• বুধবার   ১৫ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ৩০ ১৪২৭

  • || ২৪ জ্বিলকদ ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩১৬৩, মৃত্যু ৩৩ রিজেন্টের সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করোনায় ২৪ ঘণ্টায় ৩৯ মৃত্যু, শনাক্ত ৩০৯৯ করোনায় ২৪ ঘণ্টায় ৪৭ মৃত্যু, শনাক্ত ২৬৬৬ করোনায় ২৪ ঘণ্টায় ৩০ মৃত্যু, শনাক্ত ২৬৮৬ লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যার ঘটনায় চক্রের দুই সদস্য কারাগারে করোনায় ২৪ ঘণ্টায় ৪১ মৃত্যু, শনাক্ত ৩৩০৭ এইচএসসিতে ভর্তি কার্যক্রম শুরু শিগগিরই: শিক্ষামন্ত্রী করোনায় মৃত প্রবাসীর পরিবার পাবে ৩ লাখ টাকা করে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৬ মৃত্যু, শনাক্ত ৩৪৮৯ করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার : ওবায়দুল কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৫৫ মৃত্যু, শনাক্ত ৩০২৭ চলে গেলেন বরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোর করোনায় আরও ৪৪ মৃত্যু, শনাক্ত ৩২০১ ভিসার মেয়াদ বাড়ালো সৌদি আরব: পররাষ্ট্রমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ২৭৩৮, মৃত্যু ৫৫ কাউকেই ভূতুড়ে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে না: বিদ্যুৎ সচিব আজ থেকে অধস্তন আদালতে আত্মসমর্পণ করা যাবে করোনায় ২৪ ঘণ্টায় ২৯ মৃত্যু, শনাক্ত ৩২৮৮ পাটকল শ্রমিকরা দুই ধাপে সব পাওনা পাবে: পাটমন্ত্রী
৬৩৭

বিদ্যুৎ ছাড়াই চলবে ফ্রিজ

আলোকিত ভোলা

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০১৮  

যখন বিদ্যুৎ আবিষ্কার হয়নি; তখন মানুষ মাটির পাত্রে পানি রেখে ঠান্ডা করতো। বিদ্যুৎ থাকলেও যাদের ফ্রিজ কেনার সামর্থ নেই; তারা মাটির পাত্রে খাবার রেখে তাপমাত্রা ঠিক রাখতেন। কিন্তু সম্প্রতি প্রাচীন সেই ধারণাকে সামনে রেখে বিদ্যুৎহীন ফ্রিজ আবিষ্কার করেছেন ভারতের এক নাগরিক।

বিদ্যুৎহীন ফ্রিজের প্রধান উদ্যোক্তা মনসুরভাই প্রজাপতি পেশায় একজন শ্রমিক। তিনি দরিদ্রসীমার নিচে বসবাস করা মানুষের কথা চিন্তা করে মাটি দিয়ে এই ফ্রিজ তৈরি করেন। ফ্রিজটি বিদ্যুৎ ছাড়াই চলবে সব সময়। জানা যায়, ছাত্রজীবনে খুব মেধাবী ছিলেন না মনসুরভাই। ফলে মাধ্যমিকের গণ্ডি পার হওয়ার আগেই ছিটকে পড়েন। পরিবারের বহু পুরনো মাটির পাত্র তৈরির ব্যবসায়ও আগ্রহ দেখাননি। পরে তিনি টালি (টাইল) উৎপাদনের দিকে গুরুত্ব দেন।  শেষে পাকাপাকিভাবে টালি তৈরির কাজে নিযুক্ত হন। এই টালি তৈরির সময়ই তার মাথায় আসে আইডিয়াটি। সেখান থেকেই তিনি মাটির ফ্রিজ বানানোর সিদ্ধান্ত নেন।  টালি তৈরি করতে গিয়েই জন্ম নেয় তার প্রতিষ্ঠান। যার নাম রাখা হয় ‘মিট্টিকুল’। যা মাটির সামগ্রী (রেফ্রিজারেটর, কুকার, ফিল্টার) তৈরির জন্য বিখ্যাত। তার প্রতিষ্ঠানে সাধারণ গ্রামীণ মানুষ ফ্রিজ পেতে পারেন মাত্র ৩ হাজার টাকায়। মনসুরভাই বলেন, ‘মাটির ফ্রিজ তৈরিতে ব্যবহার করা হয়েছে বেশকিছু বৈজ্ঞানিক ফর্মুলা। যা ঠান্ডা রাখবে ফ্রিজের ভেতরে থাকা খাদ্যসামগ্রী।’ বিদ্যুৎহীন এই ফ্রিজ এখন ভারত ছাড়িয়ে পৌঁছে গেছে বিদেশের মাটিতেও। আফ্রিকা, দুবাইয়ের মতো দেশেও সমাদৃত তার প্রতিষ্ঠানের সামগ্রী।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর