• বৃহস্পতিবার   ০৯ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৬ ১৪২৬

  • || ১৫ শা'বান ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর খুনি মাজেদের প্রাণভিক্ষার আবেদন খারিজ নিয়োগ পেলেন নতুন আইজিপি বেনজীর, র‌্যাব মহাপরিচালক মামুন মাজেদের মৃত্যু পরোয়ানা জারি যারা সাহায্য চাইতে পারবে না তাদের তালিকা করতে বললেন প্রধানমন্ত্রী দেশে করোনায় আরও ৫ জনের মৃত্যু, আক্রান্ত বেড়ে ১৬৪ কারাগারে বঙ্গবন্ধুর পলাতক খুনি ক্যাপ্টেন মাজেদ বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি ক্যাপ্টেন মাজেদ আদালতে বঙ্গবন্ধু হত্যা: আত্মস্বীকৃত খুনি ক্যাপ্টেন মাজেদ গ্রেফতার চিকিৎসকরা কেন চিকিৎসা দেবে না, এটা খুব দুঃখজনক : প্রধানমন্ত্রী দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নীতিমালা করার নির্দেশ রমজানে সরকারি অফিস ৯টা থেকে সাড়ে ৩টা প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন হলে অর্থনীতি ঘুরে দাঁড়াবে: অর্থমন্ত্রী করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর আজ থেকে কঠোর অবস্থানে যাচ্ছে সেনাবাহিনী মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী
৬৯

বেকার হোস্টেল পরিদর্শন করলেন বঙ্গবন্ধু কন্যা ও নাতনি

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৯ ফেব্রুয়ারি ২০২০  

এক ঝটিকা সফরে শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) কলকাতায় আসেন বঙ্গবন্ধুর কনিষ্ঠা কন্যা শেখ রেহানা ও প্রধানমন্ত্রী কন্যা তথা বঙ্গবন্ধুর নাতনি সায়মা ওয়াজেদ পুতুল। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকীর প্রাক্কালে বেকার হোস্টেল পরিদর্শনের উদ্দেশ্য তারা এখানে আসেন।

বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত এই বেকার হোস্টেলের ২৪ নম্বর কক্ষে রয়েছে বঙ্গবন্ধুর প্রতিকৃতি। সেখানে পুষ্প অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানালেন তারা। সেই কক্ষে কিছুক্ষণ সময় কাটানোর পর স্থান ত্যাগ করেন বঙ্গবন্ধুকন্যা ও নাতনি।

জানা গেছে, বেকার হোস্টেলের ২৪ নম্বর কক্ষে আগে যে বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্যটি ছিল সেটি দেখতে ভালো না হওয়ায় বদলানোর উদ্যোগ নেওয়া হয়। বঙ্গবন্ধুর নতুন প্রতিকৃতি উদ্বোধনের সময় আসতে না পারায় এদিন তা দেখে গেলেন তারা।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৪২ থেকে ১৯৪৭ পর্যন্ত তৎকালীন ইসলামী ইসলামিয়া কলেজের (বর্তমানে মৌলানা আজাদ কলেজ) শিক্ষার্থী ছিলেন। সেসময় তিনি বেকার হোস্টেলের তৃতীয় তলায় উত্তর-পশ্চিম কর্নারের ২৪ নম্বর কক্ষে অবস্থান করছিলেন।

১৯৪২ সালে গোপালগঞ্জ মিশনারি স্কুল থেকে শেখ মুজিবুর রহমান মেট্রিক এবং ১৯৪৪ সালে কলকাতার ইসলামিয়া কলেজ থেকে আইএ ও ১৯৪৭ সালে বিএ পাস করেন। বেকার হোস্টেলে অবস্থানকালে বঙ্গবন্ধু তার রাজনৈতিক শিক্ষা গুরু হোসেন শহীদ সোহ্‌রাওয়ার্দী, শেরে বাংলা এ কে ফজলুল হক, নেতাজি সুভাষচন্দ্র বসুসহ অন্যান্য নেতৃবৃন্দের সঙ্গে অত্যন্ত সৌহার্দপূর্ণ সম্পর্ক পরিবেশে রাজনীতির পাঠ নিয়েছেন।

তিনি ১৯৪৩ সাল সর্বভারতীয় মুসলিম লীগের এবং ১৯৪৬ সালে ইসলামিয়া কলেজের ছাত্র সংসদের সাধারণ সম্পাদক ছিলেন। আর সেই স্মৃতি বিজড়িত বেকার হোস্টেল পরিদর্শন করলেন তারই কনিষ্ঠ কন্যা শেখ রেহানা এবং নাতনি। রাতেই তারা আবার ঢাকার উদ্দেশ্যে রওনা হন।

জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর