• বৃহস্পতিবার   ২২ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৬ ১৪২৭

  • || ০৫ রবিউল আউয়াল ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
বিপদে নিজেদের একা ভাববেন না: আইনমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৪, শনাক্ত ১৫৪৫ মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা বাতিল ১২ বছরের ব্যর্থতার জন্য বিএনপির নেতৃত্বের পদত্যাগ করা উচিত বিদেশে পালালেও এসআই আকবরকে ফিরিয়ে আনা হবে: পররাষ্ট্রমন্ত্রী পরিপত্র জারি : ৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণা করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২১, শনাক্ত ১৬৩৭ জনগণের ভাষা বুঝে না বলেই বিএনপি ব্যর্থ: কাদের ৭ কার্যদিবসেই শিশু ধর্ষণ মামলার রায়, আসামির যাবজ্জীবন ২৫ টাকা কেজিতে আলু বিক্রি করবে টিসিবি: বাণিজ্যমন্ত্রী পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী ৩০ অক্টোবর সরকারের আশ্বাসে ইন্টারনেট-ডিশ সংযোগ ধর্মঘটের সিদ্ধান্ত স্থগিত ইন্টারনেট-ক্যাবল টিভি বন্ধের সিদ্ধান্ত স্থগিত করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, শনাক্ত ১২০৯ ৬০ মিশনে দূতাবাস অ্যাপ চালু করা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সঠিক পথেই হাঁটছে: তাজুল ইসলাম করোনায় ২৪ ঘণ্টায় ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৬০০ টাঙ্গাইলে গণধর্ষণ মামলায় ৫ জনের মৃত্যুদণ্ড ভূমিহীনদের ২ শতাংশ জমি দেয়া হবে: ত্রাণ প্রতিমন্ত্রী টেকনাফে সমুদ্র থেকে বাংলাদেশি ৭ জেলে উদ্ধার

বিলাসবহুল ক্রুজ শীপ এখন বাংলাদেশে, যাওয়া যাবে সেন্টমার্টিন

আলোকিত ভোলা

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২০  

দেশের সমুদ্রপথে জাহাজ ভ্রমণের সুবিধা অনেক আগেই থেকেই চালু রয়েছে। তবে দেশেই বিলাসবহুল ক্রুজ শীপে ঘোরা যেন অধরাই রয়ে গেল। এবার সেই সুযোগের দুয়ার উন্মোচন হতে যাচ্ছে। কক্সবাজার থেকে সেন্টমার্টিন নৌ-রুটে চলবে বিলাসবহুল ‘এম ভি বে ওয়ান’।

রোববার ক্রুজ শীপটি চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে। বর্তমানে সেখানেই এটি অবস্থান করছে। অক্টোবরের মধ্যেই এটি কক্সবাজার থেকে সেন্টমার্টিন সাগরপথে যুক্ত হবে বলে জানা গেছে।

পর্যটকদের আন্তর্জাতিক মানের ভ্রমণ অভিজ্ঞতা দিতে জাপান থেকে জাহাজটি কেনা হয়েছে। জাহাজটির পূর্বের নাম ছিল ‘সালভিয়া মারু’। বাংলাদেশে নিয়ে এসে এটিকে ‘ওয়ান বে’ নামে নামকরণ করা হয়েছে। এ জাহাজে দুই হাজারের বেশি আসন রয়েছে।

বাংলাদেশের উপকূলীয় সমুদ্রপথে এই জাহাজ গড়ে ১৮ থেকে ২০ নটিক্যাল মাইল/ঘণ্টা বেগে চলতে সক্ষম। ৫,৫০০ এইচপির দুটি লো আরপিএম ইঞ্জিন রয়েছে সেটাতে। ক্রুজ শীপটির দৈর্ঘ্য ৩৯৩ ফুট, প্রস্থ ৫৫ ফুট ও ১৮ ফুট প্রায় ড্রাফট রয়েছে। এছাড়া আর কোনো তথ্য এখনো জানা সম্ভব হয়নি।