• শুক্রবার   ২৯ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭

  • || ০৬ শাওয়াল ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
একদিনে সর্বোচ্চ আড়াই হাজার শনাক্ত, মৃত্যু ২৩ জনের বিকেল ৪টার মধ্যে বন্ধ করতে হবে দোকান-শপিংমল দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে গণপরিবহন চালুর সিদ্ধান্ত দেশে একদিনে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২ জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা পায়রা-মংলায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড সমুদ্রসীমায় অবৈধ মৎস্য আহরণ বন্ধ করতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী পাঁচ হাজার টেকনোলজিস্ট নিয়োগের ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর করোনা সংক্রমণে বাংলাদেশ কিছুটা ভালো অবস্থানে আছে: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ১৪ মৃত্যু, শনাক্ত ১২৭৩
৪১

বাজারে পাকা আম! কেনার আগে জেনে নিন

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৩ মে ২০২০  

ইফতারে আমরা ফল খেতে পছন্দ করি। আর এই তীব্র গরমে সবার প্রিয় ফল আমও পাওয়া যাচ্ছে অনেক বাজারে। কিন্তু এই সময়ে পাকা আমগুলো আসলে পাকা তো, সন্দেহ হচ্ছে? আসুন জেনে নেই, আসলে কখন আসবে পাকা আম:

এসময়ে বেশির ভাগ আম ক্ষতিকর রাসায়নিক দিয়ে পাকানো হচ্ছে। আম ওপরে দেখে বোঝার উপায় নেই যে কাটার পর ভেতরে অপরিপক্ক ও নষ্ট আমটি মোটেই খাওয়ার উপযোগী নয়। একইসঙ্গে কেমিক্যাল দিয়ে পাকানো আম খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর।

আর এই ক্ষতিকর ফলের মাধ্যমে তা শরীরে গেলে ত্বকের ক্যান্সার, কোলন ক্যান্সার, জরায়ুর ক্যান্সার, লিভার ও কিডনির সমস্যা, মস্তিষ্কের ক্ষতির মতো মারাত্মক রোগ হওয়ার ঝুঁকি দেখা যায়। 

আম কেনার সময় লক্ষ্য রাখুন, বাইরে থেকে বেশি চকচকে চেহারার আম নেবেন না। এভাবে পাকানো ফলে স্বাভাবিক পাকা ফলের মতো মিষ্টি গন্ধ থাকবে না। স্বাস্থ্যকর, পুষ্টিকর ভালো আম পেতে চাইলে  ফলের মৌসুমের আগে ফল কিনবেন না। 

আম পাড়ার দিন সরকারিভাবে নির্ধারণ করা হয়ে থাকে দেখে নিন:

আম ফল খাওয়ার আগে অবশ্যই কিছুক্ষণ পানি দিয়ে ভিজিয়ে রেখে খোসা ছাড়িয়ে খাবেন।

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর