• মঙ্গলবার   ০৭ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২২ ১৪২৭

  • || ১৬ জ্বিলকদ ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
চলে গেলেন বরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোর করোনায় আরও ৪৪ মৃত্যু, শনাক্ত ৩২০১ ভিসার মেয়াদ বাড়ালো সৌদি আরব: পররাষ্ট্রমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ২৭৩৮, মৃত্যু ৫৫ কাউকেই ভূতুড়ে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে না: বিদ্যুৎ সচিব আজ থেকে অধস্তন আদালতে আত্মসমর্পণ করা যাবে করোনায় ২৪ ঘণ্টায় ২৯ মৃত্যু, শনাক্ত ৩২৮৮ পাটকল শ্রমিকরা দুই ধাপে সব পাওনা পাবে: পাটমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৪০১৯, মৃত্যু ৩৮ চালের বাজার অস্থিতিশীল করলে কঠোর ব্যবস্থা : খাদ্যমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩৭৭৫, মৃত্যু ৪১ যত্রতত্র পশুরহাটের অনুমতি দেওয়া যাবে না- ওবায়দুল কাদের জঙ্গিবাদ দমনে সফলতা ধরে রাখতে কাজ করে যাচ্ছি: র‌্যাব ডিজি ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করোনায় ২৪ ঘণ্টায় ৬৪ মৃত্যু, শনাক্ত ৩৬৮৩ শিগগিরই আরও ৪ হাজার নার্স নিয়োগ: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৫ মৃত্যু, শনাক্ত ৪০১৪ অর্ধশত যাত্রী নিয়ে বুড়িগঙ্গায় লঞ্চডুবি, উদ্ধার কাজ চলছে করোনায় ২৪ ঘণ্টায় ৪৩ মৃত্যু, শনাক্ত ৩৮০৯ ফ্লাইট পরিচালনার অনুমোদন পাচ্ছে ৪ বিদেশি এয়ারলাইন্স
২৩৫

ব্রিটিশ এমপিকে বিমানবন্দর থেকে ফেরত পাঠাল ভারত

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২০  


 
অধিকৃত জম্মু-কাশ্মীরের মানবাধিকার নিয়ে সরব এক ব্রিটিশ এমপিকে বিমানবন্দর থেকে ফেরত পাঠিয়েছে ভারত।

ডেবি আব্রাহাম নামে ওই ব্রিটিশ সংসদ সদস্যকে সোমবার দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ফেরত পাঠানো হয়। কাশ্মীর বিষয়ক ব্রিটিশ অল পার্টি পার্লামেন্টারি গ্রুপের চেয়ারম্যান তিনি।

এনডিটিভির খবরে বলা হয়, সোমবার সকাল ৯টার দিকে দিল্লি বিমানবন্দরে অবতরণ করেন ডেবি আব্রাহাম। এ সময় ইমিগ্রেশন থেকে তাকে বলা হয়, আপনার ই-ভিসা বাতিল করা হয়েছে। পরে এভিয়েশন কর্তৃপক্ষ বিমানবন্দরে তাকে আটকে করে রাখে।

ভারতীয় কর্তৃপক্ষ অপরাধীর মতো আচরণ করেছে অভিযোগ করে সোমবার সকালে দিল্লির ব্রিটিশ হাইকমিশনের দ্বারস্থ হন ব্রিটিশ ওই সংসদ সদস্য। যদিও এই অভিযোগের পরিপ্রেক্ষিতে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় কোনো প্রতিক্রিয়া জানায়নি।

গত বছরের ৫ আগস্ট ভারত সরকার জম্মু-কাশ্মীরের স্বায়ত্ত্বশাসনের মর্যাদা বাতিল করে এককভাবে ভারতের সঙ্গে একীভূত করে নেয়। ডেবি আব্রাহাম শুরু থেকেই এর বিরুদ্ধে সমালোচনা ও প্রতিবাদ করে আসছিলেন।

ঘটনার বিবরণ দিয়ে ব্রিটিশ দূতাবাসে পাঠানো এক চিঠিতে ডেবি আব্রাহাম জানান, সোমবার সকালে দিল্লি বিমানবন্দরে অবতরণ করার পর ইমিগ্রেশন থেকে তাকে বলা হয়, আপনার ই-ভিসা বাতিল করা হয়েছে। অন্য সব যাত্রীদের মতো যাবতীয় নথি দেখালেও কর্তৃপক্ষ তা মানতে রাজি নয়।

ওই নারী এমপি বলেন, ইমিগ্রেশনের একজন কর্মকর্তা নিজের মতো করে আমার নথি পরীক্ষা করেন। এরপর মাথা নাড়িয়ে বলেন, আপনার ই-ভিসা বাতিল হয়েছে। এরপর আবার পরীক্ষা করতে আমার পাসপোর্ট নিয়ে ওই কর্মকর্তা উধাও হয়ে যান। ১০ মিনিট পর ফিরে এসে আমাকে ধমকের সুরে বলেন, আসুন আমার সঙ্গে।

তিনি বলেন, এরপর আমি ওই কর্মকর্তার আচরণের প্রতিবাদ করি। তারপর ওরা আমাকে একটা ঘেরা জায়গায় নিয়ে বসতে বলি। দেখি ওখানে লেখা ডিপোর্টেড সেল। আমি বুঝতে পারছিলাম না ওদের উদ্দেশ্য। তাই আমি দাঁড়িয়ে থাকি এবং চাইছিলাম বিমানবন্দরের অন্য যাত্রীরা আমাকে দেখুক।

ডেবি আব্রাহামের ভারতে প্রবেশাধিকার কেন প্রত্যাখ্যান করা হয়েছে এবং তার ভিসা কেন বাতিল করা হয়েছে তার কোনো কারণ দেখান নি বিমানবন্দর কর্মকর্তারা। ২০২০ সালের অক্টোবর মাস পর্যন্ত আব্রাহামের ভারতীয় ভিসার মেয়াদ রয়েছে।

ভারতীয় কর্তৃপক্ষ ভিসা প্রত্যাখ্যান করার পর তিনি দিল্লি থেকে দুবাই চলে যান। সেখান থেকে ব্রিটেনে ফিরবেন।

আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর