• শুক্রবার   ৩০ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১৫ ১৪২৭

  • || ১৩ রবিউল আউয়াল ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
কারিগরি-জাতীয় বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা হবে : শিক্ষামন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ২৫ জনের মৃত্যু, শনাক্ত ১৬৮১ ১২ বছরে ৪৫০ কিলোমিটার মহাসড়ক ৪ লেনে উন্নীত: কাদের রায়হান হত্যা: এএসআই আশেক এলাহী গ্রেফতার করোনার কারণে ২০২১ সালে হবে না বই উৎসব: শিক্ষামন্ত্রী শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ল ১৪ নভেম্বর পর্যন্ত ব্লকচেইন আগামী প্রযুক্তির নিরাপদ ভিত্তি: পলক করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, শনাক্ত ১৪৯৩ স্কুল বাস সার্ভিসে নারী চালক সম্পৃক্ত করা জরুরি: সেতুমন্ত্রী দেশের মানুষের ভরসা ও বিশ্বাসের প্রতীক সেনাবাহিনী: প্রধানমন্ত্রী ৩ দিনের রিমান্ডে ইরফান ও সহযোগী জাহিদ প্রকল্পের বিরুদ্ধে মামলা হলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা: প্রধানমন্ত্রী রিফাত হত্যা: অপ্রাপ্তবয়স্ক ৬ জনের ১০ বছরের কারাদণ্ড হাজী সেলিমের ছেলের ১ বছরের কারাদণ্ড করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৫, শনাক্ত ১৪৩৬ সাংসদ হাজী সেলিমের ছেলে ইরফান গ্রেপ্তার কেউ অপরাধ করলে তাকে আইনের মুখোমুখি হতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ষড়যন্ত্রকারীরাই গণতন্ত্রের মুখোশপড়া ফেরিওয়ালা: কাদের মিল মালিক, পাইকার ও ফড়িয়ারা ষড়যন্ত্রে লিপ্ত: কৃষিমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, শনাক্ত ১৩০৮

বিদেশ প্রত্যাগতদের অভিজ্ঞতা অনুযায়ী হবে প্রশিক্ষণ ও সনদায়ন

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২০  

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, বিদেশ প্রত্যাগত কর্মীদের অভিজ্ঞতা অনুযায়ী প্রশিক্ষণ ও সনদায়নের উদ্যোগ নেয়া হচ্ছে। কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের কোর্সসমূহে জাতীয় কারিগরি ও বৃত্তিমূলক যোগ্যতা কাঠামো লেভেল চালু করা হবে।

তিনি বলেন, জেলা পর্যায়ে বিদেশ গমনেচ্ছু কর্মীদের যাবতীয় সেবা একই জায়গা থেকে প্রদানের পরিকল্পনা রয়েছে। ভাষা প্রশিক্ষণের ওপর গুরুত্বারোপ করে মন্ত্রী বলেন, অধিক পরিমাণে দক্ষ কর্মী বিদেশে প্রেরণ করতে পারলে বঙ্গবন্ধুর স্বপ্নলালিত সোনার বাংলা বাস্তবায়নে সহজ হবে।

শনিবার (১৯ সেপ্টেম্বর) সকালে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর সভাকক্ষে ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি এবং কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো মহাপরিচালক মো. শামছুল আলমের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রবাসীকল্যাণ সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন। সভায় ব্যুরোর পরিচালক (প্রশিক্ষণ) ড. এম সাখাওয়াত আলীসহ ছয়টি মেরিন টেকনোলজি এবং ৬৪টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ উপস্থিত ছিলেন।

সভায় প্রবাসীকল্যাণ সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, বৈদেশিক কর্মসংস্থানের দক্ষতা উন্নয়নের কোনো বিকল্প নেই। সরকারও দক্ষতা উন্নয়নকে প্রাধান্য দিয়েছে। মন্ত্রণালয় থেকে মুজিববর্ষের অঙ্গীকার হিসেবে বিদেশগামী কর্মীদের দক্ষতা উন্নয়নকে বেছে নেয়া হয়েছে।

বিদেশপ্রত্যাগত কর্মীদের যথাযথ প্রশিক্ষণ প্রদানে আইএমটি এবং টিটিসির অধ্যক্ষদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি।