বৃহস্পতিবার   ০২ এপ্রিল ২০২০   চৈত্র ১৮ ১৪২৬   ০৮ শা'বান ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ ভোলায় সামাজিক দূরত্ব বজায় রাখতে নৌ-বাহিনীর টহল পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে আজ ভাষণ দেবেন প্রধানমন্ত্রী
৪৮৬

বাংলাদেশে যেভাবে এসেছে মরিচ!

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০১৮  

মরিচ হলো এক ধরণের ফল, যা রান্নায় ব্যবহার হয় মসলা হিসেবে। এটি দেয় ঝাল স্বাদ। ক্যাপসিকাম গণের সোলানেসি পরিবারের উদ্ভিদের ফল মরিচ। একে সাধারণভাবে মরিচ বলা হয়।

আমেরিকা মহাদেশ মরিচের আদি নিবাস। বর্তমানে পুরো পৃথিবীতে রান্না ও ঔষধি হিসেবে মরিচ ব্যবহার হয়। মরিচকে লংকা বা লঙ্কা বলার সম্ভবত কারণ_ এটি শ্রীলঙ্কা থেকে আমদানি করা হয়।

আনুমানিক সাত হাজার পাঁশ বছর আগে থেকেই মরিচ ব্যবহার করে আসছেন আমেরিকার আদিবাসীরা। ইকুয়েডরের দক্ষিণ-পশ্চিমাংশে পুরাতাত্ত্বিকেরা ছয় হাজার বছর আগে মরিচ চাষের প্রমাণ পায়। প্রাচীন সময় থেকেই মধ্য ও দক্ষিণ আমেরিকায় মরিচের চাষ হতো।

আমেরিকা আবিষ্কার করা কলম্বাস ইউরোপীয়দের মধ্যে ক্রিস্টোফার প্রথম ক্যারিবীয় দ্বীপপুঞ্জে মরিচ দেখতে পান। ভারতবর্ষে উৎপন্ন গোল মরিচের মতো ঝাল বলে তিনি এগুলোকে পিপার নামকরণ করেন। যদিও গোল মরিচের গাছের সঙ্গে মরিচ গাছের কোনও সাদৃশ্য লক্ষ্য করা যায় না।

মরিচ পুরো পৃথিবীতে ছড়িয়ে পড়ে কলম্বাসের আমেরিকা আবিষ্কারের পর। আলভারেজ চানকা। তিনি একজন চিকিৎসক। তিনি কলম্বাসের ২য় অভিযানকালে পশ্চিম ভারতীয় দ্বীপপুঞ্জ থেকে স্পেনে মরিচ নিয়ে যান। এরপর তিনি মরিচের ঔষধী গুনাগুণ নিয়ে প্রবন্ধ লিখেন। সালটি ছিল ১৪৯৪।

স্পেনের ব্যবসায়ীরা মরিচ মেক্সিকো থেকে পুরো এশিয়ায় ছড়িয়ে দেন। প্রথমে ফিলিপাইন্স, পরে চীন, ভারতবর্ষ, জাপান, কোরিয়া। এরপর ঝাল স্বাদের জন্য দ্রুতই মরিচ হয়ে ওঠে এশিয়ার বিভিন্ন এলাকার স্থানীয় খাবারের অপরিহার্য উপকরণ।

এই বিভাগের আরো খবর