• মঙ্গলবার   ২০ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৫ ১৪২৭

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
১২ বছরের ব্যর্থতার জন্য বিএনপির নেতৃত্বের পদত্যাগ করা উচিত বিদেশে পালালেও এসআই আকবরকে ফিরিয়ে আনা হবে: পররাষ্ট্রমন্ত্রী পরিপত্র জারি : ৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণা করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২১, শনাক্ত ১৬৩৭ জনগণের ভাষা বুঝে না বলেই বিএনপি ব্যর্থ: কাদের ৭ কার্যদিবসেই শিশু ধর্ষণ মামলার রায়, আসামির যাবজ্জীবন ২৫ টাকা কেজিতে আলু বিক্রি করবে টিসিবি: বাণিজ্যমন্ত্রী পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী ৩০ অক্টোবর সরকারের আশ্বাসে ইন্টারনেট-ডিশ সংযোগ ধর্মঘটের সিদ্ধান্ত স্থগিত ইন্টারনেট-ক্যাবল টিভি বন্ধের সিদ্ধান্ত স্থগিত করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, শনাক্ত ১২০৯ ৬০ মিশনে দূতাবাস অ্যাপ চালু করা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সঠিক পথেই হাঁটছে: তাজুল ইসলাম করোনায় ২৪ ঘণ্টায় ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৬০০ টাঙ্গাইলে গণধর্ষণ মামলায় ৫ জনের মৃত্যুদণ্ড ভূমিহীনদের ২ শতাংশ জমি দেয়া হবে: ত্রাণ প্রতিমন্ত্রী টেকনাফে সমুদ্র থেকে বাংলাদেশি ৭ জেলে উদ্ধার করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩১, শনাক্ত ১৪৭২ পাপিয়া দম্পতির ২৭ বছরের কারাদণ্ড আইন সংশোধনে প্রধানমন্ত্রী নিজেই উদ্যোগ নিয়েছেন: কাদের

বিরল এই কীর্তিতে সবার উপরে সাকিব

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৮ জুলাই ২০২০  

ইংল্যান্ড মানেই পেসারদের রাজত্ব। হাতের লাল চেরিসদৃশ বলটা সুইং, রিভার্স সুইং করিয়ে ব্যাটসম্যানদের খাবি খাওয়াচ্ছেন- এটাই সেখানকার সাধারন দৃশ্য। স্পিনাররা ইংল্যান্ডের মাটিতে তাদেরই বিপক্ষে প্রাধান্য বিস্তার করেছেন, তাও আবার আন্তর্জাতিক টেস্ট ম্যাচে এমন ঘটনা বলতে গেলে বিরল। তবে ২০০০ সালের পর স্পিনার হিসেবে ইংলিশ কন্ডিশনে ইনিংসে ৫ উইকেট শিকারের বিরল রেকর্ডে সবার উপরে আছেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। 

সম্প্রতি ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ৫ উইকেট শিকার করেছেন উইন্ডিজ স্পিনার রস্টন চেজ। ম্যানচেস্টারে এই কীর্তি গড়তে ১৭২ রান খরচ করেছেন তিনি। চেজের ১০ বছর আগে এই ম্যানচেস্টারেই সাকিব শিকার করেছিলেন পাঁচ ইংলিশ ব্যাটসম্যানকে।

২০১০ সালের জুনে অনুষ্ঠিত সেই সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ১২১ রান খরচায় টাইগার অলরাউন্ডার যথাক্রমে কেভিন পিটারসেন, ইয়ান বেল, ম্যাট প্রায়র, আজমল শেহজাদ ও স্টিভেন ফিনকে সাজঘরে ফিরিয়েছিলেন। 

এই ম্যাচে ইনিংস ও ৮০ রানের বিশাল জয় পেয়েছিল ইংলিশরা। তবে বল হাতে সাকিবের এই ফিগারই ইংল্যান্ডের মাটিতে প্রথম ইনিংসে ৫ উইকেট পাওয়া স্পিনারদের মাঝে সেরা।

২০০০ সালের পর সাকিব ছাড়া আর মাত্র ৪ জন স্পিনার ইংল্যান্ডের মাটিতে টেস্টের প্রথম ইনিংসে ৫ উইকেট শিকার করেছেন। তারা হলেন- অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন, ইংল্যান্ডেরই গ্রায়েম সোয়ান, ভারতের হরভজন সিং ও চলমান ম্যানচেস্টার টেস্টে ৫ উইকেট শিকার করা রস্টন চেজ। তবে প্রত্যেকেই সাকিবের চেয়ে রান খরচ করেছেন অনেক বেশি।