• মঙ্গলবার   ২৬ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪২৭

  • || ০৩ শাওয়াল ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা পায়রা-মংলায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড সমুদ্রসীমায় অবৈধ মৎস্য আহরণ বন্ধ করতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী পাঁচ হাজার টেকনোলজিস্ট নিয়োগের ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর করোনা সংক্রমণে বাংলাদেশ কিছুটা ভালো অবস্থানে আছে: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ১৪ মৃত্যু, শনাক্ত ১২৭৩ আম্ফান : সমুদ্রবন্দরে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘আম্ফান’, সাগরে ২ নম্বর সংকেত আজ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস ত্রাণ নিয়ে অনিয়ম করলে দলীয় পরিচয় দিলেও ছাড় হবে না : কাদের স্বাস্থ্যবিধি উপেক্ষা করলে ঘোর অমানিশা নেমে আসবে : সেতুমন্ত্রী

বাংলাদেশকে ২৫ কোটি ডলার ঋণ দেবে এআইআইবি

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৩ মে ২০২০  

মহামারি করোনাভাইরাস মোকাবিলায় এবার বাংলাদেশের জন্য বাজেট সহায়তা হিসেবে এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংক (এআইআইবি) ২৫ কোটি ডলার ঋণ অনুমোদন করেছে। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২ হাজার ১২৫ টাকা।

বৃহস্পতিবার (২১ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সঙ্গে একটি কর্মসূচিতে সহ-অর্থায়ন হিসেবে এআইআইবি এ ঋণ দিচ্ছে।

গত ৭ মে এডিবি কোভিড-১৯ এর প্রভাব মোকাবিলায় বাংলাদেশের অনুকূলে ৫০ কোটি ডলার ঋণ অনুমোদন করে। এর দ্রুত ছাড় করতে ইতোমধ্যে সরকারের সঙ্গে ঋণ চুক্তি হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনার কারণে ক্ষতিগ্রস্ত গরিব ও সুরক্ষিত নয় এমন জনগোষ্ঠীকে সহায়তা করতে সরকারের উদ্যোগ বাস্তবায়নে ব্যয় হবে এ ঋণের টাকা। ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠান (এসএমই) এবং অনানুষ্ঠানিক খাতে যারা কর্মসংস্থান হারিয়েছে তাদের জন্য ও তৈরি পোশাক খাতের নারী শ্রমিকদের সহায়তা করা এ কর্মসূচির অন্যতম উদ্দেশ্য।

এ বিষয়ে এআইআইবির ভাইস প্রেসিডেন্ট (বিনিয়োগ কার্যক্রম) ডি জে পান্ডিয়ান বলেন, করোনাভাইরাসের কারণে ঝুঁকিতে পড়া সদস্যদের সহায়তা করতে এবং তাদের সক্রিয় প্রচেষ্টার অংশ হিসেবে বাংলাদেশের জন্য এ সহায়তা করা হচ্ছে। বাংলাদেশ গত ৫ বছরে গড়ে ৭ দশমিক ৪ শতাংশ অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করেছে এবং এ প্রচেষ্টায় যাতে পিছিয়ে না পড়ে তা নিশ্চিত করতে একসঙ্গে সহযোগিতা করা আন্তর্জাতিক সম্প্রদায়ের দায়িত্ব।

অর্থনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর