• সোমবার   ২৫ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১০ ১৪২৭

  • || ০২ শাওয়াল ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা পায়রা-মংলায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড সমুদ্রসীমায় অবৈধ মৎস্য আহরণ বন্ধ করতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী পাঁচ হাজার টেকনোলজিস্ট নিয়োগের ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর করোনা সংক্রমণে বাংলাদেশ কিছুটা ভালো অবস্থানে আছে: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ১৪ মৃত্যু, শনাক্ত ১২৭৩ আম্ফান : সমুদ্রবন্দরে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘আম্ফান’, সাগরে ২ নম্বর সংকেত আজ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস ত্রাণ নিয়ে অনিয়ম করলে দলীয় পরিচয় দিলেও ছাড় হবে না : কাদের স্বাস্থ্যবিধি উপেক্ষা করলে ঘোর অমানিশা নেমে আসবে : সেতুমন্ত্রী
৮৪

বৃহস্পতির অসাধারণ ছবি

আলোকিত ভোলা

প্রকাশিত: ৯ মে ২০২০  

জ্যোতির্বিদেরা বৃহস্পতির একটি অসাধারণ নতুন চিত্র তৈরি করেছেন, যেখানে গ্রহটির উষ্ণ অঞ্চলও পরিষ্কারভাবে ফুটে উঠেছে। এসব উষ্ণ অঞ্চলের গ্যাস দানব মেঘের নীচে লুকিয়ে থাকে।

গবেষকেরা বলছেন, ছবিটি হাওয়াইয়ের জেমিনি নর্থ টেলিস্কোপে ইনফ্রারেডের মাধ‌্যমে ধরা হয়েছিল এবং এটি গ্রহটির পৃথিবী থেকে তৈরি অন্যতম তীক্ষ্ণ পর্যবেক্ষণের চিত্র। আজ বৃহস্পতিবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ‌্য জানানো হয়।

ছবির সর্বোচ্চ রেজুলেশন পেতে বিজ্ঞানীরা 'লাকি ইমেজিং' নামক একটি পদ্ধতি ব্যবহার করেন, যা পৃথিবীর অশান্ত পরিবেশের ব্লার ইফেক্টকে ছবি থেকে সরিয়ে দেয়। এ গবেষণার নেতৃত্বে ছিলেন বার্কলের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা।

এই পদ্ধতিতে লক্ষ‌্যবস্তুর একাধিক এক্সপোজার নেওয়ার বিষয়টিথাকে। সেখান থেকে কোনো চিত্রের সেই অংশটি রাখা হয়, যেখানে ব্লার ইফেক্ট সবচেয়ে কম থাকে। এরপর সব পরিষ্কার 'লাকি শট' যখন একটি মোজাইকে রাখা হয়, তখন এমন এক স্পষ্ট রূপ প্রকাশ পায়, যা কেবল একক এক্সপোজারে সম্ভব নয়।

হাবল টেলিস্কোপের পরিচিত দৃশ্যমান আলো শনাক্তকরণের চেয়ে ইনফ্রারেড দীর্ঘতর তরঙ্গদৈর্ঘ‌্যের। এটি বৃহস্পতির বায়ুমণ্ডলের শীর্ষে ধোঁয়াশা এবং পাতলা মেঘের স্তর ছাড়িয়ে বিজ্ঞানীদের গ্রহের অভ্যন্তরীণ কর্মকান্ড গভীরভাবে তদন্ত করার সুযোগ করে দেয়।

গবেষকেরা গ্যাসীয় গ্রহটির আবহাওয়া ব্যবস্থা কীভাবে তৈরি এবং বছরের পর বছর ধরে বয়ে চলা বিশাল ঝড়ের উৎস কোথায়, তা বোঝার চেষ্টা করছেন।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর