বুধবার   ২৬ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১৪ ১৪২৬   ০২ রজব ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
দ্বিতীয় কিস্তির ২৭ কোটি ৬০ লাখ টাকা বিটিআরসিকে দিল রবি মাধ্যমিক পর্যন্ত বিজ্ঞান বাধ্যতামূলকের নির্দেশ প্রধানমন্ত্রীর মাদক মামলায় ‘ক্যাসিনো খালেদের’ বিচার শুরু বিশ্ববিদ্যালয়গুলোর ওপর নজরদারি বাড়াতে বললেন প্রধানমন্ত্রী আজকের স্বর্ণপদক প্রাপ্তরা ২০৪১ এর বাংলাদেশ গড়ার কারিগর যে কোন অর্জনের পেছনে দৃঢ় মনোবল এবং আত্মবিশ্বাস গুরুত্বপূর্ণ ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’ পেলেন ১৭২ শিক্ষার্থী আজ ১৭২ শিক্ষার্থী প্রধানমন্ত্রী স্বর্ণপদক পাচ্ছেন অশান্ত দিল্লিতে কারফিউ, নিহত ১৭ পিকে হালদারসহ ২০ জনের ব্যাংক হিসাব জব্দের আদেশ বহাল ৭ মার্চ জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় ১৪ দিনেই ভালো হচ্ছেন করোনা রোগী : আইইডিসিআর মুশফিক-নাঈমে ইনিংস ব্যবধানে দূর্দান্ত জয় টাইগারদের পিলখানা ট্র্যাজেডি দিবস আজ রিফাত হত্যা মামলার আসামি সিফাতের বাবা গ্রেফতার কুষ্টিয়ায় জগো বাহিনীর প্রধানের ফাঁসি, ১১ জনের যাবজ্জীবন এখন পর্যন্ত বাংলাদেশ করোনামুক্ত: আইইডিসিআর লোভ-লালসার ঊর্ধ্বে থেকে দায়িত্ব পালন করতে বললেন রাষ্ট্রপতি নাঈমুল আবরার হত্যা : ৪ আসামিকে গ্রেফতারের নির্দেশ আইন মেনেই বিদেশি কম্পানিকে এদেশে ব্যবসা করতে হবে- প্রধান বিচারপতি
১৪৬

ব্যক্তিগত গাড়ির ফিটনেস নবায়ন বছর বছর আর নয়

আলোকিত ভোলা

প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২০  

ব্যক্তিগত মোটর গাড়ির (মোটরকার, জিপ ও মাইক্রোবাস) ফিটনেস নবায়ন আর বছর বছর করতে হবে না। ফিটনেস নবায়নের পদ্ধতি শিথিল করে সম্প্রতি সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে আদেশ জারি করা হয়েছে।

আদেশে বলা হয়েছে, ‘সড়ক পরিবহন আইন-২০১৮’ এ দেয়া ক্ষমতাবলে ভাড়ায় চালিত নয় এমন মোটরকার, জিপ ও মাইক্রোবাসের ক্ষেত্রে প্রথমবারে তৈরির সন থেকে পাঁচ বছর এবং পরবর্তী সময়ে প্রতি দুই বছর অন্তর অন্তর ফিটনেস নবায়নের সুযোগ প্রদান করা হলো। তবে ফিটনেস নবায়ন ফি বছর ভিত্তিক হারে দিতে হবে।

বর্তমান নিয়ম অনুযায়ী, প্রতি বছরই ভাড়ায় চালিত ও ব্যক্তিগত সব ধরনের মোটরগাড়ির ফিটনেস নিতে হয়। ফিটনেস সার্টিফিকেটের জন্য মালিককে আবশ্যিকভাবে গাড়ি হাজির করে প্রয়োজনীয় ফিসহ সংশ্লিষ্ট বিআরটিএ অফিসে নির্ধারিত ফরমে আবেদন করতে হয়।

ফিটনেস সার্টিফিকেট দেয়ার আগে বিআরটিএর পরিদর্শক গাড়ির যান্ত্রিক অবস্থা ও প্রয়োজনীয় কাগজপত্র পরীক্ষা করা হয়। আইন ও বিধি অনুযায়ী গাড়িটি যান্ত্রিক ত্রুটিমুক্ত পাওয়া গেলে এবং কাগজপত্র সঠিক থাকলে মোটরযান পরিদর্শক ফিটনেস সার্টিফিকেট ইস্যু বা নাবায়ন করে থাকে।

এই বিভাগের আরো খবর