্ধ করে বিদেশি পরামর্শক নিয়োগ নয়: প্রধানমন্ত্রী ২৪ ঘণ্টায় দেশে করোনায় ৩০ জনের মৃত্যু ৪২তম বিসিএসের মৌখিক পরীক্ষা স্থগিত রাজধানীতে আনসারুল্লাহ বাংলা টিমের সক্রিয় সদস্য গ্রেফতার ৩ দিনের রিমান্ডে মামুনুল দুর্নীতি করলে ব্যাংক কর্মকর্তাদের জরিমানা, হবে ফৌজদারি মামলা ২৪ ঘণ্টায় দেশে করোনায় ৩২ জনের মৃত্যু শেখ হাসিনা বাংলাদেশের উন্নয়নের কান্ডারি : সেতুমন্ত্রী ইতিহাস আর কেউ কোনো দিন বিকৃত করতে পারবে না: প্রধানমন্ত্রী আরও তিনদিনের রিমান্ডে মামুনুল হক ২৪ ঘণ্টা করোনায় আরও ৪০ মৃত্যু, আক্রান্ত ১১৪০ আল-আকসা মসজিদে হামলায় প্রধানমন্ত্রীর নিন্দা খালেদা জিয়ার চিকিৎসার ব্যাপারে সরকার আন্তরিক: হানিফ ড. ওয়াজেদ মিয়া দেশে আণবিক গবেষণার পথিকৃৎ: রাষ্ট্রপতি লাইলাতুল কদর এক মহিমান্বিত রজনী: প্রধানমন্ত্রী ২৪ ঘণ্টায় করোনায় দেশে ৪৫ মৃত্যু খালেদা জিয়াকে বিদেশে নেয়ার প্রয়োজন নেই : হানিফ তাণ্ডবকারীদের আইনের আওতায় আনা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী অনলাইনে পরীক্ষা নিতে পারবে বিশ্ববিদ্যালয়গুলো

ফেলে দেয়া একটি জিনিসেই দূর হবে শরীরের কালচে দাগসহ ব্রণ

আলোকিত ভোলা

প্রকাশিত: ৪ মে ২০২১  

রূপচর্চার ব্যাপারে নারীরা একটু বেশি সচেতন। এর জন্য তারা বিভিন্ন রকম প্রসাধনীও ব্যবহার করে থাকেন। যা ত্বকের পক্ষে সবসময় ভালো হয় না। জানেন কি, এমন একটি উপাদান রয়েছে যা আপনার ত্বকের জন্য খুবই উপকারী।

কলা খাওয়ার পর এর খোসা নিশ্চয়ই ফেলে দেন? ফেলনা এই খোসাটিও কিন্তু বেশ কাজের। রূপচর্চার প্রাকৃতিক উপাদান হিসেবে এই কলার খোসা জাদুর মতো কাজ করে। কলার খোসায় রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট, ফ্যাটি অ্যাসিড, আয়রন, পটাসিয়াম ও জিঙ্ক। এসব উপাদান ত্বকের যত্নে অনন্য। ত্বকের কালচে দাগ, বলিরেখা ও ব্রণ দূর করতে পারে এই ফেলে দেয়া কলার খোসা। চলুন তবে জেনে নেয়া যাক কলার খোসা কীভাবে ব্যবহার করবেন-

>> ব্রণ দূর করতে কলার খোসা প্রথমে ব্লেন্ড করে নিন। দুই টেবিল চামচ কলার খোসার পেস্টের সঙ্গে আধা চা চামচ মধু ও সমপরিমাণ হলুদ মেশান। ফেসপ্যাকটি ১৫ মিনিট লাগিয়ে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

>> যাদের ত্বকে সবে মাত্র বলিরেখা পড়তে শুরু করেছে তারা একটি কলার খোসা পেস্ট করে ডিম মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকে ২০ মিনিট লাগিয়ে রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

>> ব্রণ সেরে গেলেও এর দাগ উঠতেই চায় না। এজন্য রাতে ঘুমানোর আগে কলার খোসার ভেতরের অংশ ব্রণের দাগের উপর ঘষুন। সারারাত রেখে পরদিন সকালে ধুয়ে ফেলুন ত্বক।

>> আবার শরীরের কালচে দাগ দূর করতে অনেকেই বিভিন্ন টোটকা ব্যবহার করে থাকেন। তবে কখনো কি কলার খোসা ব্যবহার করে দেখেছেন? এজন্য এক টেবিল চামচ কলার খোসার পেস্ট ও দুই চা চামচ টমেটো মিশিয়ে নিন। শরীরের যেসব স্থানে কালচে দাগ রয়েছে সেখানে লাগিয়ে রাখুন আধা ঘণ্টা। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। একদিন পর পর ব্যবহার করলে দূর হবে ত্বকের জেদি কালচে দাগ।