মঙ্গলবার   ২৫ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১২ ১৪২৬   ০১ রজব ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
রিফাত হত্যা মামলার আসামি সিফাতের বাবা গ্রেফতার কুষ্টিয়ায় জগো বাহিনীর প্রধানের ফাঁসি, ১১ জনের যাবজ্জীবন এখন পর্যন্ত বাংলাদেশ করোনামুক্ত: আইইডিসিআর লোভ-লালসার ঊর্ধ্বে থেকে দায়িত্ব পালন করতে বললেন রাষ্ট্রপতি নাঈমুল আবরার হত্যা : ৪ আসামিকে গ্রেফতারের নির্দেশ আইন মেনেই বিদেশি কম্পানিকে এদেশে ব্যবসা করতে হবে- প্রধান বিচারপতি অপ্রাপ্তবয়স্ক চার কোটি নাগরিককে এনআইডি দেবে ইসি বাকি এক হাজার কোটি টাকা তিন মাসের মধ্যে দিতে গ্রামীণফোনকে নির্দেশ পতাকার মর্যাদা ধরে রাখতে সেনা সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান জুয়ার আসর থেকে আটক ২৬ দুই ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা করে জরিমানা দৃশ্যমান পদ্মা সেতুর পৌনে চার কিলোমিটার সারা দেশে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ইংরেজি উচ্চারণে বাংলা বলার সমালোচনা প্রধানমন্ত্রীর উন্নত দেশ গড়তে বেসরকারি সহযোগিতা প্রয়োজন: পররাষ্ট্রমন্ত্রী মুজিববর্ষে বিএনপিকেও আমন্ত্রণ জানানো হবে: কাদের ভণ্ডপীরসহ ৯ জনের কারাদণ্ড প্রধানমন্ত্রী সব সময় শিক্ষাকে গুরুত্ব দেন: পরিকল্পনামন্ত্রী মুজিব বর্ষে নতুন শিল্প কারখানা স্থাপন করা হবে: শিল্প প্রতিমন্ত্রী আসন্ন সেচ মৌসুমে লোডশেডিংয়ের শঙ্কা নেই : বিদ্যুৎ বিভাগ
৬৫৯

বাসায় গ্যাস সিলিন্ডার রয়েছে? এসব কাজ একদম করবেন না!

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩১ অক্টোবর ২০১৯  

কদিন পরপরই ঘটছে সিলিন্ডারজনিত দুর্ঘটনা। অসাবধানতা এসব দুর্ঘটনার মূল কারণ। আপনার ঘরে কি গ্যাস সিলিন্ডার রয়েছে? যদি উত্তর হ্যাঁ হয় তবে অবশ্যই কিছু কাজ থেকে বিরত থাকা উচিত। সেগুলো কী? চলুন জেনে নেওয়া যাক- 

গ্যাস সিলিন্ডারের সঙ্গে সংযুক্ত রাবারের পাইপটিতে যেন অবশ্যই ‘বিএসটিআই’ এর ছাপ থাকে সেদিকে লক্ষ্য রাখুন। সেসঙ্গে পাইপটির দৈর্ঘ্য যেন এক থেকে দেড় ফুটের বেশি না হয় সেদিকে খেয়াল রাখুন। 

সিলিন্ডারের রেগুলেটরের নজলটি যেন অবশ্যই পাইপ দিয়ে খুব ভালো করে কভার করা থাকে সেদিকে লক্ষ্য রাখুন। গরম বার্নারের সঙ্গে কোনোভাবেই গ্যাসের পাইপ যেন লেগে না থাকে সেদিকেও নজর দেওয়া জরুরি। 

সিলিন্ডারের পাইপটি পরিষ্কার করার ক্ষেত্রে ভেজা কাপড় ব্যবহার করুন। কিন্তু ভুলেও এ কাজে সাবান পানি ব্যবহার করবেন না।২ বছর অন্তর অন্তর পাইপ বদলানো জরুরি। 

পাইপটিকে কখনো কাপড় বা প্লাস্টিক জাতীয় জিনিস দিয়ে মুড়ে রাখবেন না। কিছু দিয়ে পাইপ মুড়ে রাখলে তা ফেটে গেলে কিংবা লিক হলে ধরা পড়বে না। 

কখনো যদি বুঝতে পারেন যে গ্যাস লিক হচ্ছে তাহলে ঘরের ইলেক্ট্রিক অ্যাপ্লায়েন্স বন্ধ রাখুন। ওভেন, রেগুলেটর ইত্যাদি বন্ধ করে ঘরের দরজা জানালা খুলে দিন। 

গ্যাস লিক করার পর কিছুক্ষণের মধ্যে যদি গন্ধ আসা বন্ধ না হয় তবে গ্যাস ডিস্ট্রিবিউটরের অফিস বা হেল্পলাইন নম্বরে ফোন করুন। সিলিন্ডার থেকে রেগুলেটর আলাদা করে মুখে সেফটি ক্যাপ পরিয়ে দিন। 

খালি সিলিন্ডার থেকে রেগুলেটর খোলার সময় খেয়াল রাখুন আশেপাশে যেন মোমবাতি বা আগুন জাতীয় কোনো জিনিস না জ্বলে। 

সিলিন্ডারের ওপর কখনোই কাপড়, বাসন, তৈজস কিছু রাখবেন না। এতে দুর্ঘটনার সম্ভাবনা থাকে। 

নির্দিষ্ট সময় পরপর অবশ্যই সিলিন্ডারে গ্যাসে মাত্রা, পাইপের অবস্থা পরীক্ষা করবেন। তাহলে অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটবে না।