• বৃহস্পতিবার   ০৯ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৬ ১৪২৬

  • || ১৫ শা'বান ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর খুনি মাজেদের প্রাণভিক্ষার আবেদন খারিজ নিয়োগ পেলেন নতুন আইজিপি বেনজীর, র‌্যাব মহাপরিচালক মামুন মাজেদের মৃত্যু পরোয়ানা জারি যারা সাহায্য চাইতে পারবে না তাদের তালিকা করতে বললেন প্রধানমন্ত্রী দেশে করোনায় আরও ৫ জনের মৃত্যু, আক্রান্ত বেড়ে ১৬৪ কারাগারে বঙ্গবন্ধুর পলাতক খুনি ক্যাপ্টেন মাজেদ বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি ক্যাপ্টেন মাজেদ আদালতে বঙ্গবন্ধু হত্যা: আত্মস্বীকৃত খুনি ক্যাপ্টেন মাজেদ গ্রেফতার চিকিৎসকরা কেন চিকিৎসা দেবে না, এটা খুব দুঃখজনক : প্রধানমন্ত্রী দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নীতিমালা করার নির্দেশ রমজানে সরকারি অফিস ৯টা থেকে সাড়ে ৩টা প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন হলে অর্থনীতি ঘুরে দাঁড়াবে: অর্থমন্ত্রী করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর আজ থেকে কঠোর অবস্থানে যাচ্ছে সেনাবাহিনী মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী
৪৬

বই মেলায় প্রকাশ পেল শেখ হাসিনার নতুন বই

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২০  

মাওলা ব্রাদার্স থেকে প্রকাশিত হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংকলিত নতুন বই। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর দায়ের করা আগরতলা ষড়যন্ত্র মামলার বিচারের পুঙ্খানুপুঙ্খ তথ্য নিয়ে বইটি প্রকাশিত হয়েছে। চার খণ্ডের বইটির নাম ‘রেকর্ড অব প্রসিডিংস : দ্য আগরতলা কন্সপিরেসি কেস’।

বইটি সম্পর্কে এর পুস্তক পরিচিতিতে লেখা হয়েছে, ১৯৬৬ সালের ফেব্রুয়ারিতে বাঙালির মুক্তির সনদ ছয় দফা পেশ করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। দাবিটি ব্যাপক গ্রহণযোগ্যতা পাওয়ায় মে মাসেই গ্রেফতার করা হয় বঙ্গন্ধুকে। পরবর্তীকালে ১৯৬৮ সালে বঙ্গবন্ধুসহ ৩৫ জনকে আসামি করে রাষ্ট্রদ্রোহী মামলা করা হয়। সেই মামলাটিই সাধারণের কাছে আগরতলা ষড়যন্ত্র মামলা হিসেবে পরিচিতি পায়।

তীব্র আন্দোলনের মুখে ১৯৬৯ সালের ২১ ফেব্রুয়ারি মামলাটি প্রত্যাহার করে নেয় সামরিক সরকার। ওই বছরের ২২ ফেব্রুয়ারি সেনাবাহিনীর একটি জিপে করে ধানমন্ডির ৩২ নম্বর সড়কের বাড়িটিতে বঙ্গবন্ধুকে নামিয়ে দেওয়া হয়। সেইসঙ্গে অন্যান্য আসামিরাও মুক্তি পান। এই অসমাপ্ত মামলার সব তথ্য মেলো ধরা হয়েছে সংকলিত গ্রন্থটিতে। বইয়ের প্রতিটি খণ্ডের মূল্য ধরা হয়েছে ১০০০ টাকা।

জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর