রোববার   ২৯ মার্চ ২০২০   চৈত্র ১৪ ১৪২৬   ০৪ শা'বান ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ ভোলায় সামাজিক দূরত্ব বজায় রাখতে নৌ-বাহিনীর টহল পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে আজ ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নিষেধাজ্ঞা অক্ষরে অক্ষরে পালন করুন : স্বরাষ্ট্রমন্ত্রী প্রধানমন্ত্রীর নির্দেশেই খালেদা জিয়াকে মুক্তির সিদ্ধান্ত করোনা ছোঁয়াচে, এক মিটার দূরত্বে থাকার পরামর্শ টিসিবি-ভোক্তা অধিদফতরের কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল ২৬ মার্চ থেকে সারাদেশে ১০ দিন গণপরিবহন বন্ধ সকল বেসরকারি প্রতিষ্ঠানও বন্ধের নির্দেশ সরকারি অফিস-আদালত বন্ধ ঘোষণা করোনায় আরেকজনের মৃত্যু, আক্রান্ত বেড়ে ৩৩ ২৫ মার্চ জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সতর্কীকরণে বাংলাদেশ সুনাম অর্জন করেছে: প্রধানমন্ত্রী করোনা আতঙ্কে কলম্বিয়ার কারাগারে সংঘর্ষ, নিহত অন্তত ২৩
৫৭৩

ফ্রিজের ব্যবহার ও যত্ন বিষয়ক টিপস

আলোকিত ভোলা

প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০১৮  

আমাদের দৈনন্দিন ব্যস্ত জীবনের এক অত্যন্ত গুরুত্বপূর্ণ অনুসর্গ ফ্রিজ। ফ্রিজ ছাড়া স্বাচ্ছন্যময় জীবনের কথা এখন ভাবাই যায় না। ফ্রিজ শুধু আমাদের সময়কে বাঁচায় তাই নয় বরং নানা খাবার সংরক্ষণ করে অপচয়ের হাত থেকেও রক্ষা করে। ফ্রিজের ব্যবহার নিঃসন্দেহে আমাদের জীবনকে করেছে সহজ এবং গতিময়। এহেন দরকারী জিনিসটির সঠিক যত্ন এবং ব্যবহার তাই সবার জন্যেই গুরুত্বপূর্ণ। আজ থাকলো এ বিষয়ক কিছু টিপসঃ

 
১।    ফ্রিজ পরিস্কারের আগে ফ্রিজের সমস্ত খাবার দাবার বের কের বৈদু্যতিক সংযোগ বন্ধ করে দিন। ভিতরের র‍্যাক, ড্রয়ার যেগুলো বের করা যায় বের করে ধুয়ে নিন। স্পঞ্জের টুকরো দিয়ে ডিটারজেন্ট মিশানো পানি দিয়ে আস্তে ঘসে এবং সব তাক/ড্রয়ার পরিস্কার করে ধুয়ে নিন। একটি স্পে বোতলে ডিটারজেন্ট মিশানো পানি নিয়ে ফ্রিজের ভিতর স্পে করুন। নরম গেঞ্জির কাপড় দিয়ে ঘসে পুরো ভিতরটা পরিস্কার করে নিন। একই ভাবে ফ্রিজের বাইরেটা পরিস্কার করার পর ভেজা তোয়ালে দিয়ে কয়েকবার মুছে ডিটারজেন্ট রিমুভ করে নিন। শেষে শুকনো তোয়ালে দিয়ে মুছে র‍্যাক/ড্রয়ার ঢুকিয়ে ফ্রিজ চালু করে দিন। ঠান্ডা হওয়ার পর পুণরায় খাবার দাবার ঢুকান। 

২।    ফ্রিজে কখনো গরম খাবার রাখবেন না। তাতে ভিতরের টেম্পারেচর বেড়ে অন্যান্য খাবার দাবার নষ্ট হয়ে যাবে। সবচেয়ে ভাল হয় খাবার ভাগে ভাগে (যেটুকু ১ বারে লাগবে) আলাদা করে স্বাস্থ্যসস্মত প্লাষ্টিকের মুখ বন্ধ বাটি বা চিনামাটি/কাঁচের পাত্রে ঢেকে সংরক্ষণ করলে। নরমাল ফ্রিজে ৩/৪ দিনের বেশী খাবার না রাখাই ভাল। বেশী দিন রাখতে চাইলে বক্সে করে ডিপে রাখু।  
৩।    সব্জী রাখার ক্ষেত্রে ধুয়ে মুছে পলিথিনে ভরে রাখলে তাজা থাকবে বেশ কয়েকদিন। আঁটি ধরে শাক না রেখে আঁটি খুলে ছোট টুকরো করে রাখুন। কাঁচামরিচ বোটা ফেলে পেপারে পেচিয়ে পলিথিনে ভরে রাখুন। ধনেপাতা বোটা ফেলে পেপার মুড়ে পলিথিনে ঢুকিয়ে রাখুন। তাতে এগুলো ভাল থাকবে বেশী।  

৪।    ফ্রিজ বারবার খুলবেন না। তাতে বাইরের তাপমাত্রা ঢুকে ফ্রিজের টেম্পারেচর বেড়ে খাবার নষ্ট হওয়ার আশঙ্খা। কখনো ভিতরে খাবারগুলো ফ্রিজের দেওয়াল ছুঁয়ে রাখবেন না। তাতে খাবার বেশী ঠান্ডা ও জমে যাওয়ার ভয় আছে। 

৫।    পিয়াজ কুচি নরমাল ফ্রিজে রাখলে ফ্রিজ দূর্গন্ধ হয়ে যায়। তাছাড়া কিছু ফল কেটে রাখলেও (যেমন- কাঁঠাল, বাঙ্গি, আনারস, কদবেল প্রভৃতি) ফ্রিজে খুব দূর্গন্ধ হয়, সহজে গন্ধ যেতে চায় না। এসব ফল তাই নরমাল ফ্রিজে রাখতে চেষ্টা করুন।

৬।    বাটা মশলাতেও একই সমস্যা। বাটা মশলা নরমালে না রেখে ছোট ছোট কিউব করে জমিয়ে ডিপে রাখুন।


৭।    ডিপে মাছ, মাংস, প্রসেসড ফুড এবং রান্না করা খাবার একসাথে রাখা মোটেও স্বাস্থ্যসম্মত নয়। তাই আলাদা আলাদা ড্রয়ারে আলাদা প্যাকেট করে বা বক্সে ভরে এসব খাবার সংরক্ষণ করুন। 

৮।    নিয়মিত নিদিষ্ট সময় পরপর সময় করে ফ্রিজ পরিস্কার করুন। ফ্রিজ পরিস্কার করার সময় কখনো ধারালো কিছু যেমন খুন্তি/দাউ প্রভৃতি দিয়ে আইস ভাঙ্গার চেষ্টা করবেন না। বরং বৈদ্যুতিক সংযোগ অফ করে ফ্রিজ খুলে রেখে ফ্যান চালু করে দিন। আইস গলে যাওয়ার পর নিয়ম মেনে ফ্রিজ পরিস্কার করতে শুরু করুন। 

৯।    অনেক জায়গায় ভোল্টেজ খুব ওঠানামা করে। ফলে ফ্রিজের মারাত্নক ক্ষতি হওয়ার সম্ভাবনা তৈরী হয়। এরকম অবস্থায় একটি ভোল্টেজ স্ট্যাবিলাইজার ব্যবহার করুন। ফ্রিজের আয়ু বাড়বে তাতে।