সোমবার   ২৪ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১২ ১৪২৬   ২৯ জমাদিউস সানি ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
এখন পর্যন্ত বাংলাদেশ করোনামুক্ত: আইইডিসিআর লোভ-লালসার ঊর্ধ্বে থেকে দায়িত্ব পালন করতে বললেন রাষ্ট্রপতি নাঈমুল আবরার হত্যা : ৪ আসামিকে গ্রেফতারের নির্দেশ আইন মেনেই বিদেশি কম্পানিকে এদেশে ব্যবসা করতে হবে- প্রধান বিচারপতি অপ্রাপ্তবয়স্ক চার কোটি নাগরিককে এনআইডি দেবে ইসি বাকি এক হাজার কোটি টাকা তিন মাসের মধ্যে দিতে গ্রামীণফোনকে নির্দেশ পতাকার মর্যাদা ধরে রাখতে সেনা সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান জুয়ার আসর থেকে আটক ২৬ দুই ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা করে জরিমানা দৃশ্যমান পদ্মা সেতুর পৌনে চার কিলোমিটার সারা দেশে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ইংরেজি উচ্চারণে বাংলা বলার সমালোচনা প্রধানমন্ত্রীর উন্নত দেশ গড়তে বেসরকারি সহযোগিতা প্রয়োজন: পররাষ্ট্রমন্ত্রী মুজিববর্ষে বিএনপিকেও আমন্ত্রণ জানানো হবে: কাদের ভণ্ডপীরসহ ৯ জনের কারাদণ্ড প্রধানমন্ত্রী সব সময় শিক্ষাকে গুরুত্ব দেন: পরিকল্পনামন্ত্রী মুজিব বর্ষে নতুন শিল্প কারখানা স্থাপন করা হবে: শিল্প প্রতিমন্ত্রী আসন্ন সেচ মৌসুমে লোডশেডিংয়ের শঙ্কা নেই : বিদ্যুৎ বিভাগ একুশে পদক হাতে তুলে দিলেন প্রধানমন্ত্রী শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শুক্রবার
৫১৭

বিদ্যুৎ ছাড়াই চলবে ফ্রিজ

আলোকিত ভোলা

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০১৮  

যখন বিদ্যুৎ আবিষ্কার হয়নি; তখন মানুষ মাটির পাত্রে পানি রেখে ঠান্ডা করতো। বিদ্যুৎ থাকলেও যাদের ফ্রিজ কেনার সামর্থ নেই; তারা মাটির পাত্রে খাবার রেখে তাপমাত্রা ঠিক রাখতেন। কিন্তু সম্প্রতি প্রাচীন সেই ধারণাকে সামনে রেখে বিদ্যুৎহীন ফ্রিজ আবিষ্কার করেছেন ভারতের এক নাগরিক।

বিদ্যুৎহীন ফ্রিজের প্রধান উদ্যোক্তা মনসুরভাই প্রজাপতি পেশায় একজন শ্রমিক। তিনি দরিদ্রসীমার নিচে বসবাস করা মানুষের কথা চিন্তা করে মাটি দিয়ে এই ফ্রিজ তৈরি করেন। ফ্রিজটি বিদ্যুৎ ছাড়াই চলবে সব সময়। জানা যায়, ছাত্রজীবনে খুব মেধাবী ছিলেন না মনসুরভাই। ফলে মাধ্যমিকের গণ্ডি পার হওয়ার আগেই ছিটকে পড়েন। পরিবারের বহু পুরনো মাটির পাত্র তৈরির ব্যবসায়ও আগ্রহ দেখাননি। পরে তিনি টালি (টাইল) উৎপাদনের দিকে গুরুত্ব দেন।  শেষে পাকাপাকিভাবে টালি তৈরির কাজে নিযুক্ত হন। এই টালি তৈরির সময়ই তার মাথায় আসে আইডিয়াটি। সেখান থেকেই তিনি মাটির ফ্রিজ বানানোর সিদ্ধান্ত নেন।  টালি তৈরি করতে গিয়েই জন্ম নেয় তার প্রতিষ্ঠান। যার নাম রাখা হয় ‘মিট্টিকুল’। যা মাটির সামগ্রী (রেফ্রিজারেটর, কুকার, ফিল্টার) তৈরির জন্য বিখ্যাত। তার প্রতিষ্ঠানে সাধারণ গ্রামীণ মানুষ ফ্রিজ পেতে পারেন মাত্র ৩ হাজার টাকায়। মনসুরভাই বলেন, ‘মাটির ফ্রিজ তৈরিতে ব্যবহার করা হয়েছে বেশকিছু বৈজ্ঞানিক ফর্মুলা। যা ঠান্ডা রাখবে ফ্রিজের ভেতরে থাকা খাদ্যসামগ্রী।’ বিদ্যুৎহীন এই ফ্রিজ এখন ভারত ছাড়িয়ে পৌঁছে গেছে বিদেশের মাটিতেও। আফ্রিকা, দুবাইয়ের মতো দেশেও সমাদৃত তার প্রতিষ্ঠানের সামগ্রী।

এই বিভাগের আরো খবর