• মঙ্গলবার   ২০ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৫ ১৪২৭

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
১২ বছরের ব্যর্থতার জন্য বিএনপির নেতৃত্বের পদত্যাগ করা উচিত বিদেশে পালালেও এসআই আকবরকে ফিরিয়ে আনা হবে: পররাষ্ট্রমন্ত্রী পরিপত্র জারি : ৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণা করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২১, শনাক্ত ১৬৩৭ জনগণের ভাষা বুঝে না বলেই বিএনপি ব্যর্থ: কাদের ৭ কার্যদিবসেই শিশু ধর্ষণ মামলার রায়, আসামির যাবজ্জীবন ২৫ টাকা কেজিতে আলু বিক্রি করবে টিসিবি: বাণিজ্যমন্ত্রী পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী ৩০ অক্টোবর সরকারের আশ্বাসে ইন্টারনেট-ডিশ সংযোগ ধর্মঘটের সিদ্ধান্ত স্থগিত ইন্টারনেট-ক্যাবল টিভি বন্ধের সিদ্ধান্ত স্থগিত করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, শনাক্ত ১২০৯ ৬০ মিশনে দূতাবাস অ্যাপ চালু করা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সঠিক পথেই হাঁটছে: তাজুল ইসলাম করোনায় ২৪ ঘণ্টায় ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৬০০ টাঙ্গাইলে গণধর্ষণ মামলায় ৫ জনের মৃত্যুদণ্ড ভূমিহীনদের ২ শতাংশ জমি দেয়া হবে: ত্রাণ প্রতিমন্ত্রী টেকনাফে সমুদ্র থেকে বাংলাদেশি ৭ জেলে উদ্ধার করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩১, শনাক্ত ১৪৭২ পাপিয়া দম্পতির ২৭ বছরের কারাদণ্ড আইন সংশোধনে প্রধানমন্ত্রী নিজেই উদ্যোগ নিয়েছেন: কাদের

ভার্চুয়াল সিস্টেমে অনুষ্ঠিত হবে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশন

আলোকিত ভোলা

প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২০  

আগামী সোমবার থেকে জাতিসংঘের সাধারণ পরিষদের যে বার্ষিক অধিবেশন শুরু হচ্ছে তার সবগুলোই হবে ভার্চুয়াল সিস্টেমের মাধ্যমে। এই অধিবেশনে কভিড ১৯ এর সংক্রমণ রোধে আন্তর্জাতিক সহযোগিতা নিয়ে কথা বলা হবে। জন্স হপকিন্স ইউনিভার্সিটির মতে গোটা বিশ্বে মোট সংক্রমণের সংখ্যা তিন কোটি ছাড়িয়ে গেছে এবং এতে মারা গেছেন প্রায় ১০ লক্ষ মানুষ। খবর ভয়েস অব আমেরিকা’র। 

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুয়েতেরেস বলেছেন, করোনা ভাইরাস বিশ্বের ক্রমবর্ধমান অসাম্যকে তুলে ধরেছে এবং উন্নয়নে কয়েক দশকের অগ্রগতিকে হুমকির মুখে ফেলেছে। তিনি হুঁশিয়ার করে দিয়েছেন, শুধু মাত্র টীকাই এই সংকটের সমাধান করতে পারবে না।

চলতি বছর জাতিসংঘে ৩০ সেপ্টেম্বরের উচ্চ পর্যায়ের অধিবেশনসহ ৮০ টির ও বেশি ভার্চুয়াল বৈঠক হবে যেগুলোতে কভিড ১৯ এর বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হবে। সম্মিলিতভাবে এর আয়োজন করছেন জাতিসংঘের মহাসচিব, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ব্রিটেন ও দক্ষিণ আফ্রিকা। এতে ভবিষ্যতে এই টীকা সকলের নাগালের এবং সামর্থের মধ্যে নিয়ে আসার বিষয়টি ছাড়াও এই বৈশ্বিক মহামারিতে সমন্বিতভাবে সাড়া দেয়ার বিষয়টিও উঠে আসবে।

বিভিন্ন অনুষ্ঠানে জলবায়ুর বিষয়ে ব্যবস্থা গ্রহণের বিষয়টিও উঠে আসবে, যার মধ্যে রয়েছে ২৪ সেপ্টেম্বর একটি গোল টেবিল আলোচনা এবং পরের সপ্তাহে জৈব-বৈচিত্রের উপর একটি শীর্ষ বৈঠক হবে। প্রতি বছর বিশ্বের বিভিন্ন নেতা যে এই উপলক্ষে নিউ ইয়র্কে এসে ব্যক্তিগতভাবে পরস্পরের সঙ্গে কথা বলেন সে সুযোগ এবারের অধিবেশনে হচ্ছে না।