রোববার   ০৫ এপ্রিল ২০২০   চৈত্র ২১ ১৪২৬   ১১ শা'বান ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর আজ থেকে কঠোর অবস্থানে যাচ্ছে সেনাবাহিনী মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ ভোলায় সামাজিক দূরত্ব বজায় রাখতে নৌ-বাহিনীর টহল পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী
৫৫৩

বিদ্যুৎ ছাড়াই চলবে ফ্রিজ

আলোকিত ভোলা

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০১৮  

যখন বিদ্যুৎ আবিষ্কার হয়নি; তখন মানুষ মাটির পাত্রে পানি রেখে ঠান্ডা করতো। বিদ্যুৎ থাকলেও যাদের ফ্রিজ কেনার সামর্থ নেই; তারা মাটির পাত্রে খাবার রেখে তাপমাত্রা ঠিক রাখতেন। কিন্তু সম্প্রতি প্রাচীন সেই ধারণাকে সামনে রেখে বিদ্যুৎহীন ফ্রিজ আবিষ্কার করেছেন ভারতের এক নাগরিক।

বিদ্যুৎহীন ফ্রিজের প্রধান উদ্যোক্তা মনসুরভাই প্রজাপতি পেশায় একজন শ্রমিক। তিনি দরিদ্রসীমার নিচে বসবাস করা মানুষের কথা চিন্তা করে মাটি দিয়ে এই ফ্রিজ তৈরি করেন। ফ্রিজটি বিদ্যুৎ ছাড়াই চলবে সব সময়। জানা যায়, ছাত্রজীবনে খুব মেধাবী ছিলেন না মনসুরভাই। ফলে মাধ্যমিকের গণ্ডি পার হওয়ার আগেই ছিটকে পড়েন। পরিবারের বহু পুরনো মাটির পাত্র তৈরির ব্যবসায়ও আগ্রহ দেখাননি। পরে তিনি টালি (টাইল) উৎপাদনের দিকে গুরুত্ব দেন।  শেষে পাকাপাকিভাবে টালি তৈরির কাজে নিযুক্ত হন। এই টালি তৈরির সময়ই তার মাথায় আসে আইডিয়াটি। সেখান থেকেই তিনি মাটির ফ্রিজ বানানোর সিদ্ধান্ত নেন।  টালি তৈরি করতে গিয়েই জন্ম নেয় তার প্রতিষ্ঠান। যার নাম রাখা হয় ‘মিট্টিকুল’। যা মাটির সামগ্রী (রেফ্রিজারেটর, কুকার, ফিল্টার) তৈরির জন্য বিখ্যাত। তার প্রতিষ্ঠানে সাধারণ গ্রামীণ মানুষ ফ্রিজ পেতে পারেন মাত্র ৩ হাজার টাকায়। মনসুরভাই বলেন, ‘মাটির ফ্রিজ তৈরিতে ব্যবহার করা হয়েছে বেশকিছু বৈজ্ঞানিক ফর্মুলা। যা ঠান্ডা রাখবে ফ্রিজের ভেতরে থাকা খাদ্যসামগ্রী।’ বিদ্যুৎহীন এই ফ্রিজ এখন ভারত ছাড়িয়ে পৌঁছে গেছে বিদেশের মাটিতেও। আফ্রিকা, দুবাইয়ের মতো দেশেও সমাদৃত তার প্রতিষ্ঠানের সামগ্রী।

এই বিভাগের আরো খবর