• শনিবার   ০৬ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ২২ ১৪২৭

  • || ২২ রজব ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
করোনার টিকা নিলেন প্রধানমন্ত্রী দেশের উন্নয়নে গবেষণা ও বিজ্ঞানের বিবর্তন অপরিহার্য: প্রধানমন্ত্রী সীমান্তে হত্যাকাণ্ড দুঃখজনক: জয়শঙ্কর ২৪ ঘণ্টায় আরও সাতজনের মৃত্যু, শনাক্ত ৬১৯ বিএনপি এখন মায়াকান্না করছে: কাদের ২৪ ঘণ্টায় করোনায় ৫ মৃত্যু, শনাক্ত ৬১৪ সুন্দরবনে বিষ দিয়ে মাছ ধরা বন্ধ করতে হবে: বনমন্ত্রী ৪ কোটি ডোজ করোনার টিকা সংগ্রহ করা হবে: জাহিদ মালেক ১০ বছরে জিডিপি প্রবৃদ্ধিতে শীর্ষে বাংলাদেশ: অর্থমন্ত্রী মানুষকে খাদ্য সরবরাহ-সময়মতো ভ্যাকসিন দিতে হবে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, শনাক্ত ৫১৫ মুক্তিযুদ্ধকে অসম্মান করেছে বিএনপি: সেতুমন্ত্রী ঢাবির ১২ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার দেশবিরোধী একটি মহল সরকার হটানোর ষড়যন্ত্র করছে: কাদের করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৮, শনাক্ত ৫৮৫ মুশতাকের মৃত্যুর কারণ তদন্তে বেরিয়ে আসবে: তথ্যমন্ত্রী আজ থেকে ২ মাস ইলিশ আহরণ নিষিদ্ধ প্রেস ক্লাবে চরম ধৈর্যের পরিচয় দিয়েছে পুলিশ : স্বরাষ্ট্রমন্ত্রী বেসরকারি চিকিৎসা সেবা ব্যয় নির্ধারণ শিগগিরই: স্বাস্থ্যমন্ত্রী জাটকা সংরক্ষণে কাল থেকে ৬ জেলায় মাছ ধরা নিষিদ্ধ

বাংলাদেশ বিমান বাহিনীতে সেই হত্যাকাণ্ড নিয়ে আসছে ‘নাটের গুরু’

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২১  

পৃথিবীর ইতিহাসকে কাঁপিয়ে দেয়ার মতো এক নৃশংস হত্যাকাণ্ড সংগঠিত হয় বাংলাদেশে, ১৯৭৭ সালে। সে সময় বাংলাদেশ বিমান বাহিনীতে রহস্যময় অভ্যুত্থানের নামে অসংখ্য সৈনিককে নির্বিচারে হত্যা করা হয়।

একজন পিতা হারান তার প্রিয় সন্তান। অসহায় মা দেখতেও পাননি তার বুকের মানিকের মৃতদেহ। স্ত্রী হারায় প্রিয়তম সঙ্গী। আর সে সময়ের শিশু কিংবা অনাগত সন্তান আজও বয়ে বেড়াচ্ছে বুকের ভেতর জমা চিরস্থায়ী ক্ষত, যন্ত্রণা আর রাষ্ট্রদ্রোহীর সন্তানের তকমা।

তৎকালীন প্রেসিডেন্ট এবং প্রধান সামরিক আইন প্রশাসক জেনারেল জিয়াউর রহমান ক্ষমতায় টিকে থাকার জন্য তথাকথিত অভ্যুত্থান আর প্রহসনমূলক বিচারের নামে অগণিত নিরীহ সৈনিকদের হত্যা করে। নবগঠিত একটা বাহিনীকে ধ্বংসের পথে নিয়ে যায়।

সেই লোমহর্ষক সব হত্যাকান্ডের কাহিনী নিয়ে বাংলাদেশ টেলিভিশ নির্মাণ করেছে ধারাবাহিক তথ্যচিত্র ‘নাটের গুরু’।

এ তথ্যচিত্রে তুলে ধরা হয়েছে ১৯৭৭ সালের ২ অক্টোবর বাংলাদেশের নবীন বিমান বাহিনী এবং সেনাবাহিনীর একাংশে তথাকথিত অভ্যুত্থানের নেপথ্যে আসলে কী ঘটেছিল।

আসলেই কি কোনো অভ্যুত্থান সংগঠিত হয়েছিল? নাকি অভ্যুত্থানের নামে সৈনিকদের নির্বিচারে হত্যার গুপ্ত ফাঁদ পাতা হয়েছিল? এসব প্রশ্নেরও উত্তর মিলবে ‘নাটের গুরু’-তে।

এ ধারাবাহিক তথ্যচিত্রটি বিটিভিতে প্রচার হবে প্রতি বৃহস্পতিবার ও শুক্রবার রাত ৮ টা ৩০ মিনিটে।