• বুধবার   ১৫ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ৩০ ১৪২৭

  • || ২৪ জ্বিলকদ ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩১৬৩, মৃত্যু ৩৩ রিজেন্টের সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করোনায় ২৪ ঘণ্টায় ৩৯ মৃত্যু, শনাক্ত ৩০৯৯ করোনায় ২৪ ঘণ্টায় ৪৭ মৃত্যু, শনাক্ত ২৬৬৬ করোনায় ২৪ ঘণ্টায় ৩০ মৃত্যু, শনাক্ত ২৬৮৬ লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যার ঘটনায় চক্রের দুই সদস্য কারাগারে করোনায় ২৪ ঘণ্টায় ৪১ মৃত্যু, শনাক্ত ৩৩০৭ এইচএসসিতে ভর্তি কার্যক্রম শুরু শিগগিরই: শিক্ষামন্ত্রী করোনায় মৃত প্রবাসীর পরিবার পাবে ৩ লাখ টাকা করে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৬ মৃত্যু, শনাক্ত ৩৪৮৯ করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার : ওবায়দুল কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৫৫ মৃত্যু, শনাক্ত ৩০২৭ চলে গেলেন বরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোর করোনায় আরও ৪৪ মৃত্যু, শনাক্ত ৩২০১ ভিসার মেয়াদ বাড়ালো সৌদি আরব: পররাষ্ট্রমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ২৭৩৮, মৃত্যু ৫৫ কাউকেই ভূতুড়ে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে না: বিদ্যুৎ সচিব আজ থেকে অধস্তন আদালতে আত্মসমর্পণ করা যাবে করোনায় ২৪ ঘণ্টায় ২৯ মৃত্যু, শনাক্ত ৩২৮৮ পাটকল শ্রমিকরা দুই ধাপে সব পাওনা পাবে: পাটমন্ত্রী
৭৫৩

বদলে যাচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়

আলোকিত ভোলা

প্রকাশিত: ২২ জুন ২০১৯  

শিক্ষার মান বাড়াতে শিক্ষক নিয়োগ, কলেজ পরিচালনা কমিটি গঠন ও মেয়াদ সংশোধনসহ বেশ কয়েকটি সিদ্ধান্ত নিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়। শনিবার বিশ্ববিদ্যালয়টির একাডেমিক কাউন্সিল সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

এ বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুন অর রশিদ বলেন, আগামী শিক্ষাবর্ষ থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলোতে শিক্ষক নিয়োগ দেয়া হবে লিখিত ও মৌখিক পরীক্ষার ফলাফলের ভিত্তিতে। শিক্ষার মান বাড়াতে শিক্ষক নিয়োগে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

হারুন অর রশিদ বলেন, ভালো শিক্ষকদেরকে জাতীয় বিশ্ববিদ্যালয়ে নিয়োগ দিতে চাই। এজন্য শিক্ষক নিয়োগ প্রক্রিয়াটিতে লিখিত ও মৌখিক পরীক্ষা নেয়ার বিষয়টি যোগ করা হয়েছে। এছাড়াও শিক্ষার পরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে কলেজের পরিচালনা কমিটি গঠন ও মেয়াদ সংশোধন করা হয়েছে।

নতুন নিয়মে পরিচালনা কমিটিতে একজন নারী সদস্য নিয়োগের বাধ্যবাধকতা আরোপ করা হয়েছে বলে জানান তিনি। এছাড়া কমিটির মেয়াদ কমিয়ে চার বছরের জায়গায় দুই বছর করা হয়েছে বলেও জানান উপাচার্য হারুন।

এদিকে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলোতে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি হতে এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষায় ন্যূনতম জিপিএ-২ পেতে হত। নতুন সিদ্ধান্তে ন্যূনতম এ যোগ্যতাও বাড়ানো হয়েছে। 

মানবিক শাখায় ভর্তির জন্য এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষায় ন্যূনতম জিপিএ-২.৫, বিজ্ঞান ও ব্যবসা শিক্ষায় ভর্তির জন্য এসএসসিতে জিপিএ-৩ এবং এইচএসসিতে নূন্যতম জিপিএ-২.৫ নির্ধারণ করা হয়েছে।

ভর্তির ন্যূনতম যোগ্যতা বাড়লেও কলেজগুলোতে স্নাতক প্রথম বর্ষে ভর্তির জন্য এবারো কোনো পরীক্ষার প্রয়োজন পড়বে না। ফলাফল ভিত্তিক পুরনো নিয়মেই হওয়া যাবে ভর্তি। 

এ ব্যাপারে উপাচার্য হারুন অর রশিদ বলেন, ফলাফলের ভিত্তিতে ভর্তির নিয়মটি এখনি বদল করার সময় আসেনি। সময় এলে অবশ্যই আমরা ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি শুরু করব।

শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর