• বৃহস্পতিবার   ২৮ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৪ ১৪২৭

  • || ০৫ শাওয়াল ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
দেশে একদিনে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২ জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা পায়রা-মংলায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড সমুদ্রসীমায় অবৈধ মৎস্য আহরণ বন্ধ করতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী পাঁচ হাজার টেকনোলজিস্ট নিয়োগের ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর করোনা সংক্রমণে বাংলাদেশ কিছুটা ভালো অবস্থানে আছে: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ১৪ মৃত্যু, শনাক্ত ১২৭৩ আম্ফান : সমুদ্রবন্দরে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘আম্ফান’, সাগরে ২ নম্বর সংকেত আজ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস ত্রাণ নিয়ে অনিয়ম করলে দলীয় পরিচয় দিলেও ছাড় হবে না : কাদের
৭৮

বাংলাদেশকে ৩ হাজার কোটি টাকা অনুদান দিচ্ছে বিশ্বব্যাংক

আলোকিত ভোলা

প্রকাশিত: ১ এপ্রিল ২০২০  

 


কক্সবাজারের স্থানীয় জনগোষ্ঠী ও মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের স্বাস্থ্য, সামাজিক নিরাপত্তাসহ জীবনমান উন্নয়নের জন্য ৩৫ কোটি ডলার অনুদান দেবে বিশ্বব্যাংক। বর্তমান বাজার দরে (৮৫ টাকা ধরে) এই অর্থের পরিমাণ ৩ হাজার কোটি টাকা।

আজ বুধবার বিশ্বব্যাংকের পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। তিনটি প্রকল্পে এই অর্থ খরচ হবে।

কক্সবাজারের স্বাস্থ্য ও লিঙ্গ নির্বিশেষে সহায়তা প্রকল্পে ১৫ কোটি ডলার, বিদ্যমান রোহিঙ্গাদের জরুরি সহায়তা প্রকল্পে অতিরিক্ত ১০ কোটি ডলার, কক্সবাজারের স্থানীয় দরিদ্র জনগোষ্ঠীর জন্য বিদ্যমান সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে অতিরিক্ত ১০ কোটি ডলার দেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন বলেন, বাংলাদেশ ১১ লাখ রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় দিয়ে মহানুভবতার পরিচয় দিয়েছে। আশ্রয় পাওয়া এই রোহিঙ্গা জনগোষ্ঠী কক্সবাজারের টেকনাফ ও উখিয়ার স্থানীয় জনগোষ্ঠীর প্রায় তিন গুণ। এতে স্বাভাবিকভাবেই সবাইকে পর্যাপ্ত অবকাঠামো ও সামাজিক সেবা দেওয়া যাচ্ছে না। বিশ্বব্যাংকের দেওয়া অনুদান স্থানীয় জনগণ ও রোহিঙ্গাদের কাজে লাগবে।

অর্থনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর