• মঙ্গলবার   ১১ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৭ ১৪২৭

  • || ২১ জ্বিলহজ্জ ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
করোনায় আরও ৩৯ জনের মৃত্যু, শনাক্ত ২৯০৭ পদ্মা ব্যাংকের অর্থ আত্মসাৎ মামলায় সাহেদ ৭ দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় ৩৪ জনের মৃত্যু, শনাক্ত ২৪৮৭ দলীয় পরিচয় কোনো অপরাধীকে রক্ষা করতে পারেনি: কাদের লাইসেন্স নবায়ন না করলেই বেসরকারি হাসপাতাল বন্ধ দেশে করোনায় আরও ৩২ মৃত্যু, শনাক্ত ২৬১১ কাল অনলাইনে শুরু একাদশের ভর্তি, যেভাবে আবেদন করবেন সুযোগ আছে, করোনা সংকটেও বিনিয়োগ আনতে হবে: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাপানের প্রধানমন্ত্রী আবের ফোন করোনায় আরও ৩৩ মৃত্যু, শনাক্ত ২৬৫৪ কামাল বেঁচে থাকলে সমাজকে অনেক কিছু দিতে পারতো: শেখ হাসিনা সাবেক সেনা কর্মকর্তা সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন করোনায় ২৪ ঘণ্টায় ৫০ মৃত্যু, শনাক্ত ১৯১৮ করোনায় আরও ৪৮ মৃত্যু, শনাক্ত ২৬৯৫ প্রধানমন্ত্রীর নির্দেশে অসচ্ছল গর্ভবতী নারীরা পাবে চার হাজার টাকা ট্রাফিক পুলিশ বক্সে বিস্ফোরণ, ‘নব্য জেএমবির সদস্য’ আটক করোনায় আরও ৩৫ মৃত্যু, শনাক্ত ৩০০৯ ১২ কোটি টাকা আত্মসাত করে গ্রেফতার যমুনা ব্যাংকের ম্যানেজার থানায় বিস্ফোরণে জঙ্গি সংশ্লিষ্টতা নেই : পুলিশ ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ২৯৬০, মৃত্যু ৩৫
৬০

বিনিয়োগ বাড়াতে ‘ওয়ান স্টপ সার্ভিস’ প্লাটফর্ম চালু করা হয়েছে

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২০  

সংসদ কার্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ. ক. ম মোজাম্মেল হক বলেছেন, বৈদেশিক বিনিয়োগ বাড়ানোর লক্ষ্যে সরকার ৪টি রিজার্ভ খাত ব্যতীত সকল খাতকে বেসরকারি বিনিয়োগের জন্য উন্মুক্ত করে দিয়েছে। এছাড়া বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ সম্পূর্ণ ইন্টারনেট ভিত্তিক অনলাইন ‘ওয়ান স্টপ সার্ভিস’ প্লাটফর্ম চালু করেছে।
সংসদে আজ বৃহস্পতিবার জাতীয় পার্টির সদস্য মো. মসিউর রহমান রাঙ্গার এক প্রশ্নের জবাবে তিনি সংসদকে এ তথ্য জানান।
স্পিকার শিরিন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সংসদের বৈঠকে মন্ত্রী আরো জানান, সংসদ কার্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক জানিয়েছেন, বৈদেশিক বিনিয়োগ বাড়াতে সরকার নানা পরিকল্পনা হাতে নিয়েছে। দেশে বিনিয়োগের জন্য আকর্ষণীয় প্রণোদনাও দিচ্ছে সরকার। এর মধ্যে রয়েছে শতভাগ বিদেশি মালিকানা সুবিধা; ৭০ শতভাগ মূলধন ও মুনাফা প্রত্যাবাসন সুবিধা। সেইসঙ্গে নির্দিষ্ট খাতে রপ্তানির ওপর ক্যাশ ইনসেনটিভ; এলাকা ও খাত ভেদে ৫-১০ বছরের ট্যাক্স হলিডে; দ্বৈত কর রেয়াত চুক্তির আওতায় কর রেয়াত সুবিধা; শতভাগ রপ্তানিমুখি শিল্পে শূন্য শুল্ক হারে যন্ত্রপাতি আমদানি ও বন্ড সুবিধায় কাঁচামাল আমদানির সুবিধা; রয়্যালটি, ফ্রাঞ্চাইজি, কারিগরি সহায়তা ও কারিগরি জ্ঞান ফি প্রত্যাবাসন সুবিধা দেওয়া হচ্ছে।

তিনি বলেন, দেশি-বিদেশি বিনিয়োগ নিবন্ধনের তুলনায় প্রকৃত বৈদেশিক বিনিয়োগ বছরভেদে কম বা বেশি হয়ে থাকে। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষে নিবন্ধনের সময় আবেদনকারী শিল্প প্রকল্পসমূহের শিল্প কর্মপরিকল্পনা অনুযায়ী বিনিয়োগ প্রস্তাব করা হয়। এ শিল্প কর্মপরিকল্পনা সময়ের পরিক্রমায় বাস্তবায়িত করা হয়। নতুন বিনিয়োগ প্রস্তাবের পাশাপাশি পুরনো প্রকল্পের বিনিয়োগও অন্তর্ভুক্ত হওয়ার সুযোগ আছে।

তিনি জানান, বিগত ৫ বছরের বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তপক্ষে নিবন্ধিত প্রস্তাবিত বিনিয়োগ (১০০% বিদেশি এবং যৌথ উদ্যোগ) এবং বাংলাদেশে প্রাপ্ত প্রকৃত বিনিয়োগ সংক্রান্ত তথ্য হলো ২০১৪ সালে নিবন্ধিত প্রকল্পসমূহের প্রস্তাবিত ৯৩৬.৯৩৫ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ প্রস্তাবের বিপরীতে প্রকৃত বিনিয়োগ হয়েছিল ১ হাজার ৫৫১.২৮ মিলিয়ন মার্কিন ডলার; ২০১৫ সালে নিবন্ধিত প্রকল্পসমূহের প্রস্তাবিত ৫৬২.৩০৩ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ প্রস্তাবের বিপরীতে প্রকৃত বিনিয়ােগ হয়েছিল ২ হাজার ২৩৫.৩৯ মিলিয়ন মার্কিন ডলার। ২০১৬ সালে নিবন্ধিত প্রকল্পসমূহের প্রস্তাবিত ১১ হাজার ৩২১.০৫৪ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ প্রস্তাবের বিপরীতে প্রকৃত বিনিয়োগ হয়েছিল ২ হাজার ৩৩২.৭২ মিলিয়ন মার্কিন ডলার; ২০১৭ সালে নিবন্ধিত প্রকল্পসমূহের প্রস্তাবিত ১০ হাজার ৪৬৯.৯৭ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ প্রস্তাবের বিপরীতে প্রকৃত বিনিয়োগ হয়েছিল ২ হাজার ১৫১.৫৬ মিলিয়ন মার্কিন ডলার; ২০১৮ সালে নিবন্ধিত প্রকল্পসমূহের প্রস্তাবিত ৫ হাজার ১৬৬.৮২২ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ প্রস্তাবের বিপরীতে প্রকৃত বিনিয়োগ হয়েছিল ৩ হাজার ৬১৩.৩০ মিলিয়ন মার্কিন ডলার। নিবন্ধিত প্রকল্পসমূহের গত ৫ বছরে প্রস্তাবিত এবং প্রকৃত বিনিয়োগের এই তুলনামূলক চিত্র হতে এটা বলা সমীচীন হবে না যে নিবন্ধনের তুলনায় প্রকৃত বিনিয়োগ অনেক কম।

বৈদেশিক বিনিয়োগ বাড়াতে সরকারের পরিকল্পনার বিষয়ে তিনি বলেন, বিনিয়োগের জন্য বেসরকারি খাতকে সর্বোচ্চ ভূমিকার সুযোগ করে দেয়া হয়েছে। এবং ৪টি রিজার্ভ খাত ব্যতীত সকল খাতকে বেসরকারি বিনিয়োগের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে।

জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর